স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন ও রিনিউয়াল  শুরু | নতুনরা বিকাশ ভবন স্কলারশিপের আবেদন করুন!

SVMCM: পশ্চিমবঙ্গের সকল পরুয়ারদের জন্য বিশেষ সুখবর। এতদিন পর্যন্ত কেবলমাত্র স্কুলে পড়া ছাত্রছাত্রীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল। বর্তমানে কলেজ পড়ুয়া থেকে শুরু করে পলিটেকনিক, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল ছাত্র-ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন শুরু হয়েছে।

তবে, বর্তমানে স্বামী বিবেকানন্দ স্কলারশিপেরে জন্য নতুন আবেদন এবং রিনিউয়াল আবেদনের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনা হয়েছে। যে সম্পর্কে আপনাদের অবগত হওয়া খুবই প্রয়োজন। অন্যথায় আপনি স্বামী বিবেকানন্দ বৃত্তি থেকে বঞ্চিত হতে পারেন। চলুন দেখে নেওয়া যাক আবেদনের ক্ষেত্রে কি কি পরিবর্তন এসেছে। এবং কোন কোন নতুন নথি প্রয়োজন।

বর্তমানে কাদের আবেদন চলছে?

পশ্চিমবঙ্গের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে আর্থিকভাবে সাহায্য করার লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে দ্বাদশ পরীক্ষা যে সমস্ত ছাত্র ছাত্রী ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়ে কলেজে, পলিটেকনিক, ইঞ্জিনিয়ারিং, মেডিকেলের কোর্সের প্রথম বর্ষে ভর্তি হয়েছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

সাথে সাথে যে সমস্ত প্রার্থী ইতিমধ্যে স্কলারশিপ পেয়েছেন, তাদের জন্য রেনুয়াল প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তবে সেই সমস্ত প্রার্থীদের পূর্ববর্তী পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আবেদনের নতুন নিয়ম

বর্তমানে আবেদন এবং রিনিউয়াল এর ক্ষেত্রে নতুন নিয়ম করা হয়েছে। এখন স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন এবং রিনিউয়াল করার সময় ছাত্র-ছাত্রীদের শিক্ষা আইডির সঙ্গে স্বামী বিবেকানন্দ পোর্টালের লিঙ্ক করা বাধ্যতামূলক। এমনকি নতুন রেজিস্ট্রেশন করার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

বাংলার শিক্ষা আইডি লিংক করার উদ্দেশ্য

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পোর্টালের সঙ্গে বাংলা শিক্ষা আইডি লিংক করার উদ্দেশ্য হলো,- (১). যাতে একজন পড়ুয়া একাধিক স্কলারশিপের সুবিধা না নিতে পারে। (২). সংস্থা বাংলার শিক্ষা আইডি ট্র্যাক করে দেখতে পারবে একজন শিক্ষার্থী একসঙ্গে কতগুলো স্কলারশিপের জন্য আবেদন করছে। মূলত এই কারণের জন্যই নতুন নিয়ম। 

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button