Home কেন্দ্রের চাকরি সুবর্ণ সুযোগ! কেন্দ্রীয় শ্রম দপ্তরে 17,710 শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত জানুন

সুবর্ণ সুযোগ! কেন্দ্রীয় শ্রম দপ্তরে 17,710 শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত জানুন

0
সুবর্ণ সুযোগ! কেন্দ্রীয় শ্রম দপ্তরে 17,710 শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত জানুন
সুবর্ণ সুযোগ! কেন্দ্রীয় শ্রম দপ্তরে 17,710 শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত জানুন

 সম্প্রতি কেন্দ্রীয় শ্রম দপ্তরের(ESIC) তরফ থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে, বিভিন্ন ডিপার্টমেন্টে সব মিলিয়ে 17,710 জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হবে। ভারতবর্ষের যে কোন নাগরিক এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবে। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। আর কথা না বাড়িয়ে চলুন এই রিক্রুটমেন্টের ভ্যাকান্সি ডিটেলস, বয়স, যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদন পদ্ধতি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে জেনে নেওয়া যাক।

ভ্যাকেন্সি ডিটেলস – অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিফিকেশন অনুসারে, পাঁচ ধরনের পদে সবমিলিয়ে 17,710 জন যোগ্যপ্রার্থীকে নিয়োগ করা হবে।

LDC – 1923, MTS – 3341, Assistant/ Head Clerk – 3415, Upper Division Clerk Cashier/ Upper Division Clerk – 6435, Manager Grade 2/Social Security Officer/Superintendent – 2596.

আবেদন করার যোগ্যতা

Manager Grade 2/Social Security Officer/Superintendent – সর্বোচ্চ ৩০ বছর বয়সী প্রার্থী যাদের ভারত সরকার স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করতে হবে. সাথে সাথে কম্পিউটার অ্যাপ্লিকেশনে সাধারণ জ্ঞান থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের মধ্যে ডাটাবেস ও অফিস অন্তর্ভুক্ত থাকতে হবে।

Upper Division Clerk – সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৭ বছর বয়সে চাকরিপ্রার্থী যাদের ভারত সরকার স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করতে হবে. সাথে সাথে কম্পিউটার অ্যাপ্লিকেশনে সাধারণ জ্ঞান থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের মধ্যে ডাটাবেস ও অফিস অন্তর্ভুক্ত থাকতে হবে।

MTS – সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৭ বছর বয়সে চাকরিপ্রার্থী যাদের ভারত সরকার স্বীকৃতি বিদ্যালয় থেকে মাধ্যমিক বা সম মানের ডিগ্রী রয়েছে তারা আবেদন করতে পারবে।

নিয়োগ পদ্ধতি – তিনটি ধাপের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হয়ে থাকে। প্রথম – প্রিলিমস, দ্বিতীয় -মেইনস, তৃতীয় এবং অন্তিম ধাপে স্কিল টেস্টের মাধ্যমে( পোস্ট ভিত্তিক) প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হয়ে থাকে।

আবেদন পদ্ধতি – এই নিয়োগের ক্ষেত্রে আবেদন করার জন্য প্রার্থীদের esic র অফিসিয়াল ওয়েবসাইটে ‘esic.nic.in’ প্রবেশ করতে হবে। আবেদন পদ্ধতি নিচে ধাপে ধাপে আলোচনা করা হলো।

স্টেপ 1: অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর ‘recruitment’ সেকশনে ক্লিক করুন। স্টেপ 2: এবার আপনি নির্দিষ্ট পোস্টে আবেদন করার জন্য ক্লিক করুন। স্টেপ 3: আবেদন করার পূর্বে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে আপনার বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস প্রয়োজন। স্টেপ 4: এবার আপনার মোবাইল নাম্বারে একটি OTP পাঠানো হবে। OTP টিকে নির্ভুলভাবে অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

স্টেপ 5: সফলভাবে রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে login করুন। স্টেপ 6: এবার আবেদনপত্র ওপেন হলে প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আবেদনপত্রটি পূরণ করুন। স্টেপ 7: সবশেষে অ্যাপ্লিকেশন ফি জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। সাবমিট করার আগে অবশ্যই দুই বার চেক করুন। ভবিষ্যৎ রেফারেন্স এর জন্য এপ্লিকেশন ফর্মের এক কপি প্রিন্ট আউট বের করে রাখুন।

গুরুত্বপূর্ণ তারিখ – অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে 13/10/2023. আপনাদেরকে জানিয়ে রাখি অফিসিয়াল ভাবে এখনো এই নিয়োগের আবেদন শুরু হয়নি। তবে এখন থেকে রেজিস্ট্রেশন করা যাবে। এই নিয়োগে অংশগ্রহণ করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন। সবার আগে এই নিয়োগ সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য আমাদের টেলিগ্রাম চ্যানেল এবং ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন। 

এই নিয়োগ সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য, অফিসিয়াল নোটিফিকেশন পিডিএফ টিকে অনুসরণ করুন। অফিসিয়াল নোটিফিকেশন PDF লিংক এই নিবন্ধের নিচে দিয়ে দেওয়া হলো। 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Notification – Click Here

Official Website – Click Here

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here