Home স্কলারশিপ TATA Scholarship 2023: ছাত্র-ছাত্রীরা পাবে 12 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

TATA Scholarship 2023: ছাত্র-ছাত্রীরা পাবে 12 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

0
TATA Scholarship 2023: ছাত্র-ছাত্রীরা পাবে 12 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন
TATA Scholarship 2023: ছাত্র-ছাত্রীরা পাবে বারো হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

সমস্ত পড়ুয়াদের জন্য বিশেষ সুখবর। সম্প্রতি TATA Scholarship 2023 সেশানের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই স্কলারশিপের জন্য কারা আবেদন করতে পারবে? আবেদন করার যোগ্যতা কি? কত টাকা করে স্কলারশিপ পাবে? সমস্ত কিছু এই প্রতিবেদনে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

TATA Scholarship সম্পর্কে – টাটা স্কলারশিপ প্রোগ্রাম ভারতবর্ষের সবথেকে বিশ্বস্ত টাটা গ্রুপের তরফ থেকে দেওয়া হয়। আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যে এই বৃত্তির ঘোষণা করা হয়েছে। যেখান থেকে ছাত্রছাত্রীরা বছরে 10 হাজার থেকে 12 হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পাবে।

কারা পাবে? এটি মূলত একটি প্রাইভেট স্কলারশিপ। ক্লাস ইলেভেন, টুয়েলভ, আন্ডারগ্রাজুয়েট এবং ডিপ্লোমা করা ছাত্রছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 

আবেদন করার যোগ্যতা – (১). আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। (২). ফ্যামিলি ইনকাম 4 লক্ষ টাকার বেশি হলে হবে না। (৩). প্রার্থীকে অবশ্যই ভারত সরকার স্বীকৃত সরকারি বা প্রাইভেট স্কুল অথবা কলেজ থেকে পাশ করতে হবে। (৪). পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৬০% নম্বর পাওয়া আবশ্যক।

স্কলারশিপে পাওয়া টাকার পরিমান – একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পড়া ছাত্রছাত্রীদের স্কলারশিপ বাবদ বছরে ১০ হাজার টাকা করে দেওয়া হয়। ডিপ্লোমা অথবা কলেজ পড়ুয়ারা পায় ১২ হাজার টাকা করে।

আবেদন পদ্ধতি – TATA Scholarship এ আবেদন পদ্ধতি নিচে স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: টাটা স্কলারশিপ এর আবেদন করার জন্য আপনাকে প্রথমেই buddy4study র অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। স্টেপ 2: হোমপেজে প্রবেশ করার পর আপনি আপনার বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল অ্যাড্রেসের মাধ্যমে নিজের প্রোফাইল বানান। স্টেপ 3: সফলভাবে রেজিস্ট্রেশন করার পর আপনি কোর্স অনুযায়ী ক্যাটাগরির নির্বাচন করুন। স্টেপ 4: তারপর ‘Apply Now’ বটনে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নির্ভুলভাবে আবেদনপত্র পূরণ করুন। স্টেপ 5: আবেদনপত্র পূরণ করা হয়ে গেলে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো পিডিএফ ফরম্যাটে আপলোড করুন। এইএক্ষেত্রে কোন কোন ডকুমেন্টস প্রয়োজন তা এই নিবন্ধের নিচে দিয়ে দেওয়া হলো। স্টেপ 6: এই সমস্ত কাজগুলো হয়ে গেলে আবেদন পত্রটিকে রিচেক করে ফাইনাল সাবমিশন করুন।

যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন – (১). বাৎসরিক আয়ের প্রমাণপত্র, (২). ব্যাংক একাউন্ট ডিটেলস, (৩). পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট, (৪). রঙিন পাসপোর্ট সাইজ ফটো, (৫). ফটো আইডেন্টিটি প্রুফ, (৬). কাস্ট সার্টিফিকেট, (৭). কলেজ ফী বা টিউশন ফী র প্রমাণ পত্র। 

গুরুত্বপূর্ণ তারিখ – TATA Pankh Scholarship 2023 এর আবেদন ইতিমধ্যেই শুরু। আগামী 15/11/2023 পর্যন্ত এই স্কলারশিপের অনলাইন আবেদন করা যাবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

TATA Scholarship Apply Online

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here