Home Education News WB Yogyashree Scheme 2024: পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প, সকল ছাত্র-ছাত্রীরা সুবিধা পাবে

WB Yogyashree Scheme 2024: পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প, সকল ছাত্র-ছাত্রীরা সুবিধা পাবে

0
WB Yogyashree Scheme 2024: পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প, সকল ছাত্র-ছাত্রীরা সুবিধা পাবে
WB Yogyashree Scheme: পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প, সকল ছাত্র-ছাত্রীরা সুবিধা পাবে

প্রিয় ভাই বোন এবং বন্ধুরা wbexamguide.com এ তোমাদের সকলকে স্বাগতম। আজ আমরা তোমাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার দ্বারা সদ্য লঞ্চ হওয়া একটি প্রকল্প নিয়ে আলোচনা করতে চলেছে। গত 08/01/2024 এ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় student internship scheme এবং WB Yogyashree Scheme লঞ্চ করলো। student internship scheme এর আবেদন প্রক্রিয়ায় এখনো পর্যন্ত শুরু হয়নি। শুরু হওয়ার সাথে সাথে তোমাদেরকে জানিয়ে দেওয়া হবে।

তবে বর্তমানে WB Yogyashree Scheme এর আবেদন প্রক্রিয়া আরম্ভ হয়ে গিয়েছে। যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে তোমরা বিভিন্ন সরকারি দপ্তরে বিশেষ করে রেল, bank, পাবলিক সেক্টর ইউনিট, সামরিক ও আধা সামরিক বাহিনী, পুলিশ অন্যান্য সরকারি চাকরির জন্য যে সমস্ত চাকরিপ্রার্থী প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য বিনামূল্যে প্রিপারেশন নেওয়ার বিশেষ সুবিধা লঞ্চ করল রাজ্য সরকার। অর্থাৎ পরীক্ষার জন্য সম্পূর্ণ বিনামূল্যে রাজ্য সরকারের কোচিং সেন্টারের মাধ্যমে কোচিং দেওয়া হবে।

সেই সঙ্গে যে সমস্ত চাকরি প্রার্থী wbjee, neet, jee পরীক্ষার জন্য যে সমস্ত পরীক্ষার্থীর প্রস্তুতি নিচ্ছ, তাদের জন্য রাজ্য সরকার সম্পূর্ণ বিনামূল্যে এই প্রকল্পের মাধ্যমে ফ্রি কোচিং এর ব্যবস্থা করেছে। তোমরা যারা এই প্রকল্পের মাধ্যমে প্রস্তুতি নেওয়ার কথা ভাবছো তাদেরকে, নির্দিষ্ট সময়ের পূর্বে এই স্কিমে আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে আবেদন করার পূর্বে এই প্রকল্পে আবেদন করার যোগ্যতা, আবেদন পদ্ধতি, কোথায় এবং কিভাবে আবেদন করবেন, এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয় বিস্তারিতের জন্য বোঝা আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে। তাই আর দেরি না করে চলুন এই প্রকল্প সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

WB Yogyashree Scheme এর সূচনা

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগের তত্ত্বাবধানে WB Yogyashree Scheme টিকে লঞ্চ করা হয়েছে। তফসিলি জাতি এবং আদিবাসী ছাত্র ছাত্রী যারা সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা থেকে শুরু করে WBJEE, NEET, JEE অর্থাৎ সর্বভারতীয় পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা এই প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণের সুবিধা পাবে।

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা এবং WBJEE, NEET, JEE প্রিপারেশনের জন্য দুই রকম ভাবে এই স্কিনটিকে সাজানো হয়েছে। এই দুই ধরনের কোর্সের জন্য আলাদা আলাদা আবেদন ডেট প্রদান করে যে রাজ্য সরকার। নিচে এই প্রকল্প সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হলো। 

সরকারি চাকরির জন্য প্রস্তুতি

 যে সমস্ত চাকরিপ্রার্থী পোস্ট অফিস, ব্যাংক, রেল, পুলিশ, সামরিক ও আধা সামরিক বাহিনী, সরকারি বা সরকার অধীনস্থ সংস্থার B,C,D পদের জন্য প্রস্তুতির দিচ্ছেন তাদেরকে অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগের তরফ থেকে সম্পূর্ণ বিনামূল্যে কোচিং দেওয়ার সু-বন্দোবস্ত করা হলো এই প্রকল্পের মাধ্যমে। 6 মাস ব্যাপী এই ট্রেনিংয়ে মোট 300 ঘন্টার ক্লাস উপলব্ধ করা হয়েছে।

আপনাদেরকে জানিয়ে রাখি প্রতিটি জেলায় 2টি করে সেন্টারের ব্যবস্থা করা হয়েছে। সপ্তাহে 3 দিন করে ৪ ঘন্টা করে ক্লাস করানো হয়। প্রকল্পের মধ্যে এই প্রশিক্ষণ টি 2023-24 সালে শুরু হলো। প্রথম বছরের প্রথম পর্যায়ে মোট 23 সেন্টার চালু করা হয়েছে। গত 2 বছরের 46 টি সেন্টার শুরু হবে। যে সেন্টার গুলির মাধ্যমে বছরে প্রায় ২৩০০ জন ছাত্রছাত্রী এই প্রকল্পের সুবিধা ভাবে। রাজ্য সরকার এখনো পর্যন্ত এই প্রশিক্ষণের আবেদন শুরু করেনি। আশা করা হচ্ছে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে এই প্রকল্পের আবেদন শুরু করে দেবে। 

