Home Education News টেট পরীক্ষায় বসতে পারবে না এই সমস্ত প্রার্থীরা, জানিয়ে দিল পর্ষদ

টেট পরীক্ষায় বসতে পারবে না এই সমস্ত প্রার্থীরা, জানিয়ে দিল পর্ষদ

0
টেট পরীক্ষায় বসতে পারবে না এই সমস্ত প্রার্থীরা, জানিয়ে দিল পর্ষদ
টেট পরীক্ষায় বসতে পারবে না এই সমস্ত প্রার্থীরা, জানিয়ে দিল পর্ষদ

বুধবার পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষা পর্ষদ তার অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে টেট পরীক্ষা সম্পর্কিত গুরুত্বপূর্ণ নোটিফিকেশন প্রকাশ করেছে। যেখান থেকে এবারের TET Exam ডেট সকলের সামনে এসেছে। যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এর আগেই, এই পরীক্ষার তারিখ ঘোষণা করেছিলেন। তিনি জানিয়েছেন, এ বছরে টেট(TET Exam)পরীক্ষা আগামী ১০ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আবেদনপত্র গ্রহণ করা আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা থেকেই শুরু হয়ে গিয়েছে।

প্রায় 5 বছর পর এর আগের TET Exam টি 2022 সালের 11ই ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল। যার ফলাফল বেরিয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। যেখানে 7 লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। তারমধ্যে দেড় লক্ষ্যের বেশি পরীক্ষার্থী কোয়ালিফাই করেছিলো। গত বছর এই পরীক্ষায় বসার ক্ষেত্রে একাধিক বাধা আরোপ করা হয়েছিল। যে বাধা নিষেধ গুলি এ বছরের পরীক্ষার ক্ষেত্রেও বজায় থাকবে। এমনই খবর সামনে এলো, সদ্য প্রকাশিত অফিশিয়াল নোটিফিকেশনটি থেকে।

এই বছর বিজ্ঞপ্তি থেকে পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় প্রকাশ পেয়েছে। নিয়ম অনুসারে, এই বারে বেশ কিছু পরীক্ষার্থী টেট পরীক্ষায় বসতে পারবে না।

কারা পরীক্ষায় বসতে পারবে না  

সম্প্রতি B.Ed এবং D.EL.Ed নিয়ে হাইকোর্টে একাধিক মামলা করা হয়েছে। যে অভিযোগ সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। সুপ্রিম কোর্ট থেকে দেওয়া নির্দেশ অনুসারে, যে সমস্ত চাকরিপ্রার্থী কেবলমাত্র বিএড প্রশিক্ষণ নিয়েছে, তারা প্রাইমারি টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

তবে যে সমস্ত পরীক্ষার্থী B.Ed প্রশিক্ষণের সাথে সাথে প্রাথমিক শিক্ষকের অন্যান্য প্রশিক্ষণও নিয়েছে তারা TET পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও যে সমস্ত পরীক্ষার্থী D.EL.Ed এর সাথে সাথে B.Ed প্রশিক্ষণ নিয়েছে তারাও এই পরীক্ষায় বসতে পারবে। অর্থাৎ কেবলমাত্র বিএড প্রশিক্ষণ প্রাপ্ত চাকরি প্রার্থীরা  TET Exam 2023 এ অংশগ্রহণ করতে পারবে না। 

Join Our Telegram groupClick Here
Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here