Home Education News Food SI একবারেই পাশ করবেন কিভাবে? 90 দিনের প্রিপারেশন স্ট্রাটেজি দেখে নিন

Food SI একবারেই পাশ করবেন কিভাবে? 90 দিনের প্রিপারেশন স্ট্রাটেজি দেখে নিন

0
Food SI একবারেই পাশ করবেন কিভাবে? 90 দিনের প্রিপারেশন স্ট্রাটেজি দেখে নিন
Food SI একবারেই পাশ করবেন কিভাবে? 90 দিনের প্রিপারেশন স্ট্রাটেজি দেখে নিন

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তত্ত্বাবধানে Food SI এক্সাম পরীক্ষা সংঘটিত হয়। মাত্র কয়েকদিন আগে Food SI Exam 2023 এর আবেদন শেষ হয়েছে। যেখানে প্রায় 13 লক্ষ 35 হাজার চাকরি প্রার্থী আবেদন করেছে। যার মধ্যে প্রায় ৮০ শতাংশ চাকরিপ্রার্থী গ্রাজুয়েট। যা ফুড এস আই পরীক্ষার ইতিহাসে প্রথমবার। সুতরাং, এই পরীক্ষাটি যে যথেষ্ট প্রতিযোগিতা পূর্ণ হতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখেনা।

এই পরীক্ষায় ভ্যাকেন্সির সংখ্যা খুবই কম।  সারে 13 লক্ষ চাকরিপ্রার্থীর মধ্যে মাত্র ৪৮০ জন যোগ্য প্রার্থী  নিয়োগ করা হবে। সুতরাং এই পরীক্ষার সফল হওয়ার জন্য আপনার বিশেষ স্ট্রাটেজি তৈরি করা প্রয়োজন। স্ট্যাটিজি ছাড়া এই পরীক্ষায় সফল হওয়া প্রায় অসম্ভব। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে ৯০ দিনের প্রিপারেশন স্ট্রাডিজি নিয়ে আসলাম। যে কি কি পয়েন্ট গুলো মাথায় রাখতে হবে প্রিপারেশনের সময়। যাতে আপনি সহজেই এই এক্সামটি ক্র্যাক করতে পারেন। আপনি যদি এই স্ট্রাটেজি অনুসরণ করে নিষ্ঠার সহিত পড়াশোনা করতে পারেন, তাহলে আপনার সফলতা পাওয়ার পরিমান অনেকটাই বেড়ে যাবে। 

আগে করুন – স্ট্রাটেজি রেডি করার আগে আপনি সবার আগে WBPSC FOOD SI 2019 এর কোশ্চেন পেপার সংগ্রহ করুন। এবং ভালোভাবে এনালাইসিস করে দেখুন কোন কোন স্থান থেকে সব থেকে বেশি প্রশ্ন আসছে। সেই সমস্ত জায়গাগুলিকে ভালোভাবে একটি নোট করে রাখুন। এগুলি আপনার প্রিপারেশনে অনেক সাহায্য করবে। এই নিবন্ধের নিচে, WBPSC FOOD SI 2019 এর কোশ্চেন পেপার লিংক দিয়ে দেওয়া হল। 

(১). সবার আগে জানতে হবে সিলেবাস এবং কোশ্চেন প্যাটার্ন। সম্পূর্ণ সিলেবাস সম্পর্কে অবগত হওয়ার জন্য অফিসিয়াল নোটিফিকেশন PDF টিকে অনুসরণ করুন। এই নিবন্ধের নিচে সিলেবাস পিডিএফ লিংক দিয়ে দেওয়া হলো। 

(২). টাইম ম্যানেজমেন্ট। পরীক্ষার জন্য কম বেশি এখনো 90 দিন হাতে সময় পাবেন। সুতরাং এই 90 দিনের প্রতিটি মুহূর্তকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। আজকেই আপনি শান্ত মাথায় বসে আপনার ব্যক্তিগত জীবনের বিভিন্ন কাজ পাশে রেখে পড়াশোনা জন্য সময় বের করুন। কারণ জীবন আপনার, তাই সময় বের করতে হবে আপনাকেই। সময় বের করে সঠিক স্ট্যাটিজিতে পড়াশোনা করতে পারলে এই পরীক্ষাটিকে অবশ্যই ক্র্যাক করা সম্ভব। 

(৩). প্রিপারেশন: সবার আগে আপনাকে সিলেবাস অনুসারে, প্রিপারেশন শুরু করতে হবে। প্রথমেই আপনাকে আপনার বেসিক ক্লিয়ার করতে হবে। এই বেসিক ক্লিয়ার এবং সিলেবাস বোঝার জন্য এক মাস সময় দিন। ভালো করে সিলেবাসটা পড়ে দেখে নিন কোন কোন জায়গায় আপনি সবচেয়ে বেশি শক্তিশালী। সেই সমস্ত জায়গাগুলিতেই আপনি বেশি জোর দিয়ে পড়ুন। বাকি জায়গাগুলি অ্যাভারেজ করুন। প্রথম ৪৫ দিনের মধ্যে সম্পূর্ণ সিলেবাস বুঝে বেসিক ক্লিয়ার করুন। তার পর কোশ্চেন পেপার সলভ করা শুরু করুন।

(৪). প্র্যাকটিস সেটে অংশগ্রহণ করুন – পরবর্তী 15 দিন আপনি বিভিন্ন প্র্যাকটিস সেটে অংশগ্রহণ করা শুরু করুন। প্র্যাকটিস সেট গুলিতে অংশগ্রহণ করলেই আপনি বুঝতে পারবেন কোন জায়গাগুলি থেকে বেশি কোশ্চেন আসছে। আর কোন জায়গায় আপনাকে আরো বেশি প্রস্তুতি নিতে হবে।

(৫). মক টেস্ট: সবশেষে আপনি প্রচুর প্রচুর মক টেস্টে অংশগ্রহণ করুন। কম করে এক মাস মক টেস্টের জন্য রাখুন। এই ৩০ দিনে আপনি ডেইলি মক টেস্টে অংশগ্রহণ করুন। এতে আপনার প্রস্তুতি অনেক বেশি পাকাপোক্ত হবে। 

সুতরাং এখন আপনার প্রথম কাজ হল ২০১৯ এর কোশ্চেন পেপার বের করে এনালাইসিস করে। দেখুন আপনি অংকে ভালো নাকি ইতিহাসে ভালো, নাকি ভূগোল বা অন্য কোন সাবজেক্টে ভালো, সেটা আপনি সব থেকে ভালো বুঝতে পারবেন। সেই ভালো জায়গাকে আরো স্ট্রং করার চেষ্টা করুন। সাথে সাথে যে সমস্ত দুর্বল জায়গা গুলো রয়েছে সেটা এভারেজ পজিশনে আনার চেষ্টা করুন। যাতে করে কোন জায়গা থেকে কোশ্চেন আসছে সেটা আপনি সহজেই বুঝতে পারেন। পরে এই সমস্ত দুর্বল জায়গা গুলি প্র্যাকটিস সেট এবং মক টেস্টের সময় প্রস্তুত করে নিন। 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

WBPSC Food SI Syllabus PDF

Wbpsc Food SI 2019 Questions Paper PDF

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here