Home স্কলারশিপ Infosys Scholarship 2023: পড়ুয়ারা বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবে, কারা আবেদন করতে পারবে?

Infosys Scholarship 2023: পড়ুয়ারা বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবে, কারা আবেদন করতে পারবে?

0
Infosys Scholarship 2023: পড়ুয়ারা বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবে, কারা আবেদন করতে পারবে?
Infosys Scholarship 2023: পড়ুয়ারা বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবে, কারা আবেদন করতে পারবে?

ভারতবর্ষে আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্রছাত্রীদের অর্থনৈতিক সাহায্যের মাধ্যমে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যে রাজ্য ও কেন্দ্র সরকারকে একাধিক স্কলারশিপ লঞ্চ করতে দেখা যায়। তবে সরকারের পাশাপাশি বিভিন্ন প্রাইভেট সংস্থাগুলিও এমন ধরনের স্কলারশিপ লঞ্চ করে। আজ আমরা তেমনই একটি বেসরকারি স্কলারশিপ ইনফোসিস স্কলারশিপের (Infosys Scholarship 2023) ব্যাপারে আলোচনা করতে চলেছি।

যা, ভারতবর্ষের অন্যতম জনপ্রিয় ও বৃহত্তম আইটি কোম্পানি ইনফোসিস ফাউন্ডেশনের মাধ্যমে দেওয়া হয়ে থাকে। তারা দেশের তথ্য প্রযুক্তি উন্নতি করার পাশাপাশি মেধাবী ও অর্থনৈতিকভাবে দুর্বল পড়ুয়াদের জ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় উন্নত করার লক্ষ্যে এই স্কলারশিপের ব্যবস্থা করেছে।

স্কলারশিপের পরিমাণ

প্রথম: শিক্ষার্থীরা যখন টেকনোলজি, সাইন্স, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স ডিপার্টমেন্টে কোন ধরণের সমস্যার সম্মুখীন হয়, তখন তারা Infosys এর তরফ থেকে মেন্টারশিপের সুবিধা পাবে। দ্বিতীয়: বার্ষিক 1 লক্ষ টাকা করে, মোট চার বছর স্কলারশিপের বৃত্তি পাবে। আপনাদেরকে জানিয়ে রাখি, দেশজুড়ে ২০০০ এরও বেশি মেধাবী ছাত্রীদের প্রতিবছর এই স্কলারশিপের সুবিধা প্রদান করা হয়। 

কারা এই স্কলারশিপ পাবে

টেকনোলজি, সাইন্স, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স নিয়ে পাঠরত ছাত্রীরাই কেবল এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। বর্তমানে ইনফোসিস স্কলারশিপ 2023 র আবেদন চলছে। যে সমস্ত ছাত্রী BTech, BSc, engineering এবং mathematics এ গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করুন।

তবে আবেদন করার জন্য বেশ কিছু ক্রাইটেরিযয়া রয়েছে, নিচে তা আলোচনা করা হলো। প্রথমত, ছাত্রীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। দ্বিতীয়ত আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় ৮ লক্ষ টাকার কম হতে হবে। তৃতীয়ত, উচ্চমাধ্যমিক পাশ করার পরে অবশ্যই তাকে NIRF স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে। চতুর্থ, চলমান কোর্সে ন্যূনতম 7 CGPA নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। 

আবেদন পদ্ধতি

ইনফোসিস স্কলারশিপ 2023 আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সরাসরি আবেদন লিংক এই নিবন্ধের নিচে দিয়ে দেওয়া হলো। আপনারা সেখানে ক্লিক করে সরাসরি নির্ভুল ভাবে আবেদনপত্রটিকে পূরণ করুন।

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি

এক্ষেত্রে আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথি, ফটো আইডেন্টিটি প্রুফ, ব্যাংক একাউন্ট ডিটেল, চলতি বছরের শিক্ষাগত সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here