Home Education News যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ শুরু হল, সরকার বেকার ছাত্র-ছাত্রীদের 1500 টাকা দিচ্ছে

যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ শুরু হল, সরকার বেকার ছাত্র-ছাত্রীদের 1500 টাকা দিচ্ছে

0
যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ শুরু হল, সরকার বেকার ছাত্র-ছাত্রীদের 1500 টাকা দিচ্ছে
যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ শুরু হল, সরকার বেকার ছাত্র-ছাত্রীদের 1500 টাকা দিচ্ছে

রাজ্যে চাকরির ভয়াবহ পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বেকার যুবক-যুবতীদের আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যে যুবশ্রী প্রকল্প শুরু করেছে। এই দুজনায় নিজেদের নাম অন্তর্ভুক্ত করে শিক্ষিত যুবক যুবতীরা মাসে ১৫০০ টাকা করে পেয়ে যাবেন। বর্তমানে এই প্রকল্পের আবেদন চলছে। আপনারা যারা এই প্রকল্পে নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে চাইছেন, তাদেরকে এই নিবন্ধটিকে যত্ন সহকারে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এই আর্টিকেলে যুবশ্রী প্রকল্পে নিবন্ধনের পদ্ধতি, যোগ্যতা, কারা কত টাকা করে পাবে, ক্রাইটেরিয়া কি? এই সমস্ত বিষয় গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। যাতে আপনারা এই আর্টিকেলটি পড়ে সহজেই এই প্রকল্প সম্পর্কে সম্যক ধারণা এনে নির্ভুল আবেদন করুন। আর কথা না বাড়িয়ে চলুন, এই প্রকল্প সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Yuvashree Prakalpa পটভূমি

২০১৩ সালে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমবারের জন্য পশ্চিমবঙ্গে যুবশ্রী প্রকল্প উদ্বোধন করেন। এবং এই প্রকল্পের মাধ্যমে বেকার ছাত্র-ছাত্রীদের মাসে ১৫০০ টাকা করে দেওয়ার বন্দোবস্ত করে।

কারা আবেদন করার যোগ্য?

(১). আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। (২). বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে। (৩). আবেদনকারীকে অবশ্যই ন্যূনতম মাধ্যমিক পাস করতে হবে। (৪). কোন প্রকার সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত থাকলে হবে না। অর্থাৎ সম্পূর্ণ বেকাররাই এই প্রকল্পে আবেদন করার যোগ্য।

আবেদন পদ্ধতি

স্টেপ 1: আবেদন করার জন্য প্রার্থীকে প্রথমেই রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/ এ যেতে হবে। স্টেপ 2: অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে ঢোকার পর ‘New Enrollment Job Seekar’ লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করুন। স্টেপ 3: তারপর Accept এবং Continue বাটনে ক্লিক করুন। স্টেপ 4: তারপর আবেদনপত্র ওপেন হলে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো দিয়ে নির্ভুল ভাবে আবেদন পত্র পূরণ করুন। স্টেপ 5: প্রয়োজনীয় ডকুমেন্টগুলো এবার আপলোড করুন। এক্ষেত্রে আপনার ডকুমেন্টগুলোকে স্ক্যান করে ২০kb থেকে 100kb র মধ্যে আপলোড করতে হবে। স্টেপ 6: আবেদনপত্র পূরণ করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন।

সবশেষে ফিউচার রেফারেন্স এর জন্য এপ্লিকেশন কপির একটি প্রিন্ট আউট বের করে রাখেন। এই প্রিন্ট আউটটি পরবর্তী ৬০ দিনের মধ্যে আপনার নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে জমা করুন। অফিসে জমা দেওয়ার পর আপনাকে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড করে দেওয়া হবে। যা আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠিয়ে দেয়া হবে। এর মাধ্যমে আপনি আপনার অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে চেক করতে পারবেন।

যুবশ্রী প্রকল্পের নুতুন লিস্ট প্রকাশিত, চেক করুন এই ভাবে

যে সমস্ত ডকুমেন্টসের প্রয়োজন

(১) ফটো আইডেন্টিটি প্রুফ (ভোটার কার্ড এবং আধার কার্ড), (২). ব্যাংক একাউন্ট ডিটেলস, (৩). মাধ্যমিকের মার্কশীট এবং এডমিট কার্ড, (৪). কাস্ট সার্টিফিকেট, (৫). পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ.

Official Website – Click Here

Apply Online – Click Here

Join Our Telegram group – Click Here

Join Our Whatsapp Group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here