Home রাজ্যের চাকরি রাজ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক পাশ

রাজ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক পাশ

1
রাজ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক পাশ
রাজ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক পাশ

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য বিশেষ সুখবর। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে একাধিক শূন্য পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে। ইচ্ছুক চাকরিপ্রার্থী যারা এই পদে চাকরি করতে আগ্রহী, তাদেরকে নির্দিষ্ট সময়ের আগে অফলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে, সরাসরি আবেদন করার পূর্বে ভ্যাকান্সি ডিটেলস, আবেদনকারীর যোগ্যতা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে জেনে নিয়ে আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে। আর কথা না বাড়িয়ে চলুন এই রিক্রুটমেন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভ্যাকান্সি ডিটেলস

পশ্চিমবঙ্গ জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। যার মাধ্যমে বিভিন্ন পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। যেমন যোগা ইন্সট্রাক্টর, ল্যাবরেটরি টেকনিশিয়ান, কাউন্সিলার আরকেএসকে, কাউন্সিলর আইটিসিটি, ব্লক এপিডেমিয়লজিস্ট ও ব্লক ডেটা ম্যানেজার পদে নিয়োগ করা হবে।

যোগা ইন্সট্রাক্টর পদে আবেদনের যোগ্যতা

২১ থেকে ৪০ বছর বয়সী প্রার্থী, যারা ন্যূনতম  মাধ্যমিক পাশ করেছে তারা এই পদে আবেদন করার যোগ্য। সাথে সাথে উক্ত বিষয় ভারত সরকার স্বীকৃত যে কোন ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা থাকতে হবে।

ল্যাবরেটরি টেকনিশিয়ান পদে আবেদনের যোগ্যতা

19 থেকে 40 বছর বয়সী প্রার্থী যাদের ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ রয়েছে, তারা এই পদে আবেদন করার যোগ্য। এক্সট্রা কোয়ালিফিকেশন হিসেবে DMLT কোর্স করা থাকতে হবে।

কাউন্সিলার আরকেএসকে পদে আবেদনের যোগ্যতা

১৮ থেকে ৪০ বছর বয়সী প্রার্থী যাদের সোশাল ওয়ার্ক/ সাইকোলজি অথবা শুসিওলজি সাবজেক্ট ডিগ্রি পাস করেছে, তারা এই পদের জন্য আবেদন করার যোগ্য।

ব্লক ডাটা ম্যানেজার পদে আবেদন করার যোগ্যতা

21 থেকে 40 বছর বয়সী প্রার্থী যাদের যেকোনো সাবজেক্ট গ্রাজুয়েশন রয়েছে, তারা এই পদের জন্য আবেদন করার যোগ্য। এছাড়াও প্রার্থীদের কম্পিউটার কোর্স থাকতে হবে।

ব্লক এপিডেমিয়লজিস্ট পদে আবেদন করার যোগ্যতা

21 থেকে 40 বছর বয়সী প্রার্থী যাদের এপিডেমিয়ল অথবা লাইফ সাইন্সে গ্রাজুয়েশন রয়েছে, তারা এই পদের জন্য আবেদন করার যোগ্য।

কাউন্সিলর আইটিসিটি পদে আবেদন করার যোগ্যতা

৬০ বছর বয়সের মধ্যে যে কোন প্রার্থী এই পদে আবেদন করার জন্য। এক্ষেত্রে তাদের সংশ্লিষ্ট ক্ষেত্রে গ্রাজুয়েট ডিগ্রি থাকা আবশ্যক।

বেতনের পরিমাণ

বিভিন্ন পদের ক্ষেত্রে মাসিক বেতনের পরিমান সম্পূর্ণ আলাদা আলাদা প্রকৃতির হয়। যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। যেমন যোগা ইন্সট্রাক্টর – ৮ হাজার টাকা, ল্যাবরেটরি টেকনিশিয়ান – ২২,০০০ টাকা, কাউন্সিলার আরকেএসকে – ২০,০০০ টাকা, কাউন্সিলর আইটিসিটি – ১৩,০০০ টাকা, ব্লক এপিডেমিয়লজিস্ট – ৩৫,০০০ টাকা ও ব্লক ডেটা ম্যানেজার পদের বেতন – ২২,০০০ টাকা।

আবেদন পদ্ধতি

এই পদে চাকরি করার জন্য প্রার্থীদের অফলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো। 

স্টেপ 1: প্রথমেই আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এপ্লিকেশন ফর্মটিকে ডাউনলোড করতে হবে। স্টেপ 2: আবেদনপত্র ওপেন হলে প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 3: পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ যুক্ত করুন। স্টেপ 4: এবার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেমন – মাধ্যমিকের আধার কার্ড, কাস্ট সার্টিফিকেট, অন্যান্য ডকুমেন্টস সেলফ অ্যাটেস্টেড করে ফর্মটির সঙ্গে যুক্ত করতে হবে। স্টেপ 5: সবশেষে ফর্মটিকে খামে ভরে, নির্দিষ্ট সময়ের মধ্যে অফিসিয়াল ঠিকানায় পৌঁছে দিতে হবে। 

ফিসিয়াল নোটিফিকেশন থেকে, এপ্লিকেশন ডাউনলোড লিংক অন্যান্য লিংক পাওয়ার জন্য আপনারা আমাদের Telegram channel অথবা Whatsapp Group যুক্ত হন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here