NEET, JEE, WBJEE এর ফ্রি প্রশিক্ষণ

আপনাদের দুজনকে জানিয়ে রাখি এই প্রকল্প গত দুই বছর ধরে আমাদের পশ্চিমবঙ্গে শুরু হয়েছে। তাই রাজ্য জুড়ে এখনো পর্যন্ত ৩৬ টি প্রতিষ্ঠানের মাধ্যমে তফসিলি জাতি এবং আদিবাসী ছাত্র ছাত্রীরা সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণের সুবিধা নিচ্ছে। NEET, JEE, WBJEE কোচিং এর জন্য রাজ্যের বিভিন্ন জেলায় এই বছরে মোট 36 সেন্টারে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যেখানে মোট ১৪৪০ জন ছাত্রছাত্রী ফ্রিতে কোর্স করেছে।

যেখানে গত দুই বছরে এই প্রকল্পের মাধ্যমে ২৮৮০ জন ছাত্র-ছাত্রী রাজ্য সরকারের এই কোর্স করেছে। এই কোর্স করার পর ২৮৮০ জনের মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সের জন্য যথাযথ সুযোগ পেয়েছে। এদের মধ্যে পাঁচজন আইআইটি তে, 14 জন NIT এ এবং ৩৪ জন MBBS ও BDS এ ভর্তির সুযোগ পেয়েছে। এই প্রশিক্ষণে ভর্তি হওয়ার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আপনারা অফিসিয়াল ওয়েবসাইটের “www.wbbcdev.gov.in” মাধ্যমে নির্দিষ্ট সময়ের পূর্বে আবেদন প্রক্রিয়া কমপ্লিট করুন.

Pre-Examination trading NEET, JEE, WBJEE আবেদন পদ্ধতি

বর্তমানে এই স্কিমের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আপনারা যারা এই স্কিমের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্য  রাজ্য সরকারের খুবই মূল্যবান কোচিং সুবিধা নিতে চাইছেন তাদের জন্য নিচে স্টেপ টু স্টেপ যত্ন সহকারে আবেদন পদ্ধতি আলোচনা করা হলো।

স্টেপ 1: আবেদন করার জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট লিংক এই নিবন্ধের নিচে দিয়ে দেওয়া হলো। স্টেপ 2: তারপর প্রয়োজনীয় তথ্য দিয়ে একে একে আবেদনপত্র পূরণ করুন। স্টেপ 3: আপনি কোন জেলায় বসবাস করছেন, কোন exam center নিতে চাইছেন কোন কোর্সের জন্য ভর্তি হতে চাইছেন সমস্ত কিছু আবেদন পত্র দেওয়া আছে দেখে শুনে ফিলাপ করুন। স্টেপ 4: আবেদনপত্র পূরণ করার পর সবশেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদন পত্র জমা করুন।

WB Yogyashree Scheme এর গুরুত্বপূর্ণ তারিখ

বর্তমানে Pre examination trading NEET, JEE, WBJEE প্রশিক্ষণের জন্য ফরম ফিলাপের সময় শেষ হয়েছে। এই প্রশিক্ষণের জন্য আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল 10/01/2024. তবে যে সমস্ত প্রার্থী সরকারি চাকরি ও প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এখনো পর্যন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। আবেদন প্রক্রিয়া শুরু হলে আপনাদেরকে সরাসরি জানিয়ে দেওয়া হবে। 

WB Yogyashree Scheme Conclusion

রাজ্য ও কেন্দ্র সরকার সর্বদাই দেশের ছাত্র ছাত্রীদের উন্নয়নের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের scheme লঞ্চ করে থাকে। বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই দুর্দান্ত স্কিমটিকে লঞ্চ করল। যে স্কিমের মাধ্যমে হয়তো পশ্চিমবঙ্গের সমস্ত প্রার্থী সুবিধা পাবে না। তবে এমন বহু ছাত্র-ছাত্রী সুবিধা ভাবে যারা অর্থের জন্য অন্যদের তুলনায় অনেকভাবে পিছিয়ে যাচ্ছিল।

এই স্কিমের মাধ্যমে তারা তাদের যোগ্যতাকে প্রমাণ করার সুযোগ পাবে। তাই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই নতুন উদ্যোগকে আমরা এবং আমাদের টিমের তরফ থেকে কুর্নিশ জানানো হচ্ছে। আপনারা যারা এই স্কিমের সুবিধা নিতে চাইছেন তারা সর্বদা অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন। এছাড়াও আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের চোখ রাখতে পারেন। আমরা সকলের পূর্বে এই ধরনের সরকারি আপডেটগুলোকে কভার করে থাকি।

শিক্ষা সংক্রান্ত যেকোনো ধরনের স্টুডেন্ট আপডেট, স্কিম, সরকারি চাকরির নতুন আপডেট, ও অন্যান্য নিউজ সকলের আগে পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট wbexamguide.com কে অনুসরণ করুন। প্রয়োজনে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ অথবা টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। 

official website – https://www.wbbcdev.gov.in/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here