রোজগার মেলা: সোমবার 51 হাজার চাকরি দিলো কেন্দ্র সরকার, আপনি কি সুযোগ পেলেন?

সারাদেশে যখন চন্দ্রযান 3 এর সাফল্যে উৎসবময় পরিবেশ, ঠিক সেই সময় কেন্দ্র সরকারের উদ্যোগে গত সোমবার রোজগার মেলার আয়োজন করা হয়েছিল। এটা সম্পূর্ণরূপে স্বয়ং প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে। এই রোজগার মেলার মাধ্যমে সোমবার ভারতবর্ষের প্রায় ৫১ হাজার চাকরিপ্রার্থী সরকারি চাকরি পেল।  

আপনাদেরকে জানিয়ে রাখি, ২৪ আগস্ট বৃহস্পতিবার ভারতবর্ষের প্রায় ৪৫ টি বিভিন্ন জায়গায় এই রোজগার মেলা অনুষ্ঠিত হয়েছিল। স্বয়ং প্রধানমন্ত্রীর হাত থেকে ৫১ হাজার চাকরিপ্রার্থী চাকরি পাওয়ায়, এখন ভারতবর্ষ জুড়ে আনন্দমুখর পরিবেশ বিরাজমান।

অনুষ্ঠানকালে প্রধানমন্ত্রী জানান, “বর্তমানে রোজগার মেলায় চাকরির আবেদন থেকে বাছাই প্রক্রিয়া অনেক দ্রুত হারে সম্পন্ন করার প্রচেষ্টা করা হয়েছে। এই ব্যাপারে আমরা সম্পূর্ণরূপের সাফল্য পেয়েছি। বর্তমানে অসামরিক বাহিনীর পরীক্ষার জন্য ১৩ টি ভাষায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এই নিয়োগের ফলে আমাদের নিরাপত্তা বাহিনী আরো উন্নত হলো।”

এর আগেও রোজগার মেলা অনুষ্ঠিত হয়েছিল

 আপনাদেরকে জানিয়ে রাখি, রোজগার মেলা এই প্রথম বারের জন্য নয়। এর আগেও একাধিকবার রোজগার মেলা অনুষ্ঠিত হয়েছিল। ২০২২ সালের ২২ শে অক্টোবর প্রথমবারের জন্য ভারতবর্ষ জুড়ে রোজগার মেলা অনুষ্ঠিত হয়েছে। তখন ৭৫ হাজার যুবক সরকারি চাকরি পেয়েছে। দ্বিতীয়বার অনুষ্ঠিত হয়েছিল ২০২২ সালের ২২শে নভেম্বর। এই রোজগার মেলায় ৭১ হাজার যুবক সরকারি চাকরি পেয়েছিল। তৃতীয়বারের জন্য অনুষ্ঠিত হয়েছিল, ২০২৩ সালের ২০শে জানুয়ারি। এই মেলায় ৭১ হাজারের বেশি যুবককে নিয়োগ করা হয়েছে। তারপরে ছিল ২০২৩ সালের ১৩ই এপ্রিল। এই মেলায় ৭১ হাজার যুবককে নিয়োগ করা হয়েছে। তারপরে হয়েছিল ২০২৩ সালের ১৬ই মে এবং ১৩ই জুন। এখানে প্রায় ৭০ হাজার যুবককে চাকরি দেওয়া হয়েছিল। সবশেষে হয়েছিল ২০২৩ সালের ২২ শে জুলাই। যেখানে ৭০ হাজার যুবককে সরকারি চাকরি দেওয়া হয়েছিল।

প্রধানমন্ত্রী লক্ষ্য পূরণের দোরগোড়ায়

২০২২ সালের ১৪ জুন প্রধানমন্ত্রী জানিয়েছিল, আগামী ১৮ মাসের মধ্যে ১০ লক্ষ বেকার যুবককে চাকরি দেওয়া হবে। তারপর থেকে স্বয়ং প্রধানমন্ত্রী তত্ত্বাবধানে এখনো পর্যন্ত আটটি রোজগার মেলার আয়োজন করা হয়েছে। যার মাধ্যমে এখনো পর্যন্ত প্রায় 5 লক্ষের বেশি বেকার চাকরি পেয়েছে। আশা করছি খুব শীঘ্রই প্রধানমন্ত্রী বাকি থাকা লক্ষ্য পূরণ করবে।

কোন কোন বিভাগে নিয়োগ দেওয়া হলো

এই রোজগার মেলার মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীতে এই নিয়োগ দেওয়া হচ্ছে। এই সশস্ত্র বাহিনীর আওতায় বিএসএফ, সিআরপিএফ, এস এস বি, এনসিবি, আইটিবিপি দিল্লী পুলিশের বিভিন্ন শাখায় নিয়োগ দেওয়া হচ্ছে। 

আপনি যদি এই রোজগার মেলার মাধ্যমে সরকারি চাকরি পেতে চান, সে ক্ষেত্রে আমাদের ওয়েবসাইটটিকে সর্বদা অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

2 thoughts on “রোজগার মেলা: সোমবার 51 হাজার চাকরি দিলো কেন্দ্র সরকার, আপনি কি সুযোগ পেলেন?”

    • আমাদের ওয়েবসাইট follow করুন, বিভিন্ন সরকারি চাকরি ও স্কলারশিপের ব্যাপারে আলোচনা করা হয়.

      Reply

Leave a Comment