Home স্কলারশিপ SBI Asha Scholarship 2023: পড়ুয়ারা পাবে 10 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

SBI Asha Scholarship 2023: পড়ুয়ারা পাবে 10 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

0
SBI Asha Scholarship 2023: পড়ুয়ারা পাবে 10 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন
SBI Asha Scholarship 2023: পড়ুয়ারা পাবে 10 হাজার টাকা, আবেদন পদ্ধতি দেখুন

সরকার দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বিভিন্ন সময় বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে আর্থিক সাহায্য করে থাকে। তেমনই আজ আমরা স্টেট ব্যাংক পরিচালিত SBI Asha Scholarship 2023 ব্যাপারে আলোচনা করতে চলেছি। যে স্কলারশিপ থেকে পড়ুয়ারা বছরের ১০ হাজার টাকার আর্থিক সাহায্য পেতে পারে।

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানাবো, কারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে? স্কলারশিপটি কারা দিচ্ছে? স্কলারশিপে আবেদন করার যোগ্যতা কি? স্কলারশিপ থেকে কত টাকা পাওয়া যাচ্ছে? এবং এই স্কলারশিপে কি ভাবে আবেদন করা যাবে। আর কথা না বাড়িয়ে চলুন SBI Asha Scholarship সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কারা দিচ্ছে এই স্কলারশিপ  – ভারতবর্ষের জনপ্রিয় ও সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফাউন্ডেশনের তরফ থেকে, ভারতবর্ষের দুস্থ ও মেধাবী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ এর মাধ্যমে আর্থিক সাহায্য করে থাকে।

কারা আবেদন করতে পারবে –  6-12 পর্যন্ত পড়া ছাত্রছাত্রী অর্থাৎ স্কুল পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 

আবেদন করার যোগ্যতা – (১). পরীক্ষার্থীকে অবশ্যই রেগুলার স্টুডেন্ট হতে হবে। (২). ক্লাস 6 থেকে 12 পড়া ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। (৩). পূর্ববর্তী পরীক্ষায় অবশ্যই ন্যূনতম ৭৫% মার্কস পেতে হবে। (৪). বাৎসরিক ফ্যামিলি ইনকাম ৩ লক্ষ টাকার বেশি হলে হবে না। (৫). ছাত্রছাত্রীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

কত টাকা পাওয়া যাবে – যে সমস্ত ছাত্র-ছাত্রীর সমস্ত ক্রাইটেরিয়া অতিক্রম করে এই স্কলারশিপের জন্য যোগ্য বলে বিবেচিত হবে, তারা স্কলারশিপের অর্থ বাবদ ১০ হাজার টাকা পাবে।

আবেদন পদ্ধতি – SBI Asha Scholarship 2023 এর আবেদন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: SBI Asha স্কলারশিপে আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে buddy4study র অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই নিবন্ধের নিচে অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দিয়ে দেওয়া হল। স্টেপ 2: অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেজে প্রবেশ করার পর উপরের মেনুতে “All Scholarship’ বিকল্পে ক্লিক করুন। স্টেপ 3: নতুন পেজ ওপেন হলে ‘SBI Asha Scholarship 2023’ অপশনটিকে ক্লিক করুন।

স্টেপ 4: নতুন পেজ ওপেন হলে এবার ‘Apply Now’ লিঙ্কে ক্লিক করতে হবে। স্টেপ 5: এবার আপনি আপনার বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস অথবা gmail একাউন্টের মাধ্যমে রেজিস্ট্রেশন করুন। স্টেপ 6: রেজিস্ট্রেশন সফলভাবে হয়ে যাওয়ার পর নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে আপনি ‘SBIF Asha Scholarship Program For School Students 2023’ লিংকটিতে ক্লিক করুন।

স্টেপ 7: নতুন পেজ ওপেন হলে ‘Start Application’ অপশনে ক্লিক করে আবেদন পত্রটিকে খুলুন। স্টেপ 8: প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্র পূরণ করুন। স্টেপ 9: প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করুন। স্টেপ ১০: ‘terms and condition’ এবং ‘preview’ accept করুন। স্টেপ 11: সবশেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনপত্র জমা দিন। সাবমিট করার আগে অবশ্যই আবেদন পত্র দুই বার চেক করে নাও। www.examsnap.com

কি কি ডকুমেন্টস প্রয়োজন? (১). ফটো আইডেন্টিটি প্রুভ, (২). পূর্ববর্তী পরীক্ষার মার্কশীট। (৩). ব্যাংক একাউন্ট ডিটেলস। (৪). ফ্যামিলি ইনকাম প্রুফ, (৫). চলতি বছরের অ্যাডমিশন প্রুফ, (৬) পাসপোর্ট সাইজ ফটো।

গুরুত্বপূর্ণ তারিখ – এই স্কলারশিপের জন্য আবেদন শুরু হয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ 23/11/2023.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Apply Online Link

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here