Home Education News মাধ্যমিক পরীক্ষার্থীদের মাথাপিছু 10 টাকা করে দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

মাধ্যমিক পরীক্ষার্থীদের মাথাপিছু 10 টাকা করে দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

0
মাধ্যমিক পরীক্ষার্থীদের মাথাপিছু 10 টাকা করে দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত
মাধ্যমিক পরীক্ষার্থীদের মাথাপিছু 10 টাকা করে দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম সব থেকে বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা নিয়ে প্রথম থেকেই শিক্ষার্থী এবং অভিভাবকদের এমনকি শিক্ষক শিক্ষিকারাও বিশেষ চিন্তায় থাকে। এইরূপ পরিস্থিতিতে পরীক্ষা যাতে সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়, তার জন্য পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিবছর পশ্চিমবঙ্গের রাজ্যের প্রায় ১০ লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। এই সমস্ত পরীক্ষার্থী যাতে স্বাভাবিকভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে, তারজন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য মাথাপিছু 10 টাকা করে ধার্য করা হয়েছে। মধ্যে শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে এই জন্য তাদের বছরে প্রায় এক কোটি টাকার বেশী খরচ হবে।

কিভাবে অর্থ প্রদান করা হবে –. একটি স্কুলে মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনুসারে, স্কুল কর্তৃপক্ষের কাছে টাকা পাঠিয়ে দেওয়া হবে। তারপর স্কুল কর্তৃপক্ষ দেখবে যাতে করে পরীক্ষার্থীরা সুষ্ঠ ও নির্বিঘ্নে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

মধ্যেশিক্ষা পর্ষদের নেওয়া এই পদক্ষেপটি ভারতের মধ্যে প্রথম। এখনো পর্যন্ত ভারতের কোনো রাজ্য শিক্ষার্থীদের জন্য এমন কোন পদক্ষেপ নিয়েছে বলে জানা যায়নি। সুতরাং রাজ্য সরকার ও শিক্ষা দপ্তরের এই পদক্ষেপকে কুর্নিশ জানাই।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here