Home Education News স্কুল শিক্ষার্থীদের মাথায় হাত, বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস!

স্কুল শিক্ষার্থীদের মাথায় হাত, বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস!

0
স্কুল শিক্ষার্থীদের মাথায় হাত, বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস!
স্কুল শিক্ষার্থীদের মাথায় হাত, বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস!

মধ্যমিকের সিলেবাস আমূল পরিবর্তন হতে চলেছে। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য স্কুল শিক্ষা দপ্তর এমনই ইঙ্গিত দিল। পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য অক্টোবর মাসে নেওয়া হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমনকি, ইতিমধ্যেই বিশিষ্ট ব্যক্তিবর্গদের মাধ্যমে সিলেবাস কমিটি গঠন করা হয়েছে। ফলে মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন হতে আর বেশি দিন বাকি নেই।

মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন বিষয়টি নিয়ে এর আগে অনেক বার আলোচনা হয়েছে। তবে এবার সিলেবাস পরিবর্তন নিয়ে অন্দরমহলে ব্যাপক তোড়জোড় শুরু হয়েছে। পুরানো সিলেবাস কমিটি ভেঙে নতুন করে সাজানোর বন্দোবস্ত করেছে শিক্ষা দপ্তর। 

শিক্ষা দপ্তরের তত্ত্বাবধানে নতুন সিলেবাস কমিটিকে বিষয় গত ভাবে একাধিক ভাগ করা হয়েছে। যেখানে, প্রত্যেকটি বিষয়ের জন্য রাখা হয়েছে স্পেশাল মেন্টর এবং সহযোগী সদস্য। এই মেন্টর পদে গুলিতে নিয়োগ করা হয়েছে বিশিষ্ট সব কলেজের অধ্যাপকদের। সিলেবাস কমিটির চেয়ারম্যান পদের দায়িত্ব পেল বঙ্গবাসী কলেজের অধ্যাপক উদায়ন বন্দ্যোপাধ্যায়।

পূর্ববর্তী সিলেবাস কমিটির প্রাক্তন চেয়ারম্যান অভীক মজুমদার গতবছরের মার্চ মাসে ইস্তফা দিয়েছিল। যা নিয়ে সেই সময় ব্যাপক জল ঘোলা হয়েছিল। তবে, শিক্ষা দপ্তর তাকে বর্তমান সিলেবাস কমিটির উপদেষ্টা পদের দায়িত্ব দেওয়ার কথা ভাবছে। ফলে এ বিষয়টি স্পষ্ট যে, শিক্ষা দপ্তর মাধ্যমিকের সিলেবাসে গুরুত্বপূর্ণ সংস্কার করতে চলেছে।

কবে নাগাদ এই সিলেবাস কার্যকর হবে – বিশ্বস্ত সূত্রের খবর অনুসারে, ২০২৪ সালেও পুরনো সিলেবাস অনুসারে মাধ্যমিক পরীক্ষা হবে। তবে আশা করা যাচ্ছে, ২০২৫ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের নতুন সিলেবাস কার্যকর হবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here