Home Education News কেন্দ্র সরকারের নয়া স্কলারশিপে SC শিক্ষার্থীরা 4 লক্ষ 60 হাজার টাকা পাচ্ছে, বিস্তারিত জানুন

কেন্দ্র সরকারের নয়া স্কলারশিপে SC শিক্ষার্থীরা 4 লক্ষ 60 হাজার টাকা পাচ্ছে, বিস্তারিত জানুন

0
কেন্দ্র সরকারের নয়া স্কলারশিপে SC শিক্ষার্থীরা 4 লক্ষ 60 হাজার টাকা পাচ্ছে, বিস্তারিত জানুন
কেন্দ্র সরকারের নয়া স্কলারশিপে SC শিক্ষার্থীরা 4 লক্ষ 60 হাজার টাকা পাচ্ছে, বিস্তারিত জানুন

সম্প্রতি ভারত সরকারের তত্ত্বাবধানে পরিচালিত ‘আবাসিক শিক্ষা প্রকল্প’ “Shreshtha Scheme” লঞ্চ করা হল। যা খুব শীঘ্রই দেশজুড়ে পরিলক্ষিত হতে চলেছে। এটি কেন্দ্রীয় সরকারের নতুন একটি প্রকল্প। যেখানে কেবলমাত্র একটি এক্সাম দিয়ে টানা চার বছর স্কলারশিপের সুবিধা পাওয়া যায়। প্রতিবছর মোট 3000 যোগ্য ছাত্রকে এই স্কলারশিপের সুবিধা দেওয়া হবে। 

আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে Shreshtha Scheme এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করতে চলেছি। জানাবো কারা এই স্কলারশিপে আবেদন করার যোগ্য? কোন ক্লাসের পড়ুয়ারা আবেদন করতে পারবে? আবেদন করার জন্য কি কি এলিজিবিলিটি এবং ক্রাইটেরিয়া প্রয়োজন?  কোন ক্লাসে কত টাকা স্কলারশিপ দেওয়া হয়? এই সমস্ত ব্যাপারে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

এই স্কলারশিপের লক্ষ্য – তপশিলি জাতি গোষ্ঠীর শিক্ষার অগ্রগতি এবং আর্থ-সামাজিকভাবে উন্নত করার লক্ষ্যে সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের জন্য আবাসিক শিক্ষা প্রকল্প’ “SHRESHTHA” চালু করলো।

কারা এই স্কলারশিপ পাবে? ভারতের সিডিউল কাস্ট তফশিলি জাতির(SC) পড়ুয়া যারা ক্লাস 9 থেকে 12 এর মধ্যে পড়াশোনা করছে, তারা এই স্কলারশিপের সুবিধা পাবে। সুতরাং আপনাকে 8 ক্লাসে পড়া এবং 10 ক্লাসে পড়া অবস্থায় এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। মোট 3 হাজার পড়ুয়াকে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। যার মধ্যে 9 এর 1500 এবং 11 এর 1500 পড়ুয়া সুযোগ পাবে। 

মোট স্কলারশিপের পরিমাণ – একবার কোয়ালিফাই করলে পড়ুয়ারা টিউশন, হোস্টেল এবং মেস চার্জ, এডমিশন ফি, খাওয়া থেকে শুরু করে সমস্ত কিছু পেয়ে থাকে। টানা চার বছরের জন্য মোট ৪ লক্ষ ৭০ হাজার টাকার সুবিধা পাওয়া যায় এই স্কলারশিপের মাধ্যমে। যেখানে 9-এ পড়া ছাত্রছাত্রীরা বছরে প্রায় 1 লক্ষ টাকা, 10 এ পড়া পড়ুয়ারা পায় 1 লক্ষ 10 হাজার টাকা, 11 এ পায় 1 লক্ষ 25 হাজার টাকা এবং 12 পড়া ছাত্র ছাত্রীরা বছরে 1 লক্ষ 35 হাজার টাকা পায়।

আবেদন করার যোগ্যতা: (১). কেবলমাত্র তপশিলি জাতির(ST) অন্তর্ভুক্ত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে পড়ুয়ারা সরকারি বা বেসরকারি যে স্কুলেই পড়ুক না কেন, আবেদন করতে পারবে। (২). পড়ুয়াদের অবশ্যই পূর্ববর্তী পরীক্ষায় পাশ করতে হবে। (৩).’ ফ্যামিলি ইনকাম ২ লক্ষ ৫০ হাজার টাকার বেশি হলে হবে না. (৪). ST সার্টিফিকেট থাকতেই হবে।

পড়ুয়াদের কিভাবে সিলেকশন করা হবে? সম্প্রতি, প্রেস রিলিজ থেকে পাওয়া তথ্য অনুসারে, দুটি ভিন্ন উপায় এর মাধ্যমে এই স্কিমের লক্ষ্য বাস্তবায়ন করা হবে। প্রথম, পড়ুয়াদের যোগ্যতা যাচাই করার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি(NTA) একটি জাতীয় স্তরের পরীক্ষার মাধ্যমে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মেধাবী SC পড়ুয়াদের বাছাই করা হবে। দ্বিতীয়, পারফরম্যান্সে ভিত্তিতে নির্বাচিত পড়ুয়াদের দেশের শীর্ষস্থানীয় CBSC বোর্ড অনুমোদিত আবাসিক স্কুলগুলিতে অ্যাডমিশন করানোর ব্যবস্থা করা হবে। সরকার সেই স্কুলগুলোকে বেছে নেবে, যে স্কুল গুলোতে 10 এবং 12 ক্লাসের পাশের হার 75% এর বেশি। এই স্কলারশিপের আবেদন খুব শিগ্রই শুরু হবে. আপনারা আমাদের ওয়েবসাইট এবং telegram channel এ নজর রাখুন।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here