কলকাতা হয়ে উঠবে IT হাব! 2000+ নতুন কর্ম সংস্থান তৈরি হবে, বিস্তারিত জানুন

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে একটি সুখবর। কারণ। আগামী কিছু বছরের মধ্যে কলকাতা হয়ে উঠতে চলেছে বিশ্বের অন্যতম IT হাব। সেই ইঙ্গিতই দিচ্ছে নেদারল্যান্ডের একটি সার্ভে সংস্থা। বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

মনের মতন চাকরি কোলকাতাতে পাওয়া যায় না – এই অভিযোগ প্রায় প্রত্যেক চাকরিপ্রার্থীদের মুখেই শুনতে পারা যায়। তাই বেশির ভাগ মানুষ কোলকাতার বাইরে অর্থাৎ ভিন্ন রাজ্যে গিয়ে চাকরি করেন। কিন্তু সেই দিন মনে হয় শেষ হতে চললো, কারণ নেদারল্যান্ডের একটি সার্ভে সংস্থা জানিয়েছে, আগামী দিনে কোলকাতা বিশ্বের অন্যতম আইটি হাব গড়ে উঠতে পারে। বিশ্বের সেরোকম মোট ২৪টি শহরকে চিহ্নিত করেছে এই সার্ভে কোম্পানি। যেখানে ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি হাব হয়ে উঠতে পারে। তাদের সার্ভে অনুযায়ী “ ভবিষ্যতে কোলকাতাতে প্রায় ২০০০ কর্ম সংস্থান এই তথ্য প্রযুক্তি হাবের হাত ধরে গড়ে উঠতে পারে” ।

নেদারল্যান্ডের সার্ভে কোম্পানি BCI GLOBAL LTD – এর তরফ থেকে এই রিপোর্ট প্রকাশিত করা হয়েছে। এই লিস্টে হায়দ্রাবাদ, বেঙ্গালুরু সহ কোলকাতা রয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, যে যতই বাড়ি বসে কাজ করার প্রচলন সারা বিশ্ব জুড়ে হোক না কেনো, এখনও অনেক কোম্পানি অফিসে গিয়ে কাজ করাকেই সাপোর্ট করছে। তাই তারা বিভিন্ন শহর খুঁজছে নিজেদের অফিস খোলার জন্য এবং তারা চাইছেন যে সব জায়গা তেমন জনপ্রিয়তা পায়নি, সেসব শহরে নিজদের ব্যবসা প্রসারিত করার।

এই রিপোর্ট বানানোর উদ্দেশ্য এটাই যে, কখনো যদি কোনো বড়ো তথ্য প্রযুক্তি কোম্পানি নিজেদের অফিস খোলার কথা ভাবে তাহলে কোন কোন শহরকে তারা বেছে নিতে পারে এই নিয়েই তাদের রিপোর্ট। ইতিমতে কোলকাতাতে TCS, GEMINI, HCL, IBM – এর মতন বড়ো বড় তথ্য প্রযুক্তি কোম্পানি কোলকাতাতে অনেক বছর ধরেই নিজেদের অফিস খুলেছেন। এবার তাদের দেখে অনেক ছোট কোম্পানি আসার চেষ্টা করছে।

Join Our Whatsapp Group – Click Here

Join Our Telegram group – Click Here

Leave a Comment