Khan Sir: পেন্সিল কেনার টাকা পর্যন্ত ছিল না, পেলেন 5 কোটির চাকরি! জীবনী আপনাকে চমকে দেবে

খান স্যারকে চেনেনা এমন ভারতীয় স্টুডেন্ট খুঁজে পাওয়া দায়। শুধু ভারতবর্ষ কেন পৃথিবী জুড়ে তার জনপ্রিয়তা প্রচুর। তবে এই জনপ্রিয়তা তিনি একদিনেই পায়নি। কঠিন লড়াইয়ের মধ্যে দিয়ে তিনি তার চরম সাফল্যের শীর্ষে পৌঁছেছেন। এখন তার জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। একটা সময় তার একটা পেন্সিল কেনার পর্যন্ত টাকা ছিল না। এখন তিনি মাসে কেবলমাত্র ইউটিউব চ্যানেলের মাধ্যমে 10 লক্ষ টাকার বেশি ইনকাম করছে। ভারতবর্ষের অন্যতম জনপ্রিয় শিক্ষকদের মধ্যে তিনি একজন। 

অতীতের লড়াই কেমন ছিল – খান স্যারের আসল নাম ফয়সাল খান। তবে শুরুর দিকটা এমন ছিলোনা। শুরুর দিকে তার কোচিং সেন্টার দখল পর্যন্ত করতে চেয়েছিলো। এমনকি তার কোচিং সেন্টারে বোমাও ফেলেছিল দুষ্কৃতীরা। দুষ্কৃতীদের দাবি ছিল, ‘ তার ফী আরো বৃদ্ধি করতে হবে’। চরম দরিদ্রতার মধ্যেও তিনি তার লক্ষ্য অবিচল থেকে তার কোচিং সেন্টার চালিয়ে গিয়েছে। বর্তমানে তার মোট সাবস্ক্রাইবার ২১.৩ মিলিয়ন। তার youtube চ্যানেলের নাম Khan GS Research Centre. 

পড়ানো শুরু কবে থেকে – একটি ইন্টারভিউতে খান স্যার জানিয়েছিলেন, তিনি ইন্ডিয়ান আর্মিতে যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু, ফিজিক্যাল টেস্টে সামান্য ত্রুটির কারণে সে স্বপ্ন ভেঙে যায়। পরে তার বন্ধু তাকে শিক্ষকতার পরামর্শ দেয়। তিনি শুরুতে একটা অ্যাভারেজ স্টুডেন্ট কে পড়ানো শুরু করেছিলেন। সেই স্টুডেন্টটি স্কুলে সে বছর ফার্স্ট হয়েছিল। পরে তিনি একে একে আরো পড়ানো শুরু করেন। 

বর্তমানে ভারতবর্ষের সবথেকে বড় এডুকেশন চ্যানেল তার। আপাতত তিনি ইউটিউব থেকে মাসে ১০ থেকে ১২ লাখ টাকা এবং বছরে বিভিন্ন সোর্স থেকে প্রায় 5 কোটি টাকার মতো ইনকাম করে। তিনি নিজে সরকারি চাকরি পায়নি। তবে বর্তমানে তার কোচিংয়ে খুবই স্বল্প মূল্যে পড়াশোনা করে প্রচুর ছাত্রছাত্রীরা নিজেদের স্বপ্ন পূরণ করতে পারছে।  

Leave a Comment