Home Education News সরকার ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা দিচ্ছে, আবেদন চলছে

সরকার ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা দিচ্ছে, আবেদন চলছে

0
সরকার ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা দিচ্ছে, আবেদন চলছে
ছাত্রছাত্রীরা এবার ১০ লক্ষ টাকা পাবে, আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে

যেসব ছাত্র-ছাত্রীরা টাকার অভাবে উচ্চশিক্ষার জন্য পড়াশোনা করতে পারছেনা তাদের জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বল্প সুদে লোনের ব্যবস্থা করে দিয়েছেন। এবং এই প্রকল্পের নাম দিয়েছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা কোন গ্যারান্টার ছাড়াই ব্যাঙ্ক থেকে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা অব্দি লোন পেয়ে যেতে পারবে। এ ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের হয়ে গ্যারান্টার থাকবে পশ্চিমবঙ্গ সরকার।

এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা পড়াশোনার জন্য  যা যাবতীয় খরচা করা দরকার সেসব খরচা করতে পারবে যেমন তারা নিজেদের টিউশন ফি দিতে পারবে স্কুল-কলেজের ভর্তির খরচ দিতে পারবে মোবাইল ল্যাপটপ অন্যান্য পড়াশোনায় যাবতীয় জিনিস কিন্তু এই টাকার মাধ্যমে কিনতে পারবে। এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সূচনা হয় ৩০শে মে ২০২১ সালে এই প্রকল্পে ছাত্রছাত্রীদের ৩ শতাংশ থেকে ৪ শতাংশ হারে সুদের পরিমাণ রাখা হয়েছে।।

এই স্টুডেন্ট কার্ডের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক থেকে স্নাতক স্তরে অব্দি অথবা অন্যান্য কোন ডিগ্রী কোর্সে পড়াশোনা করার জন্য নিম্ন সুদে লোন পেতে পারে। পশ্চিমবঙ্গ স্কুল কলেজ ছাড়াও ভারতের অধিকাংশ স্কুল কলেজে কিন্তু এই স্টুডেন্ট কে স্টুডেন্ট ক্রেডিট কার্ড গ্রহণযোগ্য। ছাত্র-ছাত্রীরা সরাসরি যেকোনো সরকারি ব্যাংক ও প্রাইভেট ব্যাংক অথবা সমবায় ব্যাংক থেকে লোন নিতে পারবে।

পশ্চিমবঙ্গ সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের এই প্রকল্পে ছাত্রছাত্রীরা আবেদন করার জন্য যেসব যোগ্যতার প্রয়োজন সেগুলি নিচে দেওয়া হল।

১) এই প্রকল্পের জন্য আবেদন করার হলে ছাত্রছাত্রীর পরিবারকে পশ্চিমবঙ্গে বিগত 10 বছরের স্থায়ী বাসিন্দা হতে হবে। ২) অবশ্যই ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক পাস হতে হবে। ৩) স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ৪০ এর মধ্যে হতেই হবে।

ছাত্র-ছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য সরাসরি অনলাইনের মাধ্যমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে, প্রথমে রেজিস্ট্রেশন কমপ্লিট করতে হবে তারপর বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্রগুলি হল বিগত পরীক্ষার রেজাল্ট ,যে কোর্সে আপনারা ভর্তি হবে সেই কোর্সের ভর্তি রশিদ, ঠিকানার প্রমাণপত্র যেমন রেশন কার্ড আধার কার্ড এবং অবশ্যই নিজের পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ, পারিবারিক বার্ষিক আয় প্রমাণপত্র ও নিজের ব্যাংকের পাসবুক সাথে রাখতে হবে।

কোন ছাত্রছাত্রী যদি স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের মাধ্যমে লোন নিয়ে থাকে তাহলে তার লোনের উপরে বার্ষিক চার শতাংশ হারে সুদ দিতে হবে যদি কোন ছাত্রছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের মাধ্যমে লোন নিয়ে থাকে তাহলে সেই টাকা আগামী ১৫ বছরের মধ্যে পরিশোধ করে দিতে হবে।

অবশ্যই মনে রাখবেন লোন নেওয়ার পরে পড়াশোনা করার পরে যদি ছাত্র-ছাত্রীরা চাকরি না পায় তাহলেও কিন্তু লোনের টাকা শোধ করতেই হবে। বিস্তারিতভাবে এই প্রকল্প সম্পর্কে আরো তথ্য পাওয়ার জন্য অবশ্যই নিচে দেওয়া লিংকে ক্লিক করে অফিশিয়াল ওয়েবসাইট গিয়ে visit করুন।

Official Website – Click Here

Join Our Telegram group – Click Here

Join Our Whatsapp Group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here