Home কেন্দ্রের চাকরি UPSC নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, 10 ধরণের পদে অসংখ্য চাকরির সুযোগ! 

UPSC নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, 10 ধরণের পদে অসংখ্য চাকরির সুযোগ! 

2
UPSC নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, 10 ধরণের পদে অসংখ্য চাকরির সুযোগ! 
UPSC নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, 10 ধরণের পদে অসংখ্য চাকরির সুযোগ! 

কেন্দ্রের সবথেকে বড় নিয়োগ সংস্থা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন(UPSC) সম্প্রতি বেশ কিছু শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। খুব শীঘ্রই মোট ১০ ধরনের পদে একাধিক যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে। অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সেপ্টেম্বর মাসের ১৪ তারিখ পর্যন্ত চলবে। আপনিও যদি এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চান, সেক্ষেত্রে আবেদন করার পূর্বে যোগ্যতা, আবেদন পদ্ধতি, বেতন অনলাইনে গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রথমেই চলুন ভ্যাকান্সি ডিটেলস সম্পর্কে বিস্তারিত ভাবে যেনে নেওয়া যাক। 

অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর সেনসাস অপারেশন্স – টেকনিক্যাল

এই পদের ক্ষেত্রে মোট ১ টি শূন্যপদ বরাদ্ধ করা হয়েছে। ১৮ থেকে ৪০ বছরের মধ্যে যে সমস্ত প্রার্থীর Operational Research / Demography / Applied Statistics / Statistics / Population

Sciences / Mathematical Statistics ডিগ্রি থাকলে এই পদের জন্য আবেদন করতে পারবে। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

স্পেশালিস্ট গ্রেট 3 অ্যাসিস্ট্যান্ট প্রফেসার – কার্ডিওলজি 

এই বিভাগে মোট 9 টি শূন্য পদ রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী চাকরি প্রার্থী যাদের MBBS ডিগ্রীর পাশাপাশি Diplomate National Board (Cardiology) অথবা Doctorate of Medicine (Cardiology) ডিগ্রী রয়েছে তারা এই পদের জন্য আবেদন করতে পারবে। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 11 অনুসারে, বেতন পাবে।

ডেপুটি ডিরেক্টর

এই পদের ক্ষেত্রে মোট শূন্য পদের সংখ্যা ১০। ১৮ থেকে ৪০ বছরের মধ্যে যে সমস্ত প্রার্থীর Operational Research / Demography / Applied Statistics / Statistics / Population

Sciences / Mathematical Statistics ডিগ্রি থাকলে এই পদের জন্য আবেদন করতে পারবে। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – কেমিস্ট্রি

মোট শূন্য পদের সংখ্যা ১ টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে কেমিস্ট্রিতে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – বোটানি

মোট শূন্য পদের সংখ্যা ১ টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে botany তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – হিন্দি

মোট শূন্য পদের সংখ্যা ১ টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে হিন্দি-তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – English

মোট শূন্য পদের সংখ্যা 3 টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে English-তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – ম্যাথমেটিক্স

মোট শূন্য পদের সংখ্যা 1 টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে ম্যাথমেটিক্স-তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – History

মোট শূন্য পদের সংখ্যা 1 টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে History-তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর – Tamil

মোট শূন্য পদের সংখ্যা 1 টি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে Tamil-তে ৫৫% নম্বর নিয়ে মাস্টার্স পাশ করা রয়েছে। পাশাপাশি উক্ত সাবজেক্টে NET অথবা ph.d করা ছাত্র-ছাত্রীরা এই পদে আবেদন করার যোগ্য। নির্বাচিত প্রার্থীরা 7 cpc পে ম্যাট্রিক্স 10 অনুসারে বেতন পাবে।

নিয়োগ পদ্ধতি

অফিসিয়াল নোটিফিকেশনে প্রকাশিত তথ্য অনুসারে, প্রার্থীদের দুটি ধাপ অতিক্রম করে এই চাকরি পেতে হবে। প্রথমত লিখিত পরীক্ষা। কোয়ালিফাই করবে তাদেরকে ইন্টারভিউ কোয়ালিফাই করে চাকরি পেতে হবে।

আবেদন পদ্ধতি

ইচ্ছুক ও যোগ্য প্রার্থী যারা এই পদে চাকরি করতে চাইছেন, তাদেরকে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। চলুন এই আবেদন প্রক্রিয়ায় স্টেপ টু স্টেপ আলোচনা করা যাক।

স্টেপ 1: প্রার্থীদের প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে “অনলাইন রেজিস্ট্রেশন” ফর্ম অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে আপনি নিচে দেওয়া অফিশিয়াল ওয়েবসাই লিংকে ক্লিক করে সরাসরি প্রবেশ করতে পারেন। স্টেপ 2: অ্যাপ্লিকেশন ফর্মটি ওপেন হলে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সঠিকভাবে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 3: এবার আপনাকে ফর্মটিতে পাসপোর্ট সাইজ ফটো এবং আপনার সিগনেচার আপলোড করতে হবে। স্টেপ 4: এবং সবশেষে অ্যাপ্লিকেশন ফি জমা দিয়ে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।

অ্যাপ্লিকেশন ফি

SC/ST/PwBD/Women প্রার্থীদের কোন ধরনের আবেদন ফি জমা করতে হয় না. তবে অন্য ক্যাটাগরিদের 25 টাকা আবেদন মূল্য বাবদ জমা করতে হয়।

গুরুত্বপূর্ণ তারিখ

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে, 26/08/2023 তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এবং আবেদন করার অন্তিম তারিখ 14/09/2023।

Official WebsiteClick Here
Official NotificationDownload
Apply LinkApply Now

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here