Google কোম্পানিতে ফ্রীতে ট্রেনিং নিয়ে ১০০% চাকরি পান, বিস্তারিত জানুন

উচ্চমাধ্যমিক পাশ ছাত্রছাত্রী ও যারা চাকরি খুঁজছেন তাদের জন্য রয়েছে এক সুবর্ণ সুযোগ। এই মুহূর্তে সারা পৃথিবী জুড়ে চলছে টেকনোলজির রাজ। খুব দ্রুত গতিতে বাজারে প্রতিদিন নতুন কোনো টেকনোলজি আসছে। আর তার সাথে সাথে দিন দিন পরিবর্তিত হচ্ছে চাকরি পাওয়ার স্কিলের ধরণ। যেমন ধরুন আগে আপনারা শুধুমাত্র excel ও কম্পিউটার জানলেই, অনেক কাজ পেয়ে যেতেন। কিন্তু, এখন এই স্কিল জেনে চাকরি পাওয়ার সুযোগ অনেক কমে গিয়েছে।

কিন্তু আপনাদের চিন্তা করার প্রয়োজন নেই। স্বয়ং “Google” আপনাদের সম্পূর্ণ ফ্রি তে কোনো টাকা পয়সা ছাড়াই ট্রেনিং দিয়ে বিভিন্ন স্কিল সেখাবে। হ্যা আপনারা ঠিক শুনছেন, google আপনাদের ট্রেনিং দিয়ে চাকরির ব্যবস্থা পর্যন্ত করে দেবে। চলুন জেনে নেওয়া যাক, Google Free Courses program এর মধ্যে আপনারা কোন কোন কোর্স কোনো টাকা পয়সা ছাড়া করতে পারবেন।

UX Design/User Experience Design

UX DESIGNER এর কাজ কি ? Ux designer এর আসল কাজ হলো, যারা ওয়েবসাইটে অথবা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার করে, তাদের যাতে সেই অ্যাপ্লিকেশন অথবা ওয়েবসাইটটা দেখতে ভালো লাগে বা এক্সপেরিয়েন্স ভালো হয়, তার জন্য UX DESIGNER এর প্রয়োজন। কিন্তু মজার ব্যাপার হলো, এই ইন্ডাস্ট্রিতে চাকরি করার জন্য অথবা এই স্কিল শেখার জন্য কোনো কোডিং জানার প্রয়োজন নেই। আপনারা খুব সহজেই কিছু মাসের মধ্যে এই স্কিল শিখে নিতে পারবেন। এই স্কিল এর চাহিদা আগামী ১০ বছরের মধ্যে ৩০ শতাংশ বাড়তে চলছে।

কাজ শিখে চাকরী পাওয়া যাবে?

UX DESIGNER এর সারা বিশ্বজুড়ে এই মুহূর্তে ১০ লাখেরও বেশি চাকরি রয়েছে। ভারতবর্ষেও এই চাকরির চাহিদা অনেক। কিন্তু এখনও অব্দি এই স্কিল সম্পর্কে মানুষের ধারণা অনেক কম। তাই আপনারা এই স্কিল শিখে খুব সহজে চাকরি পেয়ে যেতে পারেন।

কোন কোম্পানি গুলোতে আবেদন করা যাবে?

এই মুহূর্তে TCS, HCL, CONCENTRIX ও আরো বিভিন্ন ছোট বড়ো মিলিয়ে অনেক IT কোম্পানিতে UX DESIGNER নিয়োগ করা হচ্ছে।

বেতন কেমন পাওয়া যাবে?

