JSW Udaan Scholarship 2023: ছাত্রছাত্রীরা 30 টাকা পর্যন্ত বৃত্তি পাবে! আবেদন পদ্ধতি দেখুন

আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় সাহায্য করার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন সময়ে একাধিক স্কলারশিপ প্রদানের মাধ্যমে আর্থিক সাহায্য করে থাকে. সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাগুলিও মেধার ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের কে আর্থিক সাহায্য করে থাকে।

তেমনই একটি বেসরকারি স্কলারশিপ হল JSW Foundation Udaan scholarship program 2023. আজ আমরা এই বেসরকারি স্কলারশিপের ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করতে চলেছি। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক, কারা এই স্কলারশিপ পাওয়ার যোগ্য? স্কলারশিপের পরিমাণ কত? কিভাবে কত তারিখের মধ্যে কোথা থেকে আবেদন করতে হবে?

JSW ফাউন্ডেশনের ফ্ল্যাগশিপ প্রোগ্রামের অন্তর্গত  JSW স্কলারশিপ প্রোগ্রামটিকে প্রধানত আর্থিকভাবে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে উচ্চ শিক্ষায় শিক্ষিত করা। অর্থাৎ যে সমস্ত মেধাবি শিক্ষার্থী শুধুমাত্র টাকার কারণে পিছিয়ে পড়েছে, তাদেরকে সাহায্য করার লক্ষ্যই এই স্কলারশিপের আয়োজন করা হয়েছে।

স্কলারশিপে আবেদন করার যোগ্যতা

ভারতবর্ষের যেকোনো ছাত্রছাত্রী স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। তবে সেই ছাত্র-ছাত্রীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বরের সাথে উত্তীর্ণ হয়ে যে কোন পেশাগত ডিগ্রি কোর্স / আন্ডার গ্রাজুয়েশন অথবা মেডিকেল কোর্সে ভর্তি হয়েছে, তারা এই স্কলারশিপে আবেদন করার যোগ্য।

এই স্কলারশিপ থেকে কত টাকা পাওয়া যায়?

বিভিন্ন কোর্স অনুযায়ী প্রার্থীরা JSW Udaan Scholarship থেকে ১০ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপের সুবিধা পাবে। তবে বেশ কয়েকটি কোর্সের ক্ষেত্রে ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপের সুবিধা পাওয়া যায়।

আবেদন পদ্ধতি

এই স্কলারশিপের ক্ষেত্রে প্রার্থীদের অফলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন লিংক নিচে সরাসরি দিয়ে দেওয়া হলো। এই পোর্টালে প্রবেশ করার পর আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর পুনরায় লগইন করে আবেদনপত্র ওপেন করে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্রটিকে পূরণ করতে হবে। সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে সাবমিট বটনে ক্লিক করে আবেদনপত্র জমা দিন।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন

স্কলারশিপের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রার্থীদের উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট, যে কোর্সে ভর্তি হতে তার রশিদ, ফটো আইডেন্টিটি প্রুফ, ব্যাংকের পাস বুক, ইনকাম সার্টিফিকেট, আবেদনকারী পাসপোর্ট ফটোগ্রাফ।

Apply Now Link

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment