IAS Success Story: কোচিং ছাড়া প্রথম প্রচেষ্টাতেই 22 বছর বয়সে UPSC অফিসার হয়েছেন চন্দ্রজ্যোতি

ভারতবর্ষের কঠিনতম এবং বড় পরীক্ষাগুলির মধ্যে অন্যতম একটি পরীক্ষা হল ইউনিয়ন সিভিল সার্ভিস কমিশনের অর্থাৎ UPSC পরীক্ষা। বছরের পর বছর নামিদামি কোচিং গুলিতে অধ্যায়ন করার পরেও অনেক পরীক্ষার্থী এই পরীক্ষায় সফল হতে পারে না। এদিকে চন্দ্রজ্যোতি সিং কোন কোচিংয়ে না গিয়ে স্ব-অধ্যায়নে মাত্র ২২ বছর বয়সেই প্রথমবারেই উত্তীর্ণ হয়েছেন। তিনি UPSC 2019 এর পরীক্ষায় দেশের মধ্যে 28 তম স্থান অর্জন করে ইন্ডিয়ান সিভিল সার্ভিসে যুক্ত হয়েছেন. 

ছোটবেলা থেকেই তিনি দেশ সেবা করার স্বপ্ন দেখতে। তার মা মীনা সিং সেনাবাহিনীতে চাকরি করতেন এবং বাবা দলবারা সিং একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মী। শৈশব থেকেই বাবা-মাকে দেশের সেবায় নিযুক্ত থাকতে দেখে তারও দেশ সেবার প্রতি আবেগ তৈরি হয়েছিল। ফলে ধীরে ধীরে যত বড় হতে থাকেন IAS হওয়ার স্বপ্ন তার মধ্যে তত বেশি বাসা বাঁধে থাকে।

কবে থেকে প্রস্তুতি নেওয়া শুরু করেছেন – মানসিক ভাবে প্রস্তুতি তিনি ছোটবেলা থেকেই নেওয়া শুরু করেছিলেন। তবে শিক্ষাগত ভাবে প্রস্তুতি নেওয়া শুরু করেছিল ক্লাস 10 পড়া থেকে। তখন থেকেই তিনি এই এক্সামের জন্য ডেইলি নিউজ পেপার পড়া শুরু করে দেন। যা পরবর্তীতে এই এক্সাম ক্লিয়ার করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা গ্রহণ করেছিল।

গ্রাজুয়েশন শেষ করার পর তিনি 1 বছরের জন্য বিরতি নিয়েছেন। তারপর থেকে শুরু হয় তার UPSC পরীক্ষায় বসার প্রস্তুতি। তিনি কোন কোচিংয়ে যায়নি। সম্পূর্ণ স্ব-ধ্যায়নে ভারতবর্ষের এত বড় একটি পরীক্ষা ক্র্যাক করেছেন।

প্রস্তুতির জন্য তিনি প্রতিদিন ৮ ঘন্টা করে সময় দিত। পরীক্ষার কিছুদিন আগে থেকে তিনি এই সময় বাড়িয়ে 10 থেকে 12 ঘন্টা করেছিল। তবে এর মধ্যে তিনি তার রেগুলার খবরের পেপার পড়ার অভ্যাসটা ছাড়েনি। তিনি এই রেগুলার পেপার পড়ার সাথে সাথে কারেন্ট অ্যাফেয়ার্সের প্রস্তুতি নিতে থাকেন। যা তাকে এই এক্সামটি ক্র্যাক করাতে বিশেষভাবে সাহায্য করেছে।

যেকোনো পরীক্ষা ক্রাক করতে স্ট্রাটেজি গুরুত্বপূর্ণ – তিনি এই পরীক্ষার প্রস্তুতির জন্য কোনো জায়গায় প্রশিক্ষণ না নিয়ে, সম্পূর্ণ নিজে পড়াশোনা করে এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। চন্দ্রজ্যোতি সিং জানিয়েছেন, যেকোনো পরীক্ষায় ক্রাক করার জন্য সঠিক স্ট্রাটেজিতে পড়াশুনা করা বিশেষ গুরুত্বপূর্ণ। সুতরাং আপনি যে পরীক্ষায় পাশ করতে চাইছেন, প্রস্তুতি শুরুর পূর্বে অবশ্যই সঠিক স্ট্র্যাটিজি বানিয়ে অধ্যায়ন করুন। তাহলে আপনার সফলতা কেউ আটকাতে পারবেনা।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Leave a Comment