Home পরীক্ষা প্রস্তুতি Crack Food SI Book: ফুড এসআই পরীক্ষা পাশ করতে যে বইগুলো পড়তেই হবে   

Crack Food SI Book: ফুড এসআই পরীক্ষা পাশ করতে যে বইগুলো পড়তেই হবে   

0
Crack Food SI Book: ফুড এসআই পরীক্ষা পাশ করতে যে বইগুলো পড়তেই হবে   
Crack Food SI Book: ফুড এসআই পরীক্ষা পাশ করতে যে বইগুলো পড়তেই হবে   

বর্তমানে WBPSC Food Sub-Inspector 2023 পরীক্ষার জন্য ইতিমধ্যেই লক্ষ লক্ষ চাকরিপ্রার্থী আবেদন করেছে। Food SI 2023 পরীক্ষার জন্য কয়েক শত শূন্যপদের জন্য প্রায় 13 লক্ষ 40 হাজারের কাছাকাছি চাকরিপ্রার্থী আবেদন করেছে। যার মধ্যে প্রায় ৮০ শতাংশই হলো গ্রাজুয়েট। সুতরাং এইবারের নিয়োগ যে খুবই প্রতিযোগিতা পূর্ণ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। তাই প্রস্তুতিতে সকলের তুলনায় এগিয়ে না থাকলে, এই প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়।

এই কয়েক শত পোস্ট, যেগুলিতে চাকরি দেওয়া হচ্ছে, সেখানে নিজেদেরকে কোয়ালিফাই করতে হলে আপনাকে আপনার পড়াশোনার স্ট্রাটেজি বদলাতে হবে। শুধু পড়ে গেলেই হবে না। ধরার থেকে বেশি ছাড়তে জানতে হবে। অর্থাৎ এটা জানতে হবে কোন অধ্যায় বেশি পড়তে হবে কোন অধ্যায় কম। স্মার্ট ওয়েতে পড়াশোনা করলেই এই পরীক্ষা খুব সহজেই ক্রাক করা সম্ভব। বাজারে এই পরীক্ষা ক্রাক করার জন্য বেশ কিছু স্পেশাল বই এসেছে। আপনারা সেই বইগুলো পড়ে খুব সহজেই এই পরীক্ষা ক্রাক করতে পারবেন।

কারণ এই বইগুলিকে, WBPSC Food SI 2023 পরীক্ষার জন্যই স্পেশাল ভাবে প্রস্তুত করা হয়েছে। বোর্ডের মূল সিলেবাস অনুসারে, অধ্যায় তৈরি করা হয়েছে বইগুলিতে। সুতরাং ভুলভাল জিনিস না পড়ে এই অল্প সময়কেই যত্ন সহকারে কাজে লাগান। আর আপনার কাঙ্খিত চাকরিটি সবার থেকে ছিনিয়ে নিন। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক, কোন কোন বইগুলি পড়লে Food SI 2023 পরীক্ষাটি ক্র্যাক করা সম্ভব।

Food SI একবারেই পাশ করবেন কিভাবে? 90 দিনের প্রিপারেশন স্ট্রাটেজি দেখে নিন

Food SI Syllabus – কোন বইগুলি পড়তে হবে সেই ব্যাপারে আলোচনা করার পূর্বে আমাদের জানতে হবে, এই পরীক্ষার জন্য কি সিলেবাস রয়েছে। আসুন এই পরীক্ষার মূল সিলেবাসটি দেখে নেওয়া যাক।

(১). Arithmetic (পাটিগণিত) – এই পরীক্ষায় কেবলমাত্র পাটিগণিত থেকে অংক আসবে।

(২) GS/GK – এখানে মোট 8 টি বিষয় রয়েছে। সেগুলি হল – হিস্ট্রি, জিওগ্রাফি, ইকোনোমিক্স, পলিটি, ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি, ও GK।

এই পরীক্ষায় এই সাবজেক্টগুলো রয়েছে। তাহলে এবার চলুন দেখে নেওয়া যাক এই পরীক্ষায় কোন কোন বই গুলিকে পড়তে হবে।

Arithmetic (পাটিগণিত) – পাটিগণিত অংকের জন্য কেবলমাত্র ‘সুবীর দাসের’ বইটি পড়লেই হবে। অথবা চাইলে আপনি চঞ্চল ঘোষের বইটি পড়তে পারেন।

GS – এখানে সব মিলিয়ে আটটি সাবজেক্ট রয়েছে। ফুড এসআই পরীক্ষার জন্য প্রত্যেকটি সাবজেক্টের ক্ষেত্রে ডেডিকেটেড বই পড়ার প্রয়োজন হয় না। কারণ এটি ডব্লিউবিসিএস এর মতো এতো বড় একটি পরীক্ষা নয়। তাই আমরা এই সমস্ত সাবজেক্ট গুলোর জন্য কেবলমাত্র একটি বই সাজেস্ট করব।

কারণ কথায় আছে দশটা বই ১০ বার পড়ার থেকে একটা বই যদি ১০ বার পড়া হয় তাতে, ফলাফল অনেক ভালো হয়। আমরা আজকে জেনারেল স্টাডিজ  (GS) এর জন্য যে বইটির কথা বলছি সেটি হল “তপতী পাবলিকেশনের ফুড এন্ড সাপ্লাই সাব ইন্সপেক্টর“।  

GS বইটির স্পেশালিটি – (১). এই বইটিতে সিলেবাসটিকে কম্প্যাক্ট ভাবে সাজেশন ওয়াইস তুলে ধরা হয়েছে। (২). মোট 5 টি মক টেস্ট দেওয়ার সুযোগ থাকবে। সাথে সাথে উত্তর গুলিকে বিস্তারিতভাবে আলোচনা করা রয়েছে। ফলে বইটি সকল ধরনের ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উপযোগী বলে মনে করা হচ্ছে। 

GK র জন্য যে বই – জেনারেল নলেজের জন্য আমরা আপনাকে Lucent’s এর জেনারেল নলেজ বইটি (হলুদ রঙের) কেনার কথা বলব। এটি একটি সাবজেক্টিভ বই। যেখানে টপিক ধরে ধরে জেনারেল নলেজ আলোচনা করা রয়েছে। লুসেন্ট এর এই বইটি পড়ে নেওয়ার পর যদি সময় পান, তখন লুসেন্ট এর অবজেক্টিভ জেনারেল নলেজ (নীল রঙের) বইটি কিনতে পারেন। জেনারেল নলেজের জন্য Lucent’s এর জেনারেল নলেজ বইটি (সাব্জেক্টিভ – হলুদ রঙের) অনেক বেশি হেল্পফুল।

আমরা উপরে উল্লেখিত দুটি বই থেকে কোনভাবেই স্পন্সরশিপ পাইনি। আমাদের টিমের তরফ থেকে মনে হয়েছে যে, WBPSC Food SI 2023 পরীক্ষার ক্ষেত্রে  বই দুটি খুবই হেল্পফুল হবে তাই আপনাদেরকে সাজেস্ট করলাম।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here