Home স্কলারশিপ আদিত্য বিড়লা স্কলারশিপ 2023! সমস্ত ছাত্র-ছাত্রীরা পাবে 60 হাজার টাকা, আবেদন পদ্ধতি জানুন

আদিত্য বিড়লা স্কলারশিপ 2023! সমস্ত ছাত্র-ছাত্রীরা পাবে 60 হাজার টাকা, আবেদন পদ্ধতি জানুন

0
আদিত্য বিড়লা স্কলারশিপ 2023! সমস্ত ছাত্র-ছাত্রীরা পাবে 60 হাজার টাকা, আবেদন পদ্ধতি জানুন
আদিত্য বিড়লা স্কলারশিপ 2023! সমস্ত ছাত্র-ছাত্রীরা পাবে 60 হাজার টাকা, আবেদন পদ্ধতি জানুন

ভারতবর্ষে দরিদ্র সীমার নিচে বসবাসকারী ছাত্র-ছাত্রীদের আর্থিকভাবে সাহায্য করার লক্ষ্যে বিভিন্ন সময় সরকারি ও প্রাইভেট স্কলারশিপ গুলিকে এগিয়ে আসতে দেখা যায়। উচ্চশিক্ষায়  শিক্ষিত করার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নিয়ে থাকে সংস্থাগুলি। আজ আমরা এমন একটি প্রাইভেট স্কলারশিপ পেপার আলোচনা করতে চলেছি যেখানে, ক্লাস 1 থেকে আন্ডার অ্যাজুয়েট করা সমস্ত ছাত্রছাত্রীরা বাৎসরিক ১৮০০০ টাকা থেকে ৬০০০০ টাকা পর্যন্ত স্কলারশিপের সুবিধা পেয়ে থাকে।

বর্তমানে আদিত্য বিড়লা স্কলারশিপ 2023 এর আবেদন চলছে। আজ থেকে আর ১৪ দিন পর্যন্ত এই স্কলারশিপ এর জন্য আবেদন করা যাবে। সুতরাং ইচ্ছুক ছাত্র-ছাত্রী যারা স্কলারশিপ পেতে চাইছেন, তাদেরকে নির্দিষ্ট সময়ের আগে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনের ক্ষেত্রে কোনরূপ যাতে ভুল না হয় তাঁর জন্য আবেদন করার পূর্বে এই স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, স্কলারশিপের পরিমাণ, তারিখ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য গুলিকে জেনে নিয়ে আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

স্কলারশিপের টাকার পরিমাণ

২০২৩ ও ২৪ সেশন এর জন্য ইতিমধ্যেই আবেদন শুরু হয়েছে। এই স্কলারশিপে বিভিন্ন ক্লাসের ক্ষেত্রে আলাদা আলাদা বৃত্তি প্রদান করা হয়। যেমন ক্লাস 1 থেকে 8 এ পড়া ছাত্রছাত্রীদেরকে – 18 হাজার টাকা, 9 থেকে 12 এ পড়া ছাত্রছাত্রীদেরকে – 24,000 টাকা, জেনারেল আন্ডার গ্রাজুয়েট কোর্সের ক্ষেত্রে ছাত্রছাত্রীরা বাৎসরিক ৩৬ হাজার টাকা স্কলারশিপের সুবিধা পায় এবং প্রফেশনাল গ্রাজুয়েশন করা ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ এর মাধ্যমে বছরে 60 হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেয়ে থাকে।

আবেদন করার যোগ্যতা

প্রথমত: প্রার্থীদেরকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। দ্বিতীয়তঃ বাৎসরিক ফ্যামিলি ইনকাম 6 লক্ষ টাকার কম হতে হবে। তৃতীয়ত: পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ নম্বর পাওয়া আবশ্যক। চতুর্থ: ভারত সরকার স্বীকৃত যে কোন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকা আবশ্যক।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন

(১). পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ, (২). এডুকেশন কোয়ালিফিকেশন সার্টিফিকেট, (৩). ফটো আইডেন্টিটি প্রুফ, (৪). পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট, (৫). ব্যাংক একাউন্ট ডিটেলস, (৬). ইনকাম সার্টিফিকেট (পঞ্চায়েত/DM/CO, etc.)।

অ্যাপ্লিকেশন প্রসেস

প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমেই buddy4study এই অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। স্টেপ 2: আবেদন করার পূর্বে আপনাকে এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। ক্ষেত্রে আপনি আপনার গুগল একাউন্ট, ফোন অথবা ইমেইল এড্রেস এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। স্টেপ 3: রেজিস্ট্রেশন করার পর পুনরায় লগইন করুন। স্টেপ 4: এবার আপনি “start application” বটনে ক্লিক করুন। স্টেপ 5: আবেদন পত্র খুলে গেলে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 6: সঠিকভাবে আবেদনপত্র পূরণ করা হয়ে গেলে, “terms and conditions” মেনে নিয়ে ‘ preview’ বিকল্পে ক্লিক করুন। স্টেপ 7: সমস্ত কিছু সঠিকভাবে হয়ে গেলে অবশেষে ‘Submit’ বোটনে ক্লিক করে অ্যাপ্লিকেশন ফর্মটিকে জমা করুন।

গুরুত্বপূর্ণ তারিখ

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে প্রার্থীরা আজ থেকে ১৪ দিন পর্যন্ত স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। অর্থাৎ এই স্কলারশিপ এর আবেদন করার অন্তিম তারিখ 30শে সেপ্টেম্বর ২০২৩(30-09-2023)। 

সরাসরি অফিসিয়াল নোটিফিকেশন ও আবেদন লিংক পাওয়ার জন্য আপনারা আমাদের Telegram channel এ যুক্ত হন। এই গ্রুপ থেকে আপনি রেগুলার বেসে চাকরি ও স্কলারশিপের খবর পাবেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here