Food SI পরীক্ষা পাশের Short Cut রাস্তা, আর কেউ তোমাকে জানাবে না

আপনারা নিশ্চয়ই এই আর্টিকেলের হেডলাইন এবং থাম্নেল দেখে অবাক হয়েছেন। ভাবছেন, এতদিন পর্যন্ত অংকের শর্টকাটের কথা শুনেছি, চাকরির পাওয়ার কোন শর্টকাট হয় নাকি! আপনারা যারা এই কথাটি ভাবছেন, তাদেরকে জানিয়ে রাখি wbpsc food Si 2023 চাকরি পাওয়ারও একটি নির্দিষ্ট শর্টকাট রয়েছে। আপনারা যারা এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ অব্দি পড়বেন, তারা নিশ্চয়ই বুঝতে পারবেন কোন শর্টকাট পদ্ধতিতে এই চাকরিটি ক্রাক করা সম্ভব হবে। 

আমরা আপনাদেরকে মাত্র একটি উপদেশ দেবো যে, Food SI পরীক্ষা পাশ করতে চাইলে নতুন করে কোন অনলাইন কোচিং ক্লাসে ভর্তি হবেন না। কারণ এই সময় নতুন অনলাইন কোচিং এ ভর্তি হলে, আগতো ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষারটি পাশ করা প্রায় অসম্ভব হয়ে পড়বে। আসুন দেখে নেওয়া যাক এই পরীক্ষায় কোন যায়গা থেকে কত নম্বর আসতে চলেছে।

কোন যায়গা থেকে কত নম্বর আসবে? এই পরীক্ষাটিতে সব মিলিয়ে ১০০ নম্বরের প্রশ্ন হবে। যেখানে ৫০ নম্বর থাকবে অংক। ১০ নম্বর থাকবে কারেন্ট অ্যাফেয়ার্স, ১৫ নম্বর থাকবে static GK এবং ২৫ নম্বর থাকবে gk. গতবারে এই পরীক্ষার কাট অফ ছিল 79.66. তবে এ বছর কম্পিটিশন আরো অনেক বেশি। তাই এ বছরে আমদের 85 কাটঅফ ধরে পড়াশোনা করতে হবে।

Food SI পরীক্ষা পাস করতে যে 3টি বই পড়তেই হবে, Book List দেখে নিন

এবার প্ল্যানিং দেখে নেওয়া যাক – আমরা আমাদের এই ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার মোট নম্বর কে চারটি ভাগে ভাগ করে আলোচনা করব। আসুন সেগুলো দেখে নেওয়া যাক।

প্রথম ভাগ(অংক) – এই পরীক্ষায় সব মিলিয়ে ৫০ নম্বরের অংক আসবে। যেখানে এই প্রতিযোগিতায় টিকে থাকতে গেলে অংকে ৫০ মধ্যে ৪৫ পেতেই হবে। আর আমাদের প্রথম পরামর্শই হল, এই মুহূর্তে কোন অনলাইন কোচিংয়ে জয়েন করবেন না। আপনি যদি এই মুহূর্তে কোন অনলাইন কোচিং জয়েন করেন, তাহলে এই সিলেবাস কমপ্লিট করা কোনোভাবেই সম্ভব হবে না। বিশেষ করে অংক কোনভাবেই সম্ভব হবে না।

আপনি এই মুহূর্তে আপনার এলাকায় বা আপনার গ্রামে অবস্থিত কোন দাদা বা দিদি বা টিচার এর কাছে একটি ন্যূনতম স্যালারি দিয়ে অংকের পুরো সিলেবাসটিকে তিন মাসের মধ্যে কমপ্লিট করে ফেলুন। এতে আপনার বেস ক্লিয়ার হওয়ার সাথে সাথে পুরো সিলেবাসটা কমপ্লিট হয়ে যাবে। কেবলমাত্র এই ভাবেই এত কম সময়ের মধ্যে আপনি অংকে ৫০ এর মধ্যে ৪৫ স্কোর করতে পারবেন।

দ্বিতীয় ভাগ (কারেন্ট অ্যাফেয়ার্স) – কারেন্ট অ্যাফেয়ার্সে সব মিলিয়ে 10 নম্বরে প্রশ্ন আসবে। তার জন্য আমরা আপনাকে ডিসেম্বর মাসে ইয়ারলি যে অ্যাচিভারস বুক বেরোয় সেটিকে কেনার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি বইটিকে আগাগোড়া অন্ততপক্ষে ৫০ বার চোখ বোলাতে পারেন, পরীক্ষায় CA যা প্রশ্ন আসুক না কেন অপশন দেখে uttor মনে পড়ে যাবে। সম্পূর্ণ বইটিকে কভার করতে পারলে খুব সহজেই ৮ থেকে ৯ স্কোর করা সম্ভব।

Food SI পরীক্ষা পাশ করতে চাও? তাহলে এই 50 দিনের Study Plan দেখে নাও

তৃতীয় ভাগ (Static GK) ও চতুর্থ ভাগ (GK) – এই সিলেবাসের জন্য আমরা খুবই ভালো একটি বই সাজেস্ট করেছি। আপনারা উপরে উল্লেখিত লিংক থেকে সেই বইগুলিকে চেক করতে পারেন। Static GK তে মোট 15 নম্বর থাকবে। তার মধ্যে আপনি 11  তুলতে পারেন, আর GK থেকে যদি 21 তুলতে পারেলেই কেল্লাফতে। অংকে 45 + কারেন্ট অ্যাফেয়ার্স 8 + Static GK 11 + GK 21 সমান 45+8+11+21= 85।

তবে এই নাম্বারটা শুধু মুখে বলাটাই সহজ, তবে এই পর্যন্ত যাওয়াটা কিন্তু অতটাও সহজ হবে না। আপনাকে তার জন্য অনেক পরিশ্রম করতে হবে। আগত সামনের কয়েকটি দিনে আপনার জীবন থেকে অনেক কিছু ত্যাগ করতে হবে। বহু পছন্দের জিনিস ত্যাগ করার পরেই আপনি আপনার জীবনকে সুরক্ষিত করতে পারবেন। আজ থেকেই আপনি কথা দিন যে, পরীক্ষার আগে পর্যন্ত আপনার জীবনের সবকিছু ত্যাগ করে শুধুমাত্র পড়াশোনা করবেন। 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

1 thought on “Food SI পরীক্ষা পাশের Short Cut রাস্তা, আর কেউ তোমাকে জানাবে না”

Leave a Comment