Indian Coast Guard-এ চাকরির সুযোগ, আবেদন শুরু হলো

আপনি কি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাহলে আপনার জন্য রয়েছে একটি দারুন খুশির খবর। Indian Coast Guard এর পক্ষ থেকে নতুন বছরের শুরুতেই প্রচুর পরিমানে কর্মী নিয়োগ করা হবে বলে জানিয়েছে। Navik (General Duty) পদে কর্মী নিয়োগ করা হবে। এইি পদে মোট ২৬০ টি শুন্য পদ রয়েছে। Indian Coast Guard এর এই পদের জন্য শুধুমাত্র পুরুষ প্রার্থীরা আবেদন জানতে পারবেন মহিলা প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে না। আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাশের (১০+২) সার্টিফিকেট থাকতে হবে। এটি একটি স্থায়ী চাকরি কোনো কন্ট্রাকচুয়াল চাকরি নয়। এই পদে আবেদনে জন্য শেষ তারিখ হলো ২৭/০২/২০২৩। Navik পদে প্রত্যেক মাসে একটি ভালো টাকার বেতন দেওয়ার হবে বলে জানিয়েছে Indian Coast Guard এর পক্ষ থেকে প্রকাশ করা অফিশিয়াল নোটিশে। 

আবেদনের জন্য যোগ্য সর্বোচ্চ বয়সসীমা হলো ২২ বছর। আবেদন করতে ইচ্ছুক প্রাথীদের অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। Indian Coast Guard এর এই পদে আবেদনের জন্য প্রার্থীদের ৩০০/- টাকা করে আবেদন মূল্য দিতে হবে। আপনি যদি এই পদে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই পদে মাসিক বেতন কত, শিক্ষাগত যোগ্যতা, কিভাবে আবেদন করবেন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা আছে তাড়াতাড়ি জেনে নিন।

পদের নাম

Indian Coast Guard এর পক্ষ থেকে যে পদে কর্মী নিয়োগ করা হবে সেই পদের নাম হলো Navik (General Duty)। এই পদে জন্য পুরুষ প্রার্থীরাই আবেদন জানাতে পারবে।

মোট শুন্যপদ

Navik (General Duty) পদে মোট ২৬০টি শুন্য পদ রয়েছে। এই পদের জন্য আবেদন করতে হলে আপনাকে ভারতবর্ষের নাগরিক হতে হবে। SC প্রার্থীদের জন্য মোট ৪৭ টি শুন্য পদ ও ST প্রার্থীদের জন্য মোট ২৮ টি এবং OBC প্রার্থীদের জন্য ৫৭ টি মোট শুন্য পদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে বিজ্ঞান বিভাগ থেকে।

বয়সসীমা

Indian Coast Guard এর এই পদে আবেদনের জন্য বয়সীমা হলো সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২২ বছর পর্যন্ত যে কোনো প্রাথীরা আবেদন করতে পারবে। সরকারি নিয়ম অনুযায়ী SC/ST প্রাথীরা বয়সