Home Education News কোন কোন চাকরির পরীক্ষা আসতে চলেছে সামনের কয়েক মাসে? কবে ফর্ম ফিল আপ?

কোন কোন চাকরির পরীক্ষা আসতে চলেছে সামনের কয়েক মাসে? কবে ফর্ম ফিল আপ?

0
কোন কোন চাকরির পরীক্ষা আসতে চলেছে সামনের কয়েক মাসে? কবে ফর্ম ফিল আপ?
কোন কোন চাকরির পরীক্ষা আসতে চলেছে সামনের কয়েক মাসে? কবে ফর্ম ফিল আপ?

আপনারা যারা চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাদের জন্য আজকে আমরা একটি ভিন্ন ধরনের টপিক নিয়ে উপস্থিত হলাম। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আগামী কয়েক মাসে যে যে চাকরির পরীক্ষা আসতে চলেছে, বা কোন কোন চাকরির পরীক্ষার ফর্ম ফিল আপ কবে হবে, সেই নিয়ে আলোচনা করব। সুতরাং আর সময় নষ্ট না করে, আজকের এই আলোচনা শুরু করা যাক।

Primary TET – ফরম ফিলাপ হয়ে গিয়েছে। Primary TET পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ১০ই ডিসেম্বর। D.El.Ed লাগবে। অর্থাৎ এবারের প্রাইমারি টেট পরীক্ষায় কেবলমাত্র D.El.Ed করা চাকরি প্রার্থীরা আবেদন করতে পেরেছে।

WBCS – ফরম ফিলাপ হয়ে গিয়েছে। প্রিলিমিনারী পরীক্ষা 2023 সালের 16 ডিসেম্বর অনুষ্ঠিত হবে। যোগ্যতা গ্রাজুয়েশন(যেকোনো স্ট্রিম), জেনারেলদের ক্ষেত্রে বয়স লাগছে 21 থেকে 39 বছরের মধ্যে।

WBPSC Food SI(Sub-Inspector) – ফরম ফিলাপ হয়ে গিয়েছে। এর পরীক্ষা সম্ভবত ২০২৪ সালের ১৪ই জানুয়ারি অনুষ্ঠিত হবে। যোগ্যতা প্রয়োজন মাধ্যমিক পাস। জেনারেলদের ক্ষেত্রে বয়স লাগবে ১৮-৪০.

Kolkata Police SI(Sub-Inspector) – ফরম ফিলাপ হয়ে গিয়েছে। তবে কবে নাগাদ পরীক্ষা হবে সে ব্যাপারে এখনো কোনো কিছু জানানো হয়নি। তবে আশা করতে পারি ২০২৪ সালের মার্চ মাসে হতে পারে। যোগ্যতা লাগবে গ্রাজুয়েশন।

WBPSC Miscellaneous – বর্তমানে এই নিয়োগের ফরম ফিলাপ চলছে। হাতে এখনো কয়েক দিন সময় রয়েছে, আপনারা দ্রুত আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। এর পরীক্ষা সম্ভবত ২০২৪ সালের মার্চ মাসে অথবা জুনে হবে। কারণ এপ্রিল মে লোকসভা ভোটের কারণে পরীক্ষা নাও হতে পারে। শিক্ষাগত যোগ্যতা লাগবে গ্রাজুয়েশন। জেনারেলদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৪০।

WBPSC Clerkship – আবেদন এখনো শুরু হয়নি। সম্ভবত ২০২৩ সালের নভেম্বর মাসে আবেদন শুরু হবে। পরীক্ষা হবে জুন মাসের দিকে লোকসভার পরে। যোগ্যতা মাধ্যমিক পাস। বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

WBP Constable – এর ফরম ফিলাপ এখনো শুরু হয়নি। সম্ভবত চলতি বছরের ডিসেম্বর মাসে শুরু হবে। পরীক্ষা হবে লোকসভা ভোটের পরে। যোগ্যতা মাধ্যমিক পাস। বয়স লাগবে ১৮ থেকে ৩০ বছর।

Rail – রেলের নোটিফিকেশন চলতি বছরের ডিসেম্বর মাসে অথবা ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে প্রকাশ করা হবে। পরীক্ষার লোকসভা ভোটের পরে আগস্ট মাসের দিকে হবে। শিক্ষাগত যোগ্যতা – মাধ্যমিক / উচ্চ মাধ্যমিক / গ্রাজুয়েশন /ITI পাশ শিক্ষাগত যোগ্যতাতে নিয়োগ করা হবে। বয়স ওভারঅল ১৮ থেকে ৩০ বছরের মধ্যে ধরে রাখতে পারো।

SSC GD Constable – ২০২৩ সালের নভেম্বরের ২৪ তারিখ অথবা ২৮ তারিখে ফরম ফিলাপ শুরু। পরীক্ষা হবে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে। অর্থাৎ এই পরীক্ষাটি লোকসভা ভোটের আগেই অনুষ্ঠিত হয়ে যাবে। যোগ্যতা মাধ্যমিক / উচ্চ মাধ্যমিক / গ্রাজুয়েশন /ITI পাশ শিক্ষাগত যোগ্যতাতে নিয়োগ করা হবে। ওভারঅল ১৮ থেকে ৩০ বছরের মধ্যে ধরে রাখতে পারো।

CHSL, CGL এবং MTS – এই পরীক্ষাগুলি প্রতিবছর নিয়ম করে অনুষ্ঠিত হয়। এই সমস্ত নিয়োগ গুলির ফরম ফিলাপ নির্দিষ্ট টাইম এর মধ্যেই হবে। ফর্ম ফিলাপের ঠিক ২ মাস পরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। CGL – গ্রাজুয়েশন লেভেল, CHSL – উচ্চ মাধ্যমিক লেভেল, MTS – মাধ্যমিক লেভেল যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয়। CGL এর ক্ষেত্রে বয়স ১৮-৩০, CHSL এর ক্ষেত্রে বয়স ১৮-২৮, MTS এর ক্ষেত্রে ১৮-২৭। এই বয়স অনুপাত জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য।

LDC – রাজ্য সরকারের লোয়ার ডিভিশন ক্লার্কের পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি ডিসেম্বরে প্রকাশ করা হবে। Group D – ২০২৪ সালের জানুয়ারি ফেব্রুয়ারি নাগাদ অথবা লোকসভা ভোটের আগে আগে এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এছাড়াও যারা বি এড করে রয়েছো তাদের জন্য লোকসভা ভোটের আগে SLST পরীক্ষা হবেই হবে। 

SBI PO, SBI Clerkship, IBPS PO, IBPS Clerkship, RRB PO, RRB Clerkship প্রতিবছর নিয়ম করে ক্যালেন্ডার মাফিক পরীক্ষা না হয। এই পরীক্ষাগুলি প্রতি বছর হবেই হবে। যেহেতু ব্যাংকের পরীক্ষা তাই প্রত্যেকটির ক্ষেত্রে যোগ্যতা গ্রাজুয়েশন প্রয়োজন। 

আগামী এক বছরের মধ্যে কি কি পরীক্ষা আছে তার লিস্ট আমরা দেখে নিলাম। যাতে আমরা এখন থেকেই এই সমস্ত পরীক্ষার দিকে নজর রেখে নিজেদের প্রিপারেশন শুরু করতে পারি।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here