Home Education News WBCS Prelims 2023: প্রিলি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা, অ্যাডমিট কার্ড কখন পাওয়া যাবে?

WBCS Prelims 2023: প্রিলি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা, অ্যাডমিট কার্ড কখন পাওয়া যাবে?

0
WBCS Prelims 2023: প্রিলি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা, অ্যাডমিট কার্ড কখন পাওয়া যাবে?
WBCS Prelims 2023: প্রিলি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা, অ্যাডমিট কার্ড কখন পাওয়া যাবে?

পশ্চিমবঙ্গের সব থেকে বড় পরীক্ষা গুলির মধ্যে একটি হল ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস এক্সাম। এই পরীক্ষা নিয়ে প্রত্যেকটি চাকরির প্রার্থীদের মধ্যে ব্যাপক সিরিয়াস বোধ কাজ করে। তবে এবার WBCS Prelims 2023 পরীক্ষার তারিখ নিয়ে একাধিকবার জল ঘোলা হয়েছে। অবশেষে গতকাল অফিসিয়াল ভাবে 2023 প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। গতকাল কমিশন একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাসের ১৬ তারিখে অর্থাৎ শনিবার রাজ্য সিভিল সার্ভিসের প্রিলি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

প্রিলি পরীক্ষার তারিখ প্রকাশ করা হলেও,  এডমিট কার্ড কবে থেকে ডাউনলোড করা যাবে সে ব্যাপারে কিছুই জানানো হয়নি। তবে বিশেষজ্ঞ মহলের দাবি, পরীক্ষার কয়েক সপ্তাহ আগে  চাকরিপ্রার্থীরা পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ই-অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

এর আগে চাকরিপ্রার্থী এবং বিশেষজ্ঞ মহল মনে করেছিল, WBCS Prelims 2023 চলতি বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। সেই সময় অনেক সংবাদ মাধ্যম দাবি করেছিল, সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা বছরের জুন জুলাই মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। পরে অফিসিয়ালি ভাবে কমিশন জানিয়েছিল, প্রিলিমিনারি পরীক্ষা নভেম্বর মাসের ৬ তারিখ অনুষ্ঠিত হবে। তার কিছু দিন পরেই পুনরায় কমিশন সেই বিজ্ঞপ্তি বাতিল করে দেয়। এতে চাকরিপ্রার্থীদের মধ্যে ব্যাপক বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল।

কারণ, 2022 সালের WBCS এর পুরোপুরি প্রক্রিয়া এখনো শেষ হয়নি। ২০২২ সালের প্রিলি পরীক্ষার রেজাল্ট প্রকাশ্য হয়েছিল আগস্ট মাসে। মেন্স পরীক্ষা হয়েছিল সেপ্টেম্বর মাসের শেষের দিকে। ফলে এখনো ২০২২ সালের সিভিল সার্ভিস পরীক্ষার সম্পূর্ণ প্রক্রিয়া এখন অব্দি অসমাপ্ত। আর এই কারণেই ২০২৩ সালের ডব্লুবিসিএস এর প্রিলি পরীক্ষার তারিখ বাটিল নিয়ে ব্যাপক ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। 

এখন স্বস্তির খবর, অবশেষে কমিশন অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে WBCS Prelims Exam 2023 New Date ঘোষণা করেছে। তারিখ প্রকাশের পরেই সকল চাকরি প্রার্থীরা ফের স্বস্তির নিঃশ্বাস ফেললো। প্রিলি পরীক্ষার রেজাল্টের পরেই পরবর্তী মেন্স পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। পরীক্ষা সম্পর্কিত অন্যান্য সকল তথ্যের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। সকলের আগে তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট এবং টেলিগ্রাম চ্যানেল অনুসরণ করতে পারেন। 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here