Home স্কলারশিপ ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নতুন আপডেট, না জানলে পস্তাবেন

ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নতুন আপডেট, না জানলে পস্তাবেন

0
ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নতুন আপডেট, না জানলে পস্তাবেন
ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নতুন আপডেট, না জানলে পস্তাবেন

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের দেওয়া সবথেকে বড় সরকারি স্কলারশিপ গুলির মধ্যে একটি হল স্বামী বিবেকানন্দ বিকাশ ভবন স্কলারশিপ(SVMCM scholarship)। এই স্কলারশিপটি পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা দপ্তর বিকাশ ভবন থেকে পরিচালিত হয়ে থাকে। সম্প্রতি এই স্কলারশিপ নিয়ে একটি বড় আপডেট সামনে এলো। যে আপডেট সম্পর্কে প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর অবগত থাকা প্রয়োজন। এখন সবার মনে একটাই প্রশ্ন কি এই নতুন আপডেট? আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে এই নতুন আপডেট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করতে চলেছি। তাই সঠিক ধারণা ও উত্তর পাওয়ার জন্য এই আর্টিকেলটিকে যত্ন সহকারে পড়ুন।

বর্তমানে ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া চলছে। তবে এই স্কলারশিপের একাধিক ভাগ রয়েছে। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই স্কলারশিপের আবেদন এবং রিনিউয়াল খুব শীঘ্রই শুরু হতে চলেছে। আমাদের এই পোর্টালের মাধ্যমে সেই আবেদন এবং রিনিউয়াল তারিখ জানিয়ে দেওয়া হবে।

কি নতুন আপডেট?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের একাধিক বিভাগ রয়েছে। সাধারণ ছাত্রছাত্রীরা সরাসরি উচ্চশিক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আবেদন এবং রিনিউয়াল অর্থাৎ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। তবে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে আবেদন এবং রিনিউয়ালের জন্য রয়েছে আলাদা একটি পোর্টাল। স্টুডেন্টদের অবগত করার জন্য বর্তমানে অফিসিয়াল ওয়েবসাইটের রেজিস্ট্রেশন সেকশনে ‘Window Pop Up’ এই অপশনটি দেখানো হচ্ছে।

এর প্রধান কারণ হলো, সাধারণ ছাত্র ছাত্রীদের উচ্চ শিক্ষা দপ্তরের মাধ্যমে স্কলারশিপের টাকা প্রদান করা হয়ে থাকে। কিন্তু সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের টাকা সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের মাধ্যমে প্রদান করা হয়। এই নিবন্ধের নিচে সাধারণ ছাত্র ছাত্রী এবং সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের ভিন্ন আবেদন লিঙ্ক প্রদান করা হলো।

তার মানে এই যে, ছাত্র-ছাত্রীদের এই নিয়ে বিশেষ চিন্তার কোন কারণ নেই। সাধারণ এবং সংখ্যালঘু ছাত্রছাত্রী যারা ৬০ শতাংশের বেশি নম্বর নিয়ে পাশ করেছে তাঁদের নিজ নিজ অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে আবেদন করার পূর্বে অবশ্যই কোন পোর্টালের মাধ্যমে আবেদন করছেন, কিভাবে আবেদন করছেন ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সঠিকভাবে জেনে নিয়ে নির্ভুলভাবে ফর্ম ফিলাপ করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (সাধারণ ছাত্র ছাত্রীদের জন্য) – Apply Now Link

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (সংখ্যালঘু ছাত্র ছাত্রীদের জন্য) – Apply Now Link

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here