Home Education News WB Joint Entrance Exam: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় এলো বড়ো পরিবর্তন! জানলে আনন্দ পাবেন

WB Joint Entrance Exam: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় এলো বড়ো পরিবর্তন! জানলে আনন্দ পাবেন

0
WB Joint Entrance Exam: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় এলো বড়ো পরিবর্তন! জানলে আনন্দ পাবেন
WB Joint Entrance Exam: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় এলো বড়ো পরিবর্তন! জানলে আনন্দ পাবেন

উচ্চ মাধ্যমিকের পর বহু পড়ুয়া তাকমুখী হয়ে থাকে স্বপ্নের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য। বোর্ডের অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ছাত্রছাত্রীরা অফিসিয়াল ওয়েবসাইটের (wbjeeb. nic.in) মাধ্যমে জয়েন্ট এক্সামের জন্য আবেদন করতে পারবেন। এরই মাঝে এলো এক বড় খবর।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় এলো বড় পরিবর্তন। এবার থেকে জয়েন এন্ট্রান্সে বসার ক্ষেত্রে শুধুমাত্র অংকই ও ফিজিক্সই বাধ্যতামূলক। এর আগে এই পরীক্ষার ক্ষেত্রে কেমিস্ট্রিও বাধ্যতামূলক ছিল। তবে, বর্তমানে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন এর নির্দেশিকা অনুযায়ী, কেমিস্ট্রিকে আর বাধ্যতামূলক রাখা হচ্ছে না। 

এর আগে পর্যন্ত ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে কেমিস্ট্রি বাধ্যতামূলক ছিল। কেমিস্ট্রি ছাড়া এই ধরনের প্রবেশিকা পরীক্ষায় বসা যেত না। এবার সেই নিয়মে এল বিরাট পরিবর্তন। বোর্ডের তরফ থেকে উক্ত নির্দেশিকা অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় বসতে গেলে অংক আর পদার্থবিদ্যা ছাড়াও কম্পিউটার সায়েন্স, কেমিস্ট্রি, ইলেকট্রনিক্স, বায়োলজি, ইনফরমেশন টেকনোলজি, ইনফরম্যাটিকস প্র্যাকটিসেস, টেকনিক্যাল ভোকেশনাল সাবজেক্ট, বায়ো-টেকনোলজি, অ্যাগ্রিকালচার, বিজনেস স্টাডিজ ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, এবং অন্ত্রপ্রনিয়রশিপের মধ্যে যেকোনো তিনটি বিষয়ের উপরে পাশ করতে হবে। এই সাবজেক্টগুলো নিয়ে পাস করলেই, ছাত্রছাত্রীরা বিটেক পড়ার সুযোগ পাবে। 

গুরুত্বপূর্ণ তারিখ: ইচ্ছুক ও যোগ্য ছাত্রছাত্রী যারা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইছেন তাদেরকে ৩১ জানুয়ারি 2024 এর আগে অফিসিয়াল ওয়েবসাইট wbjeeb.nic. এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সংশোধন করতে পারবে 3 থেকে 5 ফেব্রুয়ারি অবধ। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮.০৪.২০২৪ তারিখে। পরীক্ষার প্রথম অর্ধ হবে 11 টা থেকে ১টা পর্যন্ত। এবং দ্বিতীয় অর্ধেক হবে দুপুর ২টো থেকে বৈকাল ৪টা পর্যন্ত। জাতি ধর্ম নির্বিশেষে সকল ছাত্রছাত্রীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

আবেদন ফি – এই আবেদনের ক্ষেত্রে তপশিলি জাতি sc/st/obc প্রার্থীদের ক্ষেত্রে ৪০০ টাকা। sc/st/obc মহিলা এবং তৃতীয় লিঙ্গের চাকুরি প্রার্থীদের জন্য ৩০০ টাকা ধার্য করা হয়েছে। জেনারেল ক্যান্ডিডেটদের জন্য ৫০০ টাকা আবেদন খরচ রাখা হয়েছে।
আবেদনে শিক্ষাগত যোগ্যতা – উচ্চ মাধ্যমিক পাস করলেই এই পরীক্ষায় বসা যায়। তবে আবেদনকারী কে এই উচ্চ মাধ্যমিক পরীক্ষা অর্থাৎ ডিগ্রীটি অবশ্যই ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান বা বোর্ড থেকে হওয়া আবশ্যক।

Join Our Whatsapp Group – Click Here

Join Our Telegram group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here