উচ্চ-মাধ্যমিক ২০২৩ পরীক্ষায় একাধিক নিয়ম লাগু, অসুবিধায় না পড়তে এখুনি জেনে নিন

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে হাতে গোনা আর মাত্র কয়েকদিন বাকি। অন্য বছর এই পরীক্ষা দুটি কিছুটা পিছনের দিকে শুরু হলেও, এই বছর লোকসভা ভোটের কারণে পরীক্ষার দিনক্ষণ এগিয়ে আনা হয়েছে। প্রতিবছর ন্যায় এই বছরেও পরীক্ষাগুলিতে লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীর অংশগ্রহণ করতে চলেছে। তাই এই পরীক্ষার আগে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অভিভাবক এবং শিক্ষকদের মধ্যে এই পরীক্ষা নিয়ে চিন্তার শেষ নেই।

এই পরীক্ষা যাতে সঠিকভাবে পরিচালনা করা সম্ভব হয় তার জন্য সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একটি বৈঠকের আয়োজন করেছিল। বৈঠকের পর সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ইঙ্গিত দিয়েছেন যে এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একগুচ্ছ নিয়ম লাঘু হতে চলেছে। আপনি যদি একজন উচ্চমাধ্যমিক শিক্ষা প্রার্থী বা অভিভাবক হয়ে থাকেন, তাহলে অবশ্যই এই আর্টিকেলটিকে যত্ন সহকারে পড়ুন। অন্যথায় আপনি বা আপনার সন্তান পরীক্ষার সময় যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে পারে।

একগুচ্ছ নিয়ম লাগু – সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের ইঙ্গিত অনুসারে, এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও উত্তরপত্র নকল আটকানোর জন্য বিশেষ টেকনোলজির সাহায্য নেওয়া হচ্ছে। পরীক্ষা হলে থাকবে সিসিটিভি নজরদারি, এমনকি মেটাল ডিটেক্টরেরও ব্যবস্থা করা হতে পারে। সম্পূর্ণ এবং কঠোরভাবে নিষিদ্ধ স্মার্টওয়াচ এবং ফোন। বিশেষত পরীক্ষা কেন্দ্রে ইলেকট্রনিক গ্যাজেট রোধ করার জন্য রাখা হবে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেকশন সিস্টেম। এছাড়াও সময় সময় বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পুলিশি নজরদারি এবং রানিং গার্ড পরিদর্শন চলবে।

আপনাদের কে মনে করিয়ে দেই, আসছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪ সালের ১৬ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে। এবং চলবে 29শে ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টা থেকে এবং চলবে ৩.১৫ পর্যন্ত। যারা জানেন না তাদেরকে জানিয়ে রাখি, চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই স্কুলগুলিতে প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হয়ে যাবে। এই পরীক্ষাগুলির মূল্যায়ন নম্বর স্কুলই দেবে। যা আপডেট করা হবে অনলাইনের মাধ্যমে।

আমরা ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিভিন্ন সাজেশন দেওয়া শুরু করেছি। সাজেশন গুলিকে আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলের দ্বারা প্রস্তুত করা হচ্ছে। এই সাজেশন গুলি প্রচুর প্রশ্ন হুবহু কেমন থাকবে। তাই যাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সাজেশন এবং এই পরীক্ষা রিলেটেড অন্যান্য তথ্য পেতে চান, তাদেরকে আমাদের ওয়েবসাইটটিকে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

Join Our Whatsapp Group – Click Here

Join Our Telegram group – Click Here

Leave a Comment