Home Education News Madhyamik Bengali Suggestion 2024, তিনটি কবিতা পড়লেই বাজিমাত

Madhyamik Bengali Suggestion 2024, তিনটি কবিতা পড়লেই বাজিমাত

0
Madhyamik Bengali Suggestion 2024, তিনটি কবিতা পড়লেই বাজিমাত
Madhyamik Bengali Suggestion 2024, তিনটি কবিতা পড়লেই বাজিমাত

প্রিয় মাধ্যমিক দিতে যাচ্ছ এমন ভাই ও বোনেরা, তোমরা যদি মনে কর ভাল রেজাল্ট করব তাহলে তোমাদেরকে কেউ ঠেকাতে পারবে না। আর এই কম সময়ের মধ্যে যদি তুমি বেস্ট সাজেশন অনুসরণ করতে পারো, তাহলে গ্যারান্টি ভালো রেজাল্ট করা সম্ভব। আজ আমরা আমাদের এই নিবন্ধের মাধ্যমে, Madhyamik Bengali Suggestion 2024 কবিতার সাজেশন দিতে চলেছি।

কবিতা থেকে আশা অত্যাধিক গুরুত্বপূর্ণ বেশ কিছু  প্রশ্ন সাজেস্ট করবো। যে সাজেশনটি অনুসরণ করতে পারলে, আগত মাধ্যমিক পরীক্ষায় গ্যারান্টি কমন পাবেন। আমরা এই সাজেশনটি একদম সাইন্টিফিকালি এবং সঠিক ওয়েতে রেডি করে তোমাদের সাথে শেয়ার করতে চলেছে। আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী পূর্ববর্তী বছরের বিভিন্ন প্রশ্ন পত্রকে এনালাইসিস করে এই সাজেশনটি প্রস্তুত করেছে।

বিগত ১০ বছরের প্রশ্নপত্রগুলিকে এমনভাবে এনালাইসিস করা হয়েছে, যেখান থেকে আমরা খুব সহজেই বুঝতে পারছি যে কবিতা থেকে কোন প্রশ্নগুলি Madhyamik 2024 ফাইনাল পরীক্ষায় আসতে চলেছে। আমরা ইতিপূর্বেই যত সাজেশন দিয়েছি বেশিরভাগ ক্ষেত্রে আমাদের সাজেশন থেকে প্রচুর কমন পেয়েছে ছাত্রছাত্রীরা। আর কথা না বাড়িয়ে চলো Madhyamik Bengali Suggestion 2024 পরীক্ষার পরীক্ষা সাজেশন দেখে নেওয়া যাক। যেখান থেকে 100% কমন পাওয়া সম্ভব। ফুল মার্কস পেতে হলে আমাদের এই ফাইনাল সাজেশন অনুসারে পড়াশোনা কর।

মাধ্যমিক পরীক্ষার বাংলা কবিতা সাজেশন

মাধ্যমিক পরীক্ষার বাংলা সাবজেক্টে সব মিলিয়ে 7টি কবিতা রয়েছে। আমরা যদি লাস্ট ১০ বছরের প্রশ্নপত্র অনুসরণ করি, তাহলে দেখতে পাবো যে, প্রত্যেকটি কবিতা থেকে প্রতিবছর প্রশ্ন আসেনি। কোন কবিতা থেকে খুব বেশি এসেছে, আবার কোন কবিতা থেকে একদমই আসেনি। তোমরা বুঝতে না পারলেও, আমরা শিক্ষক হিসেবে খুব সহজেই বুঝতে পারি যে কোন কবিতা থেকে এবার প্রশ্ন আসতে চলেছে। 

  1. আয় আরো বেঁধে বেঁধে থাকি ২০২০ (৫), ২০২২, ২০২৩(৩) **
  2. অসুখী একজন ২০২০ (৩), ২০২২ (৩) ***
  3. অভিষেক ২০২০ (৫), ২০২২ (৩), ২০২৩(৫)
  4. আফ্রিকা ২০২০ (৩), ২০২২ (৫), ২০২৩ (৩)
  5. সিন্ধুতীরে ***
  6. প্রলয়াল্লাস ২০২২ (৫)***
  7. অস্ত্রের বিরুদ্ধে গান ২০২৩ (৫) **

