Home পরীক্ষা প্রস্তুতি ভারতের নদী তীরবর্তী শহরের তালিকা | GK for Food SI, WBCS, TET Exam 2023

ভারতের নদী তীরবর্তী শহরের তালিকা | GK for Food SI, WBCS, TET Exam 2023

0
ভারতের নদী তীরবর্তী শহরের তালিকা | GK for Food SI, WBCS, TET Exam 2023
ভারতের নদী তীরবর্তী শহরের তালিকা | GK for Food SI, WBCS, TET Exam 2023

আজ আমরা আপনাদের সঙ্গে বিভিন্ন কম্পিটিটিভ এক্সামের অত্যাধিক গুরুত্বপূর্ণ এই টপিকটি আলোচনা করতে চলেছি। যে টপিক থেকে প্রতি বছর বিভিন্ন পরীক্ষায় একাধিক প্রশ্ন করা হয়ে থাকে। বিশেষ করে সদ্য অনুষ্ঠিত wbpsc food Si, WBCS, ssc GD constable, Railway recruitment, TET exam 2023 র জন্য বিশেষ ইম্পর্টেন্ট।

(১). জম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরটি ঝিলাম/ বিতস্তা নদীর উপর গড়ে উঠেছে। (২). হরিয়ানার ফিরোজপুর এবং লুধিয়ানা শহর দুটি সুলতেজ নদীর উপর গড়ে উঠেছে। (৩). রাজস্থানের কোটা চম্বল নদীর উপর। (৪). গুজরাটের সুরাট তাপ্তি নদীর উপর। (৫). গুজরাটের আমেদাবাদ শহর সবরমতি নদীর তীরে গড়ে উঠেছে।

(৬). মধ্যপ্রদেশের জব্বলপুর শহরটি নর্মদা নদীর তীরে গড়ে উঠেছে। (৭). মহারাষ্ট্রের নাসিক শহরটি গোদাবরী নদীর তীরে। (৮). কর্নাটকের কারনল শহরটি গড়ে উঠেছে তুঙ্গভদ্রা নদীর তীরে। (৯). তামিলনাড়ুর ত্রিচি শহরটি গড়ে উঠেছে কাবেরী নদীর তীরে। (১০). অন্ধ্রপ্রদেশের হায়দ্রাবাদ মুসি নদীর তীরে। (১১). অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া কৃষ্ণা নদীর তীরে।

(১২). ওড়িশার কটক ও সম্বলপুর শহর দুটি মহানদী নদীর তীরে গড়ে উঠেছে। (১৩). পশ্চিমবঙ্গের কলকাতা শহরটি গড়ে উঠেছে হুগলি নদীর তীরে। (১৪). ঝাড়খণ্ডের জামশেদপুর সুবর্ণরেখা নদীর তীরে গড়ে উঠেছে। (১৫). আসামের গোহাটি এবং ডিব্রুগড় শহর দুটি ব্রহ্মপুত্র নদীর তীরে গড়ে উঠেছে। (১৬). বিহারের পাটনা গড়ে উঠেছে গঙ্গা নদীর তীরে।

(১৭). উত্তরপ্রদেশের বেনারস ও কানপুর শহর দুটি গড়ে উঠেছে গঙ্গা নদীর তীরে। (১৮). উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরটি গঙ্গা, যমুনা ও সরস্বতীর সঙ্গমস্থলে গড়ে উঠেছে। (১৯). উত্তর প্রদেশের আগ্রা ও মথুরা শহর দুটি যমুনা নদীর তীরে গড়ে উঠেছে। (২০). উত্তরপ্রদেশের জেলেপুর ও লখনৌ শহর দুটি গোমতী নদীর তীরে গড়ে উঠেছে। (২১). দিল্লি শহরটি যমুনা নদীর তীরে গড়ে উঠেছে। (২২). উত্তরাখণ্ডের অলকানন্দা এবং হরিদ্বার শহর দুটি যথাক্রমে বদ্রিনাথ এবং গঙ্গা নদীর তীরে গড়ে উঠেছে।

পরীক্ষার প্র্যাকটিস সেট, মক টেস্ট পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ গ্রুপ এবং Telegram Channel এ যুক্ত হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here