Home স্কলারশিপ Jindal Scholarship 2023: স্কুল ও কলেজ পড়ুয়ারা কম করে 10 হাজার টাকা বৃত্তি পাবে

Jindal Scholarship 2023: স্কুল ও কলেজ পড়ুয়ারা কম করে 10 হাজার টাকা বৃত্তি পাবে

1
Jindal Scholarship 2023: স্কুল ও কলেজ পড়ুয়ারা কম করে 10 হাজার টাকা বৃত্তি পাবে
Jindal Scholarship 2023-24: স্কুল ও কলেজ পড়ুয়ারা কম করে 10 হাজার টাকা বৃত্তি পাবে

স্কলারশিপের টাকা সবাই পেতে চায়। আর সেটা যদি যদি নূন্যতম নাম্বারের ভিত্তিতে পাওয়া যায়, তাহলে তো আর কথাই নেই। আজ আমরা আপনাদের সঙ্গে একটি বেসরকারি স্কলারশিপ Sitaram Jindal scholarship 2023-র ব্যাপারে আলোচনা করতে চলেছি। যে স্কলারশিপে আবেদন করে স্কুল ও কলেজ পড়ুয়াড়া ন্যূনতম ১০ হাজার টাকা পেতে পারে। সুতরাং, আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক যে, এই স্কলারশিপে কারা আবেদন করতে পারবে? আবেদন করার যোগ্যতা কি? আবেদন পদ্ধতি কি? কত টাকা পাওয়া যাবে? ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়।

কারা এই স্কলারশিপ দিচ্ছে? ব্যাঙ্গালোরে অবস্থিত আন্তর্জাতিক NGO Sitaram Jindal Foundation। এই ট্রাস্ট ভারতবর্ষের মেধাবী অথচ দরিদ্র শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার জন্য, এই স্কলারশিপের ব্যবস্থা করেছে। তারা প্রতিবছর দেশের প্রায় 12 হাজারের বেশি শিক্ষার্থীকে Jindal scholarship এর মাধ্যমে আর্থিক সাহায্য করে থাকে।

কারা আবেদন করতে পারবে? এই স্কলারশিপের জন্য ক্লাস 10, ক্লাস 12, আন্ডার গ্রাজুয়েট, post graduated এর ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে।

স্কলারশিপের মোট অর্থ – যে সমস্ত পড়ুয়ারা এই স্কলারশিপ এর জন্য যোগ্য বলে বিবেচিত হয় তারা বছরে ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপের অর্থ পায়।

আবেদন করার যোগ্যতা – (১). ভারতীয় নাগরিক হওয়ার সাথে সাথে পড়ুয়ারদের অবশ্যই ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী হতে হবে। (২). রেগুলার স্টুডেন্ট হতে হবে. (৩). পূর্ববর্তী পরীক্ষায় ছেলেদের ক্ষেত্রে ৬৫ শতাংশ, এবং মেয়েদের ক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর প্রয়োজন। (৪). বাৎসরিক ফ্যামিলি ইনকাম ২ লক্ষ টাকার কম হতে হবে। 

আবেদন পদ্ধতি – এই স্কলারশিপের জন্য প্রার্থীদের অফলাইন পদ্ধতিতে আবেদন করতে হবে। আবেদন পদ্ধতি নিচে আলোচনা করা হলো।

(১). আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে। আমরা তোমাদের সুবিধার্থে আবেদন ফর্ম ডাউনলোডের ডেরেক্ট লিংক দিয়ে দিলাম। তোমরা সেখান থেকে আবেদন ফর্ম ডাউনলোড করে নাও। (২). এরপর এই আবেদন ফর্মের প্রিন্ট আউট বার করো। (৩). তারপর প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্রটি পূরণ করো। (৪). গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলিকে আবেদন ফর্মের সঙ্গে এটাচ কর। (৫). এরপর আবেদন ফরম টিকে স্কুল বা কলেজ কর্তৃপক্ষের থেকে ভেরিফিকেশন করিয়ে নাও। (৬). সবশেষে একটি মুখবন্ধ খামে আবেদন পত্রটিকে ঢুকিয়ে Sitaram Jindal Trustee র  অ্যাড্রেসে পাঠিয়ে দাও। 

Jindal Scholarship Application form download

আবেদনপত্র পাঠানোর ঠিকানা – The Trustee, Sitaram Jindal Foundation, Jindal Nagar, Tumkur Road, Bengaluru 560073.

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন – (১).  ফটো আইডেন্টিটি প্রুফ, (২). পূর্ববর্তী পরীক্ষার মার্কশীট, (৩). ইনকাম সার্টিফিকেট, (৪). জন্ম সার্টিফিকেট, (৫). বর্তমানে যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন তার রশিদ, (৬). শারীরিক প্রতিবন্ধী হলে তার উপযুক্ত প্রমাণ পত্র, (৭). আপনি যদি হোস্টেলে থাকেন, তাহলে আপনার হোস্টেলে ওয়ার্ডেনের থেকে শংসাপত্র প্রয়োজন।

গুরুত্বপূর্ণ তারিখ – এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া সারা বছর ধরেই চলেছে। এই ট্রাস্টি সব মিলিয়ে ১২ হাজার মেধাবী পড়ুয়াদের স্কলারশিপের অর্থ প্রদান করে। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই স্কলারশিপের আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

1 COMMENT

  1. আমি একজন ইন্টার পড়ুয়া স্টুডেন্ড। আমার পরিবারে 5 জন সদস্য আমার বাবার পক্ষে আমাকে পড়ানো সম্ভব না তারজন্য আমার এই স্কলারশিপ অনেক দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here