Home Education News সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র! নতুন পরীক্ষা প্যাটার্ন জেনে নিন, কেমন হবে প্রশ্ন?

সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র! নতুন পরীক্ষা প্যাটার্ন জেনে নিন, কেমন হবে প্রশ্ন?

0
সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র! নতুন পরীক্ষা প্যাটার্ন জেনে নিন, কেমন হবে প্রশ্ন?
সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র! নতুন পরীক্ষা প্যাটার্ন জেনে নিন, কেমন হবে প্রশ্ন?

পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত নয়া শিক্ষানীতি অনুসারে, আমূল বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র। এবার থেকে নতুন প্যাটার্নে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বেশিরভাগ শিক্ষার্থী এবং অভিভাবকদের মনে একাধিক প্রশ্ন ও কৌতুহল ডানা বেঁধেছে। আজ এই নিবন্ধের মাধ্যমে আপনারা সমস্ত প্রশ্নের সমাধান পেতে চলেছেন। তাই যত্ন ও ধৈর্য সহকারে নিবন্ধটিকে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

বর্তমানে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্যাটার্ন পরিবর্তন করা হল – সংসদ সূত্রে পাওয়া খবর অনুসারে, রাজ্য সরকারের নতুন শিক্ষানীতিতে একাধিক পরিবর্তনের আভাস মিলেছে। এখন থেকে উচ্চ মাধ্যমিকে একটি বড় পরীক্ষার পরিবর্তে দুটি সেমিস্টারের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের ইলেভেন এবং টুয়েলভে দুবার করে পরীক্ষা দিতে হবে। তবে ইলেভেনের কোন নম্বর উচ্চ মাধ্যমিকের সঙ্গে যুক্ত হবে না।

পরবর্তী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৪ সালে যে সমস্ত শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তাদের উপর প্রথম কার্যকর হবে এই নিয়ম। ২০২৪ সালে ভর্তি হওয়ার ছাত্র-ছাত্রীদের প্রথম সেমিস্টার ২০২৫ সালের নভেম্বর মাসে নেওয়া হবে। 

বর্তমানে প্রশ্নপত্রের পরিবর্তন – দ্বাদশ শ্রেণীর মূল সিলেবাস কে দুটি সেমিস্টার ভিত্তিক ভাগ করে দেওয়া হয়েছে। প্রথম সেমিস্টারে ৫০ শতাংশ নম্বরের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। দ্বিতীয় সেমিস্টারে বড় ও ছোট প্রশ্ন মিলিয়ে বাদবাকি ৫০ শতাংশ নম্বর কভার করা হবে।

শিক্ষা দপ্তর সূত্রের পাওয়ার খবর অনুসারে, প্রথম সেমিস্টারের পরীক্ষাটি সম্পূর্ণ OMR শিটে হবে। তবে দুই সেমিস্টারে থিওরি পরীক্ষা থাকলেও  প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে একবারই। যদিও সম্পূর্ণ বিষয়টি অফিশিয়ালি এখনও জানানো হয়নি। তবে, খুব খুব শীঘ্রই অফিশিয়াল ভাবে পরীক্ষার্থীদের গোটা বিষয়টি সম্পর্কে অবগত করা হবে। 

নতুন নিয়মের কারণে বহু শিক্ষার্থী এবং অভিভাবক মহল বিশেষ চিন্তায় রয়েছে। তবে আপনাদেরকে জানিয়ে রাখি, সরকার ছাত্র-ছাত্রীদের জন্য যে নতুন নিয়ম তৈরি করছে, তা ভবিষ্যতের কথা চিন্তা করেই করছে। কারন, চাকরির পরীক্ষায় সম্পূর্ণ MCQ বেসড প্রশ্নপত্র আসে। ফাইনাল উত্তর দিতে হয় OMR শিটে। তাই প্রথম থেকেই ছাত্রছাত্রীরা এই ব্যাপারগুলিতে অবগত থাকলে, পরবর্তীতে তাদের বিশেষ সমস্যা হবে না।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here