এই কাজ শিখে বেতন আপনার যোগ্যতার উপর নির্ভর করবে যেমন আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন, তাহলে আপনার বেতন ১৫ হাজার থেকে শুরু হবে। গ্র্যাজুয়েশন পাশ থাকলে বেতন শুরু হবে ২৫ হাজার থেকে।

UX DESIGN কোর্সে সম্পর্কে বিস্তারিত আলোচনা

Google Free Courses Program এর মধ্যে থেকে আপনারা ফ্রীতে এই কোর্স করে নিতে পারবেন। কতদিনের এই কোর্সও কিভাবে আবেদন করবেন সেটা নিচে জানিয়ে দেওয়া হলো। এই কোর্সে হবে ৬ মাসের এবং সপ্তাহে ১০ ঘণ্টা করে ক্লাস হবে। এই কোর্সটি Google কোম্পানিতে যারা কাজ করেন, তারা নিজেরা মিলে এই কোর্স তৈরি করেছে। এটি একটি পুরোপুরি অনলাইনে মাধ্যমে হবে। ৭০ হাজার ছাত্রছাত্রী এই কোর্সে ৫ এর মধ্যে ৪.৫ রেটিং দিয়েছে। নিচের লিংকে ক্লিক করে আপনারা এই কোর্সে জন্য আবেদন করতে পারবেন। এবং এই কোর্সে কমপ্লিট করলে আপনারা google এর তরফ থেকে সার্টিফিকেট পাবেন।

Apply Online – Click Here 

Digital Marketing/ Performance Marketing 

Digital Marketing আসলে কি? আচ্ছা আপনারাতো সবাই এটা জানেন যে চারিপাশে কত কোম্পানির বড়ো হোডিং দেওয়া থাকে ওগুলো কেনো দেওয়া থাকে, কখনো ভেবে দেখেছেন? আপনি নিশ্চই দেখেছেন, কোম্পানি গুলো নিজের product বিক্রি করার জন্য অফ লাইন ও অনলাইন মার্কেটিং করে। tv তেও আপনারা দেখেন যে কত বিজ্ঞাপন দেয়। এক্ষেত্রে অনেক সময় দেখা যায়, কোম্পানি গুলো প্রচুর টাকা খরচ করেও সেই লাভ করতে পারেনা। কিন্তু DIGITAL MARKETING এমনই একটি পদ্ধতি যেই পদ্ধতিতে ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামের মাধ্যমে কোম্পানিগুলি নিজেদের প্রোডাক্ট মার্কেটিং করতে পারে খুবই কম টাকার বিনিময়। কিন্তু এই ফেসবুক, ইউটিউব তথা ইন্টারনেটের মাধ্যমে মার্কেটিং করা সবার দ্বারা সম্ভব নয়। এটির জন্য দরকার স্কিল, যেটির নাম ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং যারা ভালোভাবে শিখে নিতে পারবে তারা এই স্কিল ব্যবহার করে বিভিন্ন কোম্পানির খুব ভালো হয়ে মার্কেটিং করতে পারবে। তাই কোম্পানিগুলি প্রচুর ডিজিটাল মার্কেটার খুঁজছেন।

কাজ শিখলে চাকরি পাওয়া যাবে?

এই স্কিল শিখে গেলে আপনাদের চাকরির অভাব হবে না। কোম্পানির নিজে ডেকে আপনাদেরকে চাকরি দেবে। হ্যাঁ বন্ধুরা, আপনারা ঠিক শুনছেন। ডিজিটাল মার্কেটিং আগামী দিনের সবথেকে চাহিদা সম্পূর্ণ একটি চাকরি হতে চলেছে। কারন, যতদিন যাচ্ছে FACEBOOK, YOUTUBE, INSTAGRAM ও ইন্টারনেটের ব্যবহারকারীদের সংখ্যা দ্রুত বাড়ছে। অর্থাৎ ইন্টারনেট প্ল্যাটফর্মে মার্কেটিং করার প্রবণতাও দিন দিন বাড়ছে। এই মুহূর্তে সারা ভারতবর্ষ জুড়ে কুড়ি হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে ডিজিটাল মার্কেটরদের জন্য।

কোন কোন কোম্পানিতে আবেদন করা যাবে?

এই স্কিল শিখে গেলে আপনারা বিভিন্ন IT কোম্পানিতে আবেদন করতে পারবেন। সাথে সাথে ছোট বড় সমস্ত কোম্পানি যারা নিজেদের প্রোডাক্টকে ইন্টারনেটে মার্কেটিং করতে চাইছে, সেই সব কোম্পানিতে আপনারা সহজেই আবেদন করতে পারবেন। এই মুহূর্তে TCS, GEMINI, L&T মতন বড় বড় কোম্পানিতে প্রচুর শূন্য পদ রয়েছে।

কাজ শেখার পরে কত বেতনে চাকরি পাওয়া যেতে পারে?