আমরা এই সাতটি কবিতা থেকে যে সাজেশনটি প্রস্তুত করছে, সেই সাজেশন অনুসারে তোমরা ফাইনাল পরীক্ষার আগে ভালোভাবে প্রস্তুতি নাও। দেখো এই সাজেশন থেকে তোমরা প্রচুর কমন পাবে।

চলো এনালাইসিস করা যাক

অসুখী একজন – এই কবিতা থেকে ২০২০ এবং ২০২২ সালে ৩ মার্কসের প্রশ্ন এসেছে। তবে ২০২৩ এ এখান থেকে কোন প্রশ্ন আসেনি।  তাই এই বছরে অর্থাৎ ২০২৪ সালে এই কবিতা প্রশ্ন আসতে চলেছে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি – এই কবিতা থেকে ২০২০, ২০২২ এবং ২০২৩ তিন বছরেই প্রশ্ন এসেছে। তাই এখান থেকে বড় প্রশ্ন অর্থাৎ ৩ এবং ৫ নম্বরের প্রশ্ন আসার সম্ভাবনা নেই বললেই চলে।

অভিষেক ও আফ্রিকা – এই দুটি কবিতা থেকে ২০২০, ২০২২ এবং ২০২৩ এই তিন বছরই বড় প্রশ্ন এসেছে। ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় এই কবিতা গুলি থেকে প্রশ্ন না আসার সম্ভাবনাই বেশি। 

সিন্ধুতীরে – এই কবিতাটি থেকে ২০২৩ সালে কোন প্রশ্ন আসেনি। তাই ২০২৪ মাধ্যমিক পরীক্ষার জন্য এই কবিতাটি খুবই খুবই ইম্পর্টেন্ট। এই কবিতা থেকে ২০২৪ মাধ্যমিক পরীক্ষায় অনেক বড় প্রশ্ন আসতে চলেছে।

অস্ত্রের বিরুদ্ধে গান – ২০২৩ সালে এই কবিতা থেকে ৫ নম্বরের প্রশ্ন এসেছে। ২০২৪ সালে এই কবিতা থেকে ৫ নম্বরের প্রশ্ন পড়ার প্রয়োজন নেই। এই কবিতা থেকে পড়তে হলে ৩ নম্বরের প্রশ্ন করতে হবে।

দেখো এখানে সব মিলিয়ে সাতটি কবিতা রয়েছে। তাই প্রত্যেকটি কবিতা থেকে বড়ো প্রশ্ন আসা সম্ভব নয়। ২০২৪ মাধ্যমিক পরীক্ষায় চারটি কবিতা থেকে প্রশ্ন আসবে। যেখানে দুটো কবিতা থেকে ৫ নম্বরের এবং দুটো কবিতা থেকে ৩ নম্বরে প্রশ্ন আসবে। তাই আমরা এ বছরের মাধ্যমিক পরীক্ষার জন্য সেরা ইম্পোর্টেন্ট চারটে কবিতার থেকে আগত গুরুত্বপূর্ণ প্রশ্নের সাজেশন গুলি তোমাদেরকে দিতে চলেছি। চলুন দেখে নেওয়া যাক কোন চারটি কবিতা থেকে সবথেকে বেশি প্রশ্ন আসতে চলেছে।

  • অসুখী একজন
  • প্রলয়াল্লাস
  • সিন্ধুতীরে
  • অস্ত্রের বিরুদ্ধে গান

উপরে উল্লেখিত চারটি কবিতা থেকে এই বছর ৩ এবং ৫ নম্বরের প্রশ্ন আসবেই আসবে। পরীক্ষার প্রশ্ন আসার পরে মিলিয়ে নিও। অস্ত্রের বিরুদ্ধে গান থেকে 3 নম্বরের প্রশ্ন আসতে চলেছে। আমরা এতক্ষণ সাইন্টিফিকালি সবকিছু ব্যাখ্যা করলাম। চলুন দেখে নেওয়া যাক কোন কোন প্রশ্নগুলিকে পড়তে হবে।

অসুখী একজন (৩ নম্বর)

(১). সেই মেয়েটির মৃত্যু হলো না – এখানে কোন মেয়েটির কথা বলা হয়েছে? এবং তার মৃত্যু না হওয়ার কারণ কি?

