Nemi Chand Jain Scholarship 2023: পড়ুয়ারা এখান থেকে পাবে ১২০০০ টাকা!

ভারতবর্ষে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যে রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় বিভিন্ন স্কলারশিপ থাকে। শুধু সরকারি নয়, বেসরকারি সংস্থা গুলিও বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে ও দরিদ্র শিক্ষার্থীদের অর্থ সাহায্য করে থাকে। আজ আমরা Digjyoti NEMI Chand Jain Scholarship এর ব্যাপার আলোচনা করতে চলেছি। চলুন এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। 

এটি সম্পূর্ণ একটি বেসরকারি স্কলারশিপ। দিকজ্যোতি চ্যারিটেবল এডুকেশন ট্রাস্টের তরফ থেকে এই স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।  বর্তমানে 2023-24 সেশানের জন্য স্কলারশিপের আবেদন শুরু হয়েছে। উচ্চ মাধ্যমিক পাশ করা পড়ুয়ার NEMI Chand Jain Scholarship এ আবেদন করতে পারবে।

আবেদন করার যোগ্যতা

প্রথমত: এই স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। দ্বিতীয়তঃ ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিকের ন্যূনতম ৯০% নম্বর পাওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। তৃতীয়ত: তারিখে অবশ্যই স্নাতক কোর্সের প্রথম বর্ষের ছাত্রছাত্রী হতে হবে। এই সমস্ত ক্রাইটেরিয়া মেনে চললেই, আবেদনকারী স্কলারশিপে আবেদন করার যোগ্য। 

দেওয়া বৃত্তির পরিমাণ

আবেদন করার পর যে সমস্ত প্রার্থী যোগ্য বলে বিবেচিত হবে, তারা বছরে ১২০০০ টাকা করে দুই বছর বৃত্তি পাবে। অর্থাৎ তারা এই স্কলারশিপের মাধ্যমে ২৪ হাজার টাকা পর্যন্ত বৃত্তির সুবিধা ভাই বৃত্তির সুবিধা পায়।

আবেদন প্রক্রিয়া

স্টেপ 1: স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীকে প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখান থেকে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা আমাদের এই নিবন্ধন শেষে, এপ্লিকেশন ফর্ম পিডিএফটিকে দিয়ে দিলাম। স্টেপ 2: আবেদন পত্রটি ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিন। স্টেপ 3: এরপর প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ডকুমেন্ট দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 4: আবেদনপত্রে স্বাক্ষর করুন। স্টেপ 5: আপনি যে কলেজে ভর্তি হয়েছেন, সেখান থেকে আপনাকে ভেরিফিকেশন করতে হবে। স্টেপ 6: উল্লেখিত সমস্ত কার্যাদি সম্পন্ন হয়ে গেলে, নির্দিষ্ট সময়ের পূর্বে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা

The Chairman DIGJYOTI, C/24, HIG, Housing Board Colony, Baramunda, Bhubaneswar- 751003

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন হবে 

ফটো আইডেন্টিটি প্রুফ, উচ্চ মাধ্যমিকের মার্কশিট, কলেজে ভর্তির রশিদ, পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ, ব্যাঙ্ক পাস বুক.

গুরুত্বপূর্ণ তারিখ

Nemi Chand Jain Scholarship 2023-24 সেশনের আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে. আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ 30শে সেপ্টেম্বর ২০২৩। 

Official WebsiteClick Here
Application Form DownloadClick Here
Join Our Telegram groupClick Here
Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment