Home স্কলারশিপ ন্যাশনাল স্কলারশিপের আবেদন শুরু, অষ্টম শ্রেণী পাশে সরকার 12000 টাকা বৃত্তি দিচ্ছে

ন্যাশনাল স্কলারশিপের আবেদন শুরু, অষ্টম শ্রেণী পাশে সরকার 12000 টাকা বৃত্তি দিচ্ছে

0
ন্যাশনাল স্কলারশিপের আবেদন শুরু, অষ্টম শ্রেণী পাশে সরকার 12000 টাকা বৃত্তি দিচ্ছে
ন্যাশনাল স্কলারশিপের আবেদন শুরু, অষ্টম শ্রেণী পাশে সরকার 12000 টাকা বৃত্তি দিচ্ছে

দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সাহায্য প্রদান করার উদ্দেশ্যে রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় বিভিন্ন ধরনের স্কলারশিপ লঞ্চ করে। তেমনই একটি কেন্দ্র সরকারে স্কলারশিপ হল National Means Cum-Merit Scholarship। বর্তমানে এই স্কলারশিপের আবেদন চলছে। যেখান থেকে অষ্টম শ্রেণী পাশ করা অনগ্রসর শ্রেণীভুক্ত ছাত্রছাত্রীরা বছরে ১২ হাজার টাকা পর্যন্ত বৃত্তির সুবিধা পাবে।

কেন্দ্র সরকার ২০১৮ সাল থেকে National Means Cum-Merit Scholarship চালু করেছে। প্রধানত মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক কারণে যাতে উচ্চ শিক্ষায় বাধাপ্রাপ্ত না হয় এবং যাতে অষ্টম শ্রেণী পাশ করার পর স্কুল না ছেড়ে দেয় সেই উদ্দেশ্যে এই স্কলারশিপের শুরু করা হয়েছে।

আবেদন করার যোগ্যতা – স্কলারশিপ পাওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই একটি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। সাথে নিম্নে উল্লেখিত বেশ কয়েকটি যোগ্যতার ক্রাইটেরিয়া পূরণ করা প্রয়োজন। তবেই তারা এই নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

প্রথম, সপ্তম শ্রেণীতে ন্যূনতম ৫৫% নম্বরের সঙ্গে পাশ করতে হবে। দ্বিতীয়, বাৎসরিক ফ্যামিলি ইনকাম 3.5 লক্ষ টাকার কম হতে হবে। তৃতীয়, পড়ুয়ার অবশ্যই একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে। এই স্কলারশিপ সম্পর্কে আপনারা চাইলে স্কুল থেকে আরো বিস্তারিতভাবে জানতে পারবেন। 

স্কলারশিপের পরিমাণ – উপরে উল্লেখিত সমস্ত ক্রাইটেরিয়া পূরণ করার পর যে সমস্ত প্রার্থী নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে কোয়ালিফাই করবে তারা এই স্কলারশিপের সুবিধা পায়। যে সমস্ত পড়ুয়া নির্বাচনী পরীক্ষায় কোয়ালিফাই করবে তারা বছরে ১২ হাজার টাকা করে আর্থিক সুবিধা পাবে।

আবেদন করুন – আবেদনের ইচ্ছুক প্রার্থীদের ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের(NSP) মাধ্যমে আবেদন জানাতে হবে। আবেদন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক। এই স্কলারশিপের আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ 30/11/2023.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here