বিশ্বের গুরুত্বপূর্ণ সীমান্তরেখা, Food SI এবং ICDS Exam 2023 স্পেশাল

আজ থেকে আমরা Food SI and ICDS Exam 2023 স্পেশাল GK সিরিজ নিয়ে আসলাম। আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ সীমান্তরেখা গুলি কোন কোন দেশের মধ্যে অবস্থান করছে, সেই সম্পর্কে আলোচনা করতে চলেছি। আমরা আজ বিশ্বের সবথেকে গুরুত্বপূর্ণ ও ভাইটাল ১৫ টি সীমান্তরেখা সম্পর্কে আলোচনা করব। এই টপিকটি পশ্চিমবঙ্গ ফুড এসআই এবং আইসিডিএস পরীক্ষা ২০২৩ এর জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আর কথা না বাড়িয়ে চলুন পৃথিবীর গুরুত্বপূর্ণ সীমান্তরেখা গুলি সম্পর্কে আলোচনা করা যায়।

(১). ডুরান্ড লাইন – ভারত ও আফগানিস্তান সীমান্তের জন্য ১৯৯৩ সালে নির্ধারণ করা হয়েছে। (২). ম্যাকমোহন লাইন – ১৯১৪ সালে সিমলা চুক্তির মাধ্যমে ভারত ও চীনের মধ্যে ২০০৯ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট এই সীমান্তরেখাটি টানা হয়েছে। সীমান্ত রেখাটি অরুণাচল প্রদেশকে চীন অধিকৃত তিব্বত থেকে আলাদা করে রেখেছে।

(৩). র‍্যাডক্লিফ লাইন – ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে এই সীমান্ত রেখা প্রস্তুত করা হয়েছে। যার দৈর্ঘ্য প্রায় ৮ হাজার কিলোমিটার। (৪). 24তম প্যারালাল – পাকিস্তানের দাবিতে গঠিত ভারত ও পাকিস্তানের মধ্যে অবস্থিত সীমান্তবর্তী রেখা।

(৫). লাইন অফ কন্ট্রোল (LoC) – এই সীমান্তবর্তী লেখাটি ভারত ও পাকিস্তানের কাশ্মীরের মধ্যে অবস্থান করছে। (৬). ২৮ তম প্যারালাল – এটি ভারত অধিকৃত এবং পাক অতিকৃত কাশ্মীরের মধ্যে অবস্থান করছে। (৭). হিন্ডেনবার্গ লাইন – এই সীমান্তবর্তী রেখাটি ১৯১৭ সালে জার্মানি ও পোল্যান্ডের সীমান্ত বিভাজনের জন্য প্রস্তুত করা হয়েছিল।

(৮). ম্যাগিনট লাইন – এই সীমান্তবর্তী রেখাটি ফান্স কর্তৃক ফ্রান্স ও জার্মানির মধ্যে টানা হয়েছে। (৯). ম্যানারহেন লাইন – এটি রাশিয়া ও ফিনল্যান্ডের মধ্যে টানা হয়েছে। (১০). সেগফ্রিড লাইন – এই সীমান্তবর্তী রেখাটি জার্মানি ও ফ্রান্সের মধ্যে টানা হয়েছে। যে রেখাটি জার্মানি কর্তৃক নির্ধারিত হয়েছে।

(১১). 16 তম প্যারালাল – এটি নামিবিয়া ও অ্যাঙ্গোলার মধ্যে টানা হয়েছে। (১২). ১৭ তম প্যারালাল – উত্তর ও দক্ষিণ ভিয়েতনামের মধ্যে এই সীমান্তবর্তী রেখা টানা হয়েছে। (১৩). ৩৮ তম প্যারালাল – এই সীমান্তবর্তী লেখাটি উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে অবস্থান করছে। (১৪). ৪৯ তম প্যারালাল – এই সীমান্তবর্তী রেখাটি বিশ্বের বৃহত্তম প্যারালাল বা সীমান্তবর্তী রেখা। যা, আমেরিকা ও কানাডার মধ্যে অবস্থান করছে। (১২). ওডার নাইসে লাইন – এই সীমান্তবর্তী লেখাটি ১৯৪৫ সালে জার্মানি ও পোল্যান্ডের মধ্যে টানা হয়েছে।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment