Home স্কলারশিপ পড়ুয়ারা মাসে পাঁচশো টাকা করে পাবে এই স্কলারশিপ থেকে, বিস্তারিত জানুন

পড়ুয়ারা মাসে পাঁচশো টাকা করে পাবে এই স্কলারশিপ থেকে, বিস্তারিত জানুন

0
পড়ুয়ারা মাসে পাঁচশো টাকা করে পাবে এই স্কলারশিপ থেকে, বিস্তারিত জানুন
পড়ুয়ারা মাসে পাঁচশো টাকা করে পাবে এই স্কলারশিপ থেকে, বিস্তারিত জানুন

নারী শিক্ষায় উন্নতি সাধনের জন্য রাজ্য ও কেন্দ্র সরকারকে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের পদক্ষেপ নিতে দেখা যায়। বিশেষ করে দুঃস্থ ও দরিদ্র পরিবারের কন্যাছাত্রীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে সরকারি স্কলারশিপের মাধ্যমে আর্থিক সাহায্য প্রদান করা হয়। আমরা আজকে CBSC Single Girl Scholarship এর ব্যাপারে আলোচনা করতে চলেছি। সরকারি এই স্কলারশিপ থেকে পড়ুয়ারা মাসে ৫০০ টাকা পর্যন্ত স্কলারশিপের সুবিধা পাবে। আর কথা না বাড়িয়ে চলুন, এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

এই স্কলারশিপে আবেদন করার যোগ্যতা

স্কলারশিপ কেবলমাত্র ছাত্রীদেরকেই দেওয়া হয়ে থাকে। CBSC বোর্ডের অন্তর্গত, যে সমস্ত ছাত্রী দশম শ্রেণীর পরীক্ষার ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নম্বর পেয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। তবে একটা বিষয় মনে রাখতে হবে, এক্ষেত্রে সেই ছাত্রীর স্কুলের মাসিক ফী 1500 টাকার বেশী হলে হবে না।

এই স্কলারশিপ শুধুমাত্র দশম শ্রেণীর জন্য নয়। ক্লাস ইলেভেন থেকে টুয়েলভে ওঠা ছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে ১১ থেকে ১২ ক্লাসে ওঠার সময় ছাত্রীকে ন্যূনতম ৫০% নম্বর পেতে হবে।

বৃত্তির পরিমাণ 

CBSC Single Girl Scholarship এর মাধ্যমে যোগ্য ছাত্রীরা প্রত্যেক মাসে ৫০০ টাকা করে স্কলারশিপের সুবিধা পায়।

আবেদন পদ্ধতি

এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। স্কলারশিপের আবেদন লিংক নিচে দিয়ে দেওয়া হলো। যদি নতুন এনরোলমেন্ট হয় সে ক্ষেত্রে fresh বারে ক্লিক করতে হবে, রিনিউআলের জন্য Renewal বটনে ক্লিক করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

এই স্কলারশিপের আবেদন এবং Renewal প্রক্রিয়া আর কিছুদিনের মধ্যেই শুরু হবে।  নতুন এপ্লাই এবং Renewal আগামী ২৫শে সেপ্টেম্বর থেকে ২৫ শে অক্টোবর এর মধ্যে করতে হবে।

Apply LinkClick Here
Join Our Telegram groupClick Here
Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here