বিদ্যাধন স্কলারশিপ: পড়ুয়ারা পাবে 25 হাজার টাকা, অনলাইন অনেদন পদ্ধতি জেনে নিন

LIC হাউজিং ফাইন্যান্স লিমিটেডের তরফ থেকে, ভারতের আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের শিক্ষার ক্ষেত্রে আর্থিক সাহায্য করার লক্ষ্যে LIC HFL Vidyadhan Scholarship চালু করেছে। ক্লাস ইলেভেন থেকে পোস্ট গ্রেজুয়েশন পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের মাধ্যমে বছরে 25000 টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পায়। আর কথা না বাড়িয়ে চলুন স্কলারশিপের ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

স্কলারশিপে আবেদন করার যোগ্যতা 

ক্লাস ইলেভেন থেকে পোস্ট গ্রাজুয়েট পর্যন্ত যেকোনো ছাত্রছাত্রী এই স্কলারশীপের সুবিধা পেতে পারে। পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। বাৎসরিক ফ্যামিলি ইনকাম ৩ লক্ষ ৬০ হাজার টাকার বেশি হলে হবে না।

কত টাকা স্কলারশিপ পাবে

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে 11-12 পড়া ছাত্র-ছাত্রীরা বছরে 15 হাজার টাকা করে 2 বছর পাবে। কলেজে পড়ছে এমন ছাত্র-ছাত্রীরা বছরে ২৫ হাজার টাকা করে 3 বছর পাবে। আন্ডার গ্রাজুয়েট করা ছাত্রছাত্রীরা 20 হাজার টাকা করে বছরে দু-বছর পাবে।

আবেদন পদ্ধতি

LIC HFL vidyadhan scholarship এ আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ ১: আবেদন করার জন্য প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট buddy4study তে যেতে হবে। এবং হোমপেজে প্রবেশ করার পর ‘LIC HFL Vidyadhan Scholarship’ এই লিংকটিতে ক্লিক করতে হবে। স্টেপ 2: আপনি যে ক্যাটাগরির জন্য আবেদন করবেন সেখানে গিয়ে Apply Now বাটনে ক্লিক করতে হবে। স্টেপ 3: এক্ষেত্রে আবেদন করার পূর্বে আপনাকে আপনার বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। স্টেপ 4: রেজিস্ট্রেশন করার পরে, আপনি আবেদন পত্রটিকে দেখতে পাবেন। স্টেপ 5: সঠিক তথ্য দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 6: এরপর আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলিকে আপলোড করতে হবে। স্টেপ 7: শেষে টার্মস এন্ড কন্ডিশন মেনে নিয়ে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন

  • ফটো আইডেন্টিটি প্রুফ 
  • গত বছরের মার্কশিট
  • এডমিশন প্রুফ
  • চলতি বছরে এডমিশন করতে কত টাকা লেগেছে তার একটা ডকুমেন্ট।
  • ইনকাম প্রুফ
  • ক্রাইসিস ডকুমেন্ট
  • কাস্ট সার্টিফিকেট এবং ডিজেবিলিটি সার্টিফিকেট( যেটার প্রয়োজন হবে)
  • ব্যাংক একাউন্ট ডিটেলস.

গুরুত্বপূর্ণ তারিখ

ইচ্ছুক ছাত্রছাত্রী যারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে চাইছেন, অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে তাদেরকে সেপ্টেম্বর মাসের ৩০ তারিখের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। স্কলারশিপে আবেদন বা অন্যান্য কোন বিষয় জানার জন্য অফিসিয়াল এই নম্বরে কল করে জানাতে পারেন। 011-430-92248 (Ext – 143).

Leave a Comment