Bharathi Cement Scholarship 2023 এর আবেদন চলছে, পড়ুয়ারা পাবে 20 হাজার টাকা

বেশিরভাগ ছাত্রছাত্রীরা মনে করে, কেবলমাত্র সরকারি স্কলারশিপের মাধ্যমেই আর্থিক সাহায্য পাওয়া যায়। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। কারন এমন প্রচুর বেসরকারি স্কলারশিপ আছে, যেগুলিতে আবেদন করে ছাত্রছাত্রীরা প্রচুর টাকা পেতে পারে। এমনকি সরকারি স্কলারশিপে আবেদন করার পাশাপাশি এগুলোর জন্য আবেদন করা যায়।

আজ আমরা তেমনই একটি বেসরকারি স্কলারশিপ Bharathi Cement Scholarship 2023 এর ব্যাপারে আলোচনা করতে চলেছি। যেখান থেকে ছাত্র-ছাত্রীরা বছরে ১০ হাজার টাকা থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপের অর্থ পেতে পারে। বর্তমানে Bharathi Cement Scholarship 2023 – 24 এর আবেদন চলছে। আবেদনের শেষ তারিখ 15/10/2023. সুতরাং হাতে আর খুব বেশি সময় নেই, দ্রুত আবেদন করতে হবে। তবে নিখুঁত আবেদন করার পূর্বে এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত জানার পরামর্শ দেওয়া হচ্ছে।

কাদের জন্য এই স্কলারশিপ – ভারতের অন্যতম জনপ্রিয় ভারতী সিমেন্ট কর্পোরেশনের তরফ থেকে এই প্রাইভেট স্কলারশিপের সু বন্দোবস্ত করা হয়েছে। এই স্কলারশিপের মাধ্যমে নবম থেকে সাধারণ কলেজ পড়ুয়া, ইঞ্জিনিয়ারিং, পোস্ট গ্রাজুয়েট, আইটিআই ডিপ্লোমা করা মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে আর্থিক সুবিধা প্রদান করা হয়।

স্কলারশিপে পাওয়া মোট অর্থের পরিমাণ – স্কলারশিপের মাধ্যমে বছরে ন্যূনতম ১০ হাজার টাকা থেকে সর্বোচ্চ 35 হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পাওয়া যায়। তবে এই টাকার পরিমাণ পড়ুয়াদের ক্লাস ভিত্তিক আলাদা আলাদা।

যে সমস্ত পড়ুয়া নবম, দশম, একাদশ, দ্বাদশ এবং ITI করছে তারা বছরে 10 হাজার টাকা স্কলারশিপ পাবে। সাধারণ কলেজের ছাত্র-ছাত্রী যারা BA, B.COM, B.SC, BCA ডিগ্রি করছে তারা বছরে 20 হাজার টাকা পাবে। ডিপ্লোমা করছে এমন পড়ুয়ারা পাবে 15 হাজার টাকা।  ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-ছাত্রী যারা B.TECH অথবা BE করছে তারা বছরে ৩৫ হাজার টাকা পাবে। পোস্ট গ্রাডুয়েশন করছে এমন ছাত্র-ছাত্রীরা বছরে ২৫ হাজার টাকা করে স্কলারশিপের সুবিধা পাবেন।

আবেদন করার আবশ্যক যোগ্যতা – (১). ছাত্র-ছাত্রীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। (২). পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৫০ শতাংশ নম্বর পাওয়া আবশ্যক। (৩). রেগুলার স্টুডেন্ট হতে হবে। (4). ব্যাংক একাউন্ট থাকতে হবে। (৫). ফুল টাইম করতে ভর্তি হতে হবে। (৬). ভারত সরকার স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া আবশ্যক।

আবেদন পদ্ধতি – প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই নিবন্ধের নিচে ডাইরেক্ট ‘APPLY LINK’ প্রদান করা হলো। আপনার সেই লিংকে ক্লিক করে সরাসরি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। খেয়াল রাখবেন আবেদন করার সময় যাতে কোন ধরনের ভুল না হয়ে যায়। চলুন দেখে নেওয়া যাক আবেদন করার সময় কি কি ডকুমেন্টস প্রয়োজন।

প্রয়োজনীয় ডকুমেন্টস – (১). ফটো আইডেন্টিটি প্রুফ, (২). ব্যাংক একাউন্ট ডিটেলস, (৩). পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট, (৪). পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ, (৫). মাধ্যমিকের এডমিট কার্ড অথবা জন্ম সার্টিফিকেট। (৬). পরিবারের বার্ষিক সার্টিফিকেট, (৭). পূর্ববর্তী পরীক্ষার রেজাল্ট।

গুরুত্বপূর্ণ তারিখ – স্কলারশিপ এর জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই বহুদিন আগে শুরু হয়ে গিয়েছে. আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ 15/10/2023. 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Apply Online

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment