Home Education News Food SI পরীক্ষা পাশ করতে চাও? তাহলে এই 50 দিনের Study Plan দেখে নাও

Food SI পরীক্ষা পাশ করতে চাও? তাহলে এই 50 দিনের Study Plan দেখে নাও

1
Food SI পরীক্ষা পাশ করতে চাও? তাহলে এই 50 দিনের Study Plan দেখে নাও
Food SI পরীক্ষা পাশ করতে চাও? তাহলে এই 50 দিনের Study Plan দেখে নাও

আপনাকে জানিয়ে রাখি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন wbpsc food si পরীক্ষার একটি টেনটেটিভ ডেট ঘোষণা করেছিল। যেখান থেকে জানা যায় সম্ভবত আগামী ২০২৪ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে এই পরীক্ষাটি হতে পারে। আমরা যদি সেই সময়টিকে ধরেই আলোচনা করি, তাহলেও আপনি কম বেশি এখনও ৫০ দিন হাতে সময় পাবেন। তাই যা করার এই ৫০ দিনের মধ্যেই করে নিতে হবে। এই সময়টিকেও আপনি যদি সঠিকভাবে কাজে লাগাতে পারেন, তাহলেও এই পরীক্ষা ক্রাক করা সম্ভব।

আর এই কারনের জন্যই আমরা আপনাদের জন্য ৫০ দিনের স্পেশাল স্টাডি প্ল্যান নিয়ে চলে এসেছে। যে প্ল্যানটিকে ফলো করতে পারলে আপনি সহজেই এই এক্সামটিকে ক্র্যাক করতে পারবেন। তাই আর বেশি সময় নষ্ট না করে, WBPSC Food SI 2023 exam প্ল্যান দেখে নিন।

কেন স্টাডি প্লান দরকার?

শুধু পড়াশোনা করলে হবে না, পড়াশোনার সাথে সাথে রিভিশনটাও করতে হবে। আজ শুধু রিভিশন করলেই সব শেষ নয়, চাকরিটি পেতে হবে। আর এই ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার ক্র্যাক করে Sub-Inspector হওয়ার জন্য আমাদের শুরুতেই লেখা পরীক্ষাটিতে কোয়ালিফাই করতে হবে। অর্থাৎ কাট অফ মার্কের বেশি নাম্বার পেতে হবে। তাই গোল বা লক্ষ্য সম্পূর্ণ করার জন্য একটি স্টাডি প্ল্যান বিশেষ দরকার।

স্ট্রাটেজি: আমরা WBPSC Food SI পরীক্ষার ক্ষেত্রে তিনটে পয়েন্টে আলোচনা করব।

সময় – আমাদের হাতে এই পরীক্ষার জন্য কমবেশি ৫০ দিন সময় রয়েছে। আমরা সকলেই জানি 50 দিনের মধ্যে এত বড় সিলেবাস কমপ্লিট করা কিছুটা হলেও কঠিন ব্যাপার, তবে অসম্ভব নয়। আপনারা যদি আমাদের দেওয়া এই স্টাডি প্ল্যান অনুসারে, ঠিক মতো পড়াশোনা করেন তাহলে এই পরীক্ষাটি আপনি ক্র্যাক করতে পারবেন।

কাট অফ মার্ক্স্ – আগের বারে WBPSC Food SI পরীক্ষার কাট অফ মার্ক উঠেছিল 79.66%। অর্থাৎ ১০০ র মধ্যে যারা ৮০ পেয়েছিলো, তারাই কেবল কোয়ালিফাই করেছিল। তবে বর্তমানে এই পরীক্ষা আরো প্রতিযোগিতাপূর্ণ। তাই এ বছরে তোমরা কাট অফ মার্ক 85-88% ধরে প্রিপারেশন নিতে পারো। অর্থাৎ এবছর আমাদের হাই কাটঅফ টপকাটে হবে।

সিলেবাস – ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার সিলেবাস হীউজ। তবে সিলেবাসের সমস্তটাই গুরুত্বপূর্ণ নয়। সিলেবাসের কোন জায়গা গুলো বেশি গুরুত্বপূর্ণ সেই অনুসারে আমরা এই সিলেবাসটিকে চারটি স্টেজে ভাগ করেছি। গুরুত্ব অনুসারে পর্যায়ক্রম সাজানো হলো। Stage 1, Stage 2, Stage 3, Stage 4.

Stage 1 – mathematics (পরীক্ষায় 50 নম্বরের প্রশ্ন আসবে), Stage 2 – Static GK (15 মার্কেস মতো প্রশ্ন আসে), Stage 3 – GK {( history geography, science, polity, economics,) কম বেশি এখান থেকে ২৪ থেকে ২৫ নম্বরের প্রশ্ন আসবে}, Stage 4 – current affairs (কম বেশি এখান থেকে আটটা থেকে দশটা প্রশ্ন আসবে).

সময়টাকে ভাগ করুন: আমাদের হাতে সব মিলিয়ে ৫০ দিন সময় রয়েছে। এর মধ্যে প্রথম ৪০ দিন হচ্ছে রিভীষণ টাইম। পরের ১০ দিন হচ্ছে প্র্যাকটিস টাইম। 

প্রথম ৪০ দিনের পুরোটা টাইমকেও আমরা ভাগ করে নেব। যেহেতু সময় সীমিত, তাই এই টাইমে আমরা সারা দিনে অন্ততপক্ষে ১২ থেকে ১৪ ঘন্টা পড়াশোনা করব। আমরা সারাদিনের যত ঘন্টা পড়াশোনা করব তার অর্ধেকটা সময় অংক করব। বাদবাকি অর্ধেক সময় অন্যান্য সাবজেক্ট গুলোকে কভার করব। যেহেতু ম্যাথমেটিক্স থেকে এই পরীক্ষায় ৫০ নম্বরের প্রশ্ন আসবে। তাই এটাই আমাদের সুবর্ণ সুযোগ। অংকের ন্যূনতম ৪৫ নাম্বার আমাদের তুলতেই হবে। আর সেই ভাবেই স্টাডি করতে হবে।  তাই অংকের প্রিপারেশন এর সময়টিকে কোনো রকম কাটছাঁট করলে হবে না।

অংকের জন্য: যেটুকু সময় অংক করবো সেই অংকের সময়টিকেও দুটি অংশে ভাগ করে নাও। প্রথম ভাগে নতুন অংক গুলোকে করবে। আর দ্বিতীয় ভাগের টাইমকে দুটি ভাগে ভাগ কর। প্রথমভাগে রিভিশন দেবে, এবং দ্বিতীয় ভাগে প্র্যাকটিস। অর্থাৎ তুমি যদি দিনে ১২ ঘণ্টা পড়াশোনা করো। তাহলে ম্যাথমেটিক্স এর জন্য ৬ ঘন্টা বরাদ্ধ। এই 6 ঘণ্টার মধ্যে 3 ঘন্টা নতুন অংক। দেড় ঘন্টা রিভিশন এবং দেড় ঘন্টা প্র্যাকটিস। 

বাকি ৫০% সময়: ১২ ঘণ্টার মধ্যে ৬ ঘন্টা আমরা অংক করলে, বাকি ৬ ঘন্টায় অন্যান্য সাবজেক্টগুলোকে কভার করতে হবে। কিন্তু এই ছয় ঘন্টায় আমাদের একটি সাবজেক্ট নয় একাধিক সাবজেক্ট কভার করতে হবে। তাই এখানে যেহেতু সময় কম অথচ পেপার বেশি, তাই এখানে মাথা খাটিয়ে সাইন্টিফিকালি ব্যবহার করতে হবে। 

Stage 1 এ আমরা অংক রেখেছি। অংকের সময় আমরা ভাগ করে দিয়েছি সেই অনুসারে প্রিপারেশন করুন। বাকি রয়েছে তিনটি স্টেজ। Stage 2 – Static GK, Stage 3 – GK, Stage 4 – Current Affairs.

Current Affairs – এই সাবজেক্টটিও এই পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এখানে নাম্বার না তুলতে পারলে এই পরীক্ষা ক্রাক করা অসম্ভব। এই সাবজেক্টটিকে আপনি হয় একদম রাত্রের দিকে পড়ুন, না হয় একদম সকালের দিকে পড়ুন। আমরা আমাদের ওয়েবসাইটে ডেইলি কারেন্ট অ্যাফেয়ার্স সেশন চালু রেখেছি। আপনারা সেখান থেকে দেখে নিতে পারেন। কেবল এই সাবজেক্টের জন্য আপনারা অন্ততপক্ষে এক ঘন্টা সময় বরাদ্ধ রাখবেন। 

Static GK – এই পোরশনটি আমাদের রোজ পড়তে হবে। এই পোরশনটি একটু কঠিন হলেও আপনাকে কভার করতেই হবে। এটা অনেক বেশি ইম্পর্টেন্ট। তাই এটির একটি নির্দিষ্ট সিলেবাস বানিয়ে আপনারা পড়াশোনা শুরু করুন। Food si এর Static GK এর জন্য আমরা একটি বই সাজেস্ট করছি। amazon থেকে কিনে নিতে পারবেন। লিংক নিচে দিয়ে দেওয়া হলো।

GK – এই জি্কের পোশানটিতে ইতিহাস, ভূগোল, পলিটি, ইকনোমিকস, সাইন্স সাবজেক্ট গুলি অন্তর্ভুক্ত রয়েছে। তাই আপনাকে বলব প্রতিদিন সব সাবজেক্ট গুলি না পড়ে, এক একটি সাবজেক্ট ৩-৪ দিন ধরে পড়ুন। এতে আপনার পড়াশোনা করতে অনেক বেশি সুবিধা হবে।

Revision: শুধু পড়াশোনা করলেই হবে না রিভিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। রিভিশন না করলে এই পরীক্ষা ক্রাক করা অসম্ভব। আপনি যত বেশি রিভিশন করবেন, তত ভালো নম্বর পাবেন। আমরা wbpsc food SI exam 2023 এর জন্য মার্কেটের বেশ কয়েকটি ভালো রিভিশন বুক সাজেস্ট করলাম। 

“এই ফুড এসআই পরীক্ষার জন্য একটি করে স্পেশাল ও জনপ্রিয় বই সাজেস্ট করছি। যে বইগুলিকে আপনারা সহজেই Amazon থেকে কিনতে পারবেন। যার লিংকগুলি এই নিবন্ধের নিচে দিয়ে দেওয়া হলো।”  

Math
(Competitive Mathematics Challenger)
RS AgarwalAmazon Link
WBPSC Food SI Static GKHandbook by NeonAmazon Link
GKDevjeet PublicationAmazon Link
Practice Set 1
(Food & Supply Sub Inspector)
EdviconAmazon Link
Practice Set 2
(CRACK Sub-Inspector of Food & Supplies Service)
Lila RoyAmazon Link
Practice Set 3
(WBPSC Food & Supply Sub -Inspector 20)
Devjeet PublicationAmazon Link

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here