Kolkata Police SI Exam Date 2024: কলকাতা পুলিশের নতুন অফিসিয়াল নোটিশ, বিস্তারিত জানুন

wbexamguide.com এর তরফে তোমাদের সকলকে স্বাগত জানাই। আজ আমরা কলকাতা পুলিশের অফিসিয়াল আপডেট নিয়ে চলে এলাম। সম্প্রতি কলকাতা পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB) একটি গুরুত্বপূর্ণ অফিসিয়াল আপডেট প্রকাশ করেছে। তোমরা যারা দীর্ঘদিন ধরে কলকাতা পুলিশের জন্য প্রস্তুতি নিচ্ছ তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। বর্তমানে WBPRB কলকাতা পুলিশের প্রিলি পরীক্ষার তারিখ অফিসিয়াল নোটিশ এর মাধ্যমে জানিয়ে দিয়েছে।

আমাকে অনেকেই বার বার জিজ্ঞাসা করেছিলে কলকাতা পুলিশ সাব-ইন্সপেক্টর সার্জেন্ট পরীক্ষা কবে হবে। সে সকল প্রশ্নের উত্তর আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে নিয়ে চলে এসেছি। তোমরা যারা কলকাতা পুলিশের জন্য ফর্ম ফিলাপ করেছেন, তাদেরকে এই আর্টিকেলের মাধ্যমে কলকাতা পুলিশ প্রিলি পরীক্ষা তারিখ সহ পরীক্ষার নিয়ম কানুন, সিলেবাস প্যাটার্ন, এডমিট কার্ড কবে থেকে ডাউনলোড করা যাবে ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হবে। তাই আর কথা না বাড়িয়ে চলুন নতুন বিজ্ঞপ্তি ও এই নিয়োগ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Official WebsiteWBPRB
Kolkata Police SI Exam Date 202428/01/2024
Kolkata Police SI admit card Download18/01/2024
Kolkata Police SI Official Websitehttps://prb.wb.gov.in/
https://wbpolice.gov.in
Kolkata Police SI Selection Processstep 1- preliminary test
step 2 – main exam
step 3 – interview
Kolkata Police SI exam patternpreliminary test(200 marks)
main exam(200 marks)
interview(30 marks)

Kolkata Police SI exam date 2024

সম্প্রতি কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট(WBPRB) এর মাধ্যমে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কলকাতা পুলিশ সাব-ইন্সপেক্টর/ সাব ইন্সপেক্টট্রেস (unarmed branch), সাব ইন্সপেক্টর(armed branch) এবং সার্জেন্ট ইন কলকাতা পদের পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। এই সমস্ত পদ গুলির নিয়োগের প্রথম ধাপ অর্থাৎ প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারিত হয়েছে 28/01/2024.

Kolkata Police SI admit card

অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, 28/01/2024 তারিখে পরীক্ষার তারিখ নির্ধারিত হয়েছে। কলকাতা পুলিশের দুটি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এডমিট কার্ড ডাউনলোড করা যাবে। official notification নোটিফিকেশন অনুসারে 18/01/2024 তারিখ থেকে  আপনারা তখন সরাসরি “https://prb.wb.gov.in/” এবং “https://wbpolice.gov.in” এই দুই ওয়েবসাইটের মাধ্যমে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন.

Kolkata Police SI admit card ডাউনলোড করার পদ্ধতি

কয়েকটি সঠিক ধাপ অনুসরণ করে কলকাতা পুলিশের এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন. নিচে Kolkata Police এডমিট কার্ড ডাউনলোড পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো.

Step 1: প্রার্থীকে এডমিট কার্ড ডাউনলোড করার জন্য প্রথমেই “https://prb.wb.gov.in/” এবং “https://wbpolice.gov.in” এই দুই অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্যে যেকোনো একটিতে প্রবেশ করতে হবে. স্টেপ 2: অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে প্রবেশ করার পর এডমিট কার্ড ডাউনলোড করার লিংকে ক্লিক করুন। স্টেপ 3: এডমিট কার্ড ডাউনলোড করার পেজে প্রবেশ করার পর আপনি আপনার application serial number এবং date of birth দিয়ে লগইন করুন। স্টেপ 4: স্কিনে এবার আপনার এডমিট কার্ড ফুটে উঠবে। স্টেপ 5: এডমিট কার্ডটি ডাউনলোড করে নিন। স্টেপ 6: এবার এডমিট কার্ডের একটি প্রিন্ট আউট বের করে হার্ড কপি আপনার সঙ্গে রাখুন।

Kolkata Police পরীক্ষা হলের নিয়ম

(১). পরীক্ষা হলে কোন ধরনের ইলেকট্রনিক্স গেজেট সঙ্গে নিয়ে যাওয়া যাবে না। (২). আপনার ফটো আইডেন্টিটি প্রুফ, দু কপি পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ, ব্ল্যাক বলপেন সঙ্গে নিয়ে জান। (৩). পরীক্ষা হলে প্রবেশ করার পর ভালোভাবে রোল নাম্বার অনুযায়ী নির্দিষ্ট সিটে বসুন। (৪). প্রশ্নপত্র হাতে পাওয়ার পর ভালোভাবে দেখে নিন কোনগুলি আপনার জন্য হুবহু কমন এসেছে। (৫). প্রথমে আপনি আপনার হুবহু কেমন আশা প্রশ্নগুলিকে কমপ্লিট করুন। তারপর দেখুন কোন প্রশ্নগুলি আপনার জানা পরিচিতির মধ্যে এসেছে। তারপর সেগুলিকে কমপ্লিট করুন।

Kolkata Police SI Selection Process

কলকাতা পুলিশ সাব ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগে চাকরিপ্রার্থীদের তিনটি ধাপে নিজেদের যোগ্যতা যাচাই করতে হয়. প্রথম ধাপে প্রিলিমিনারি পরীক্ষা, দ্বিতীয় ধাপে মেইন বা লিখিত পরীক্ষা, তৃতীয় এবং অন্তিম ধাপে ইন্টারভিউ. 

Kolkata Police SI syllabus with Sergeant

কলকাতা পুলিশ সাব ইন্সপেক্টর এর প্রিলিমস পরীক্ষাটি mcq বেসড ২০০ নম্বরের হয়। যেখানে মোট প্রশ্নের পরিমাণ ১০০ টি। জেনারেল স্টাডিস থেকে আসবে ১০০ নম্বর। রিজনিং থেকে আসবে ৫০ নম্বর। এবং এরিথমেটিক থেকে আসবে ৫০ নম্বর। সময় পাবেন ৯০ মিনিট। এই পরীক্ষায় ¼ নেগেটিভ মার্কিং রয়েছে। অর্থাৎ এখানে সব থেকে বেশি প্রশ্ন আসবে জেনারেল স্টাডিজ থেকে। যেখানে ইতিহাস, ভূগোল(স্পেশালি পশ্চিমবঙ্গর) পলিটিকাল সাইন্স, ইকোনমিক্স, কারেন্ট অ্যাফেয়ার্স এবং জেনারেল সাইন্স রয়েছে। 

তবে আপনাকে জানিয়ে রাখি যে প্রিলিমিনারি পরীক্ষায় আপনি যে নম্বর পাবেন সেই নম্বরটি পরবর্তী পরীক্ষায় যোগ হবে না। এটা কেবলমাত্র কোয়ালিফাইয়ের পরীক্ষা। প্রিলি পরীক্ষা পাস করার পর মেন পরীক্ষায় অবর্তীর্ণ হতে হয়। মেন পরীক্ষাটি ডেসক্রিপটিভ হয়ে থাকে।

KP SI and Sergeant Physical Measurement

CategoryClassWeightHeightChest
Sub-Inspector of Police(UB)Rajbanshis, Gorkhas, Garwalis, and Scheduled Tribes52 kg160 cm76 cm
all categories56 kg167 cm79 cm
Sub-Inspectress of Police(UB)all categories48 kg160 cm
Rajbanshis, Gorkhas, Garwalis, and Scheduled Tribes45 kg155 cm
Sergeant in Kolkata Policeall categories60 kg173 cm86 cm
Rajbanshis, Gorkhas, Garwalis, and Scheduled Tribes54 kg163 cm81 cm 

Kolkata Police SI and Sergeant Final Exam

ফাইনাল এক্সামটি সম্পূর্ণ ডেস্ক্রিপটিভ. মেইন এক্সামের  নম্বর ফাইনাল মেরিট লিস্টের ক্ষেত্রে বিশেষ প্রয়োজনীয়। এই এক্সামকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। Paper 1 এ – জেনারেল স্টাডিস + এরিথমেটিক (100 numbers), Paper 2 – english (50 number), Paper 3 – Bengali/hindi/u/n (50 numbers).

Kolkata Police SI and Sergeant Personality test 

ফাইনাল পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফাইনাল মেরিট লিস্ট প্রস্তুত করা হয়। মেন পরীক্ষা ২০০ নম্বর এবং পার্সোনালিটি টেস্টে থাকে ৩০ নম্বর। এই ২৩০ নম্বরের মধ্যে কাট অফ মার্কস উঠে। তবে আপনাদেরকে জানিয়ে রাখি kp si ইন্টারভিউয়ে মিনিমাম কোয়ালিফাই মার্কস ৮। অর্থাৎ ইন্টারভিউয়ে ৩০ এর মধ্যে ৮ পেতেই হবে।

Official WebsiteClick Here
Official NotificationClick Here
Our Whatsapp GroupClick Here
Our Telegram ChannelClick Here

Leave a Comment