দেখুন বেতন নির্ভর করবে আপনাদের যোগ্যতা ও অভিজ্ঞতার উপরে। যদি আপনাদের কাজ করার অভিজ্ঞতা থাকে, তাহলে আপনারা মোটামুটি ত্রিশ হাজার টাকা থেকে বেতন পেতে পারেন। এবং যারা ফ্রেশার অথবা উচ্চমাধ্যমিক পাশ রয়েছেন, তারা এই চাকরির জন্য ১০ হাজার টাকা থেকে চাকরি পেতে পারেন।

DIGITAL MARKETING কোর্স সম্পর্কে বিস্তারিত আলোচনা?

এটাও একটি ছয় মাসের কোর্স হতে চলেছে এবং সপ্তাহে ১০ ঘণ্টা ক্লাস এখানে নেওয়া হবে। এটির জন্য আবেদন সরাসরি ইন্টারনেটের মাধ্যমে করতে হবে। এই কোর্স করলেও আপনারা সার্টিফিকেট পেয়ে যাবেন। নিচে আবেদনের লিংক দিয়ে দেওয়া হলো সেখানে ক্লিক করে আপনারা রেজিস্ট্রেশন কমপ্লিট করে এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন।

Apply Online – Click Here 

Generative AI 

এই স্কিল বাজারে একদম নতুন। এটির সম্পর্কে বেশির ভাগ সাধারণ মানুষের তেমন কোনো ধারণা নেই। আগামী দিনে AI এর বার বাড়ন্ত ঠিক কতটা হতে চলেছে, আশা করি আপনারা সবাই সেটা বুঝতে পারছেন। ChatGPT ও বিভিন্ন AI tools বাজারে চলে এসেছে। এই সেক্টরের এই মুহূর্তে প্রচুর চাহিদা বাড়ছে, আগামী দিনে আসা করা যাচ্ছে চাহিদা অনেক বাড়বে। এই স্কিলটি GOOGLE FREE COURSE PROGRAM এর মধ্যে google ফ্রীতে ট্রেনিং দিচ্ছে।

কোর্স সম্পর্কে ধারণা

দিন দিন এই স্কিলের চাহিদা খুব বেড়েই চলেছে। তাই আশা করা যাচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে গোটা বিশ্ব জুড়েই এই চাকরি শূন্য পদ অনেকটাই বেড়ে যাবে। এখনই TCS CAPIGIMINI এর মতন বড়ো বড় কোম্পানি ঘোষণা করেছে, তাদের ভবিষ্যতে AI জানা কর্মী চাই। নিচে এই কোর্সটি জন্য আবেদন করার লিংক দেওয়া হল, এখানে গিয়ে ফ্রিতে আপনারা আবেদন করতে পারবেন।

Apply Link – Click Here

Conclusion – উপরে পুরো প্রতিবেদনটি আগামী দিনের চাকরির বাজার সম্পর্কে একটি ধারণা দেওয়া হল। কারণ, আগামী দিনে চাকরির বাজারে কোন কোন স্কিলের চাহিদা সবথেকে বেশি থাকবে সেটি আপনাদের জানা প্রয়োজন। উপরের দেওয়া স্কিল গুলো শিখে নিলে ১০০ শতাংশ গ্যারান্টি যে, ভবিষ্যতে আপনাদের চাকরির অভাব হবে না। 

আপনারা যারা নিত্যনতুন চাকরি সম্পর্কে ও আগামী দিনের চাকরির বাজার সম্পর্কে চর্চা করতে ভালোবাসেন তারা আমাদের এই ওয়েবসাইটটি অবশ্যই ফলো রাখবেন ধন্যবাদ।

Join Our Telegram group – Click Here

Join Our Whatsapp Group – Click Here

Leave a Comment