(২). সেই মেয়েটি আমার অপেক্ষায়’, – মেয়েটির অপেক্ষায় থাকার তাৎপর্য কি লেখ।

(৩). ‘আমি তাকে ছেড়ে দিলাম’ – কবি কাকে ছেড়ে দেওয়ার কথা বলেছেন? তাকে কিভাবে রেখেছিলেন?

(৪). ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’ – সমস্ত সমতলে কিভাবে আগুন ধরেছিল? আর এই আগুন ধরার ফলে কি হয়েছিল?

অসুখী একজন (৫ নম্বর)

(১). অসুখী একজন কবিতায় যুদ্ধের যে ভয়ংকর রূপ প্রকাশ পেয়েছে, সেটা আলোচনা কর।

(২). ‘সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে’ – এটি কোন কবিতার অংশ, এবং মন্তব্যটির তাৎপর্য ব্যাখ্যা কর।

আয় আরো বেঁধে বেঁধে থাকি (৫ নম্বর)

যেহেতু এই কবিতা থেকে ২০২৩ সালে ৩ নম্বরের প্রশ্ন এসেছে, সেহেতু ২০২৪ সালে এই কবিতা থেকে ৩ নম্বরের কোন প্রশ্ন আসবে না। তাও আমরা ৫ নম্বরের একটি প্রশ্ন সাজেস্ট করছি।

(১). ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – কবিতাটিতে বেঁধে থাকার অর্থ কি? কবি কোন পরিস্থিতির মধ্যে বেঁচে থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন?

আফ্রিকা (৫ নম্বর)

যেহেতু আফ্রিকা কবিতা থেকে ২০২৩ সালে তিন নম্বরের প্রশ্ন এসেছিল, তাই ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় আফ্রিকা কবিতাটি থেকে তিন নম্বরে কোন প্রশ্ন আসবে না। তাই ৫ নম্বরের কেবলমাত্র একটি প্রশ্ন সাজেশন করছি।

(১). ‘চির চিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’ – কবি কাকে এ কথা বলেছেন? এবং কিভাবে তার অপমানিত ইতিহাসে চির চিহ্ন দিয়ে গেলেন?

অভিষেক (৩ নম্বর)

 অভিষেক কবিতাটি থেকে ২০৩০ সালে ৫ নম্বরের প্রশ্ন এসেছে। তাই ২০২৪ সালে এই কবিতা থেকে ৫ নম্বরের কোন প্রশ্ন আসবে না। তাই ৩ নম্বরের ৪ প্রশ্ন পড়ে যাও।

***(১). ‘মহাবাহু বিস্ময় মানিয়া’ – কবি কাকে মহাবাহু বলেছেন? আর তার বিস্ময়ের কারণ কি?

***(২). ‘ হাই, বিধি বাম মম প্রতি’ – এর বক্তা কে? কেন তিনি এমন কথা বলেছেন?

***(৩). ‘সসৈন্যে সাজেন আজি যুজিতে আপনি’ – কবি এখানে কার সেনাদল সেজে ওঠার কথা বলেছে? এবং কি কারনে এই সেনাদল সেজে উঠেছে?

**(৪). ‘এ মায়া পিত বুঝিতে না পারি’ – বক্তার কিছু না বোঝার কারণ কি?

প্রলয়াল্লাস (৩ নম্বর)

প্রলয়াল্লাস কবিতাটি ২০২৪ মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই খুবই গুরুত্বপূর্ণ। কারণ ২০২৩ সালে এই কবিতা থেকে ৫ এবং ৩ নম্বরের কোন প্রশ্নই আসেনি। তাই এই কবিতা থেকে এ বছর হয় তিন নম্বর নতুবা পাঁচ নম্বরের প্রশ্ন আসবেই আসবে। আসুন প্রথমে ৩ নম্বরের প্রশ্ন দেখে নেওয়া যাক। 

***(১). ‘তোরা সব জয়ধ্বনি কর’ – এখানে কবি তোরা বলতে কাদেরকে বলেছে? এবং তাদেরকে জয়ধ্বনি করতে বলার কারণ কি?

**(২). ‘দিগম্বর এর জটায় হাসে শিশু চাঁদের কর’ – শিশুচাঁদের কর এই দুই চিত্রকল্পের মেলবন্ধনের প্রধান স্বরূপ বুঝিয়ে বলো।

**(৩). ‘আসছে নবীন জীবন হারা অসুন্দরের করতে ছেদন’ – এই উদ্ধৃতীর তাৎপর্য ব্যাখ্যা কর।

**(৪). ‘ভেঙে আবার গড়তে জানে সে চির সুন্দর’ – এখানে সে বলতে কার কথা বলা হয়েছে? ভেঙে আবার গড়ার বিষয়টি বুঝিয়ে লেখ।

প্রলয়াল্লাস (৫ নম্বর)

(১). প্রলয়াল্লাস কবিতায় কবি একদিকে যেমন ধ্বংসের চিত্র এঁকেছেন, অন্যদিকে তেমনভাবে নতুন আসার বাণী ধ্বনিত করেছেন। – এই প্রসঙ্গটি কবিতা অবলম্বনে বিস্তারিতভাবে আলোচনা কর।

সিন্ধুতীরে (৩ নম্বর)

সিন্ধুতীরে কবিতাটি এ বছরের মাধ্যমিক পরীক্ষার জন্য ভেরি ভেরি ইম্পর্টেন্ট। এই কবিতা থেকে তিন এবং পাঁচ নম্বরের প্রশ্ন আসবেই আসবে।

***(১). ‘পঞ্চকন্যা পায়লা চেতন’ – কবি পঞ্চকন্যা বলতে কাদের কথা উল্লেখ করেছেন? তারা কেন সচেতন ছিলেন বুজিয়ে বলো।

**(২). ‘বিথী মোড়ে না করো নৈরাস’ – এখানে কার প্রার্থনার কথা বলা হয়েছে? এমন ধরনের প্রার্থনা করার কারণটাই বা কি?

**(৩). ‘বিস্মিত হইল বালা’ – কবি এখানে বালা হিসেবে কাকে উল্লেখ করেছেন? এবং তার বিস্ময়ের কারণ কি?

সিন্ধুতীরে (৫ নম্বর)

****(১). ‘পঞ্চকন্যা পায়লা চেতন’ – পঞ্চকন্যা কিভাবে এখানে চেতন পেল?

অস্ত্রের বিরুদ্ধে গান (৩ নম্বর)

যেহেতু ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় অস্ত্রের বিরুদ্ধে গান কবিতাটি থেকে পাঁচ নম্বরের প্রশ্ন চলে এসেছিল, ২০২৪ সালে এই কবিতা থেকে কোন ধরনের 5 নম্বরে প্রশ্ন আসবে না।

***(১). ‘অস্ত্র রাখো অস্ত্র ফেলো পায়ে’ – এখানে কবি অস্ত্রকে কিসের প্রতীক হিসেবে চিহ্নিত করেছেন? আর কবি অস্ত্র ফেলে দেওয়ার কথা বলেছেন কেন?

***(২). ‘গানের বর্ম আজ পড়েছি গায়ে’ – কবি এখানে বর্ম বলতে কি বুঝিয়েছেন? বক্তা কেন গানের বর্ম নিজের গায়ে পড়েছেন?

**(৩). ‘মাথায় কত শকুন বা চিল’ – এর তাৎপর্য ব্যাখ্যা কর।

Join Our Telegram group – Click Here

Join Our Whatsapp Group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here