Home Education News বাংলার ঊষা উত্থুপ, মিঠুন চক্রবর্তী পেলেন পদ্মভূষণ, পদ্মবিভূষণ কারা পেলেন? সম্পূর্ণ তালিকা রইল

বাংলার ঊষা উত্থুপ, মিঠুন চক্রবর্তী পেলেন পদ্মভূষণ, পদ্মবিভূষণ কারা পেলেন? সম্পূর্ণ তালিকা রইল

0
বাংলার ঊষা উত্থুপ, মিঠুন চক্রবর্তী পেলেন পদ্মভূষণ, পদ্মবিভূষণ কারা পেলেন? সম্পূর্ণ তালিকা রইল
বাংলার ঊষা উত্থুপ, মিঠুন চক্রবর্তী পেলেন পদ্মভূষণ, পদ্মবিভূষণ কারা পেলেন? সম্পূর্ণ তালিকা রইল

বৃহস্পতিবার কেন্দ্র সরকার পদ্ম সম্মান প্রাপ্যকদের তালিকা প্রকাশ করলো। সব মিলিয়ে ১১০ জনকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়েছে। যাদের মধ্যে ৮ জনই রয়েছেন বাঙালি। বাংলার অভিনেতা মিঠুন চক্রবর্তী, শিল্পী উষা উত্থুপ পদ্মভূষণ পুরস্কারে সম্মানিত হয়েছেন। পাঁচজনকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ দেওয়া হয়েছে।

মিঠুন চক্রবর্তী, উত্থুপ ছাড়াও বাংলার ছৌ নাচের মুখোশশিল্পী নেপাল চন্দ্র সূত্রধর, পরিবেশ কর্মী দুখু মাঝি, ভাদু শিল্পী রতন কাহার, মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল, যুক্তি ও বিজ্ঞান বিভাগ থেকে নারায়ণ চক্রবর্তী এবং একলব্য শর্মা, শিল্পী গীতা রায় বর্মন এবং তাকদীরা বেগম পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত হয়েছেন। 

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ পুরস্কার পাঁচ জনকে দেওয়া হয়েছে। বেঙ্কাইয়া নাইডু, চিরঞ্জীবী, বিজয়ন্তিমালা বালি, পদ্ম সুব্রহ্মনিয়ম এবং বিহারের সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক। বিদেশি একজন পদ্মভূষণ পুরস্কার পেয়েছেন। তিনি হলেন তাইওয়ানের বাসিন্দা ইয়ং লিউ, তিনি ফক্সনের CEO.

পদ্মভূষণ ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান। এই পুরস্কার সব মিলিয়ে ১৭ জনকে দেওয়া হয়েছে। মহারাষ্ট্রের সাহিত্য সাংবাদিক হরমুসজি এন কামা, কেরলের এম ফতিমা বিভী (মরণোত্তর), মহারাষ্ট্রের চিকিৎসক অশ্বিনী বালচাঁদ মেহতা,কর্নাটকের শিল্পপতি সীতারাম জিন্দল, মহারাষ্ট্রের রাম নায়েক, কেরলের ওলানচেরি রাজাগোপাল, গুজরাতের চিকিৎসক তেজস মধুসূদন পটেল, মহারাষ্ট্রের দত্তত্রয় অম্বদাস মায়ালু, মহারাষ্ট্রের পেয়ারেলাল শর্মা, লাদাখের তোগদান রিনপোচে (মরণোত্তর), তামিলনাড়ুর বিজয়কান্ত (মরণোত্তর), বিহারের চন্দ্রেশ্বর প্রসাদ ঠাকুর, এবং মহারাষ্ট্রের কুন্দন ব্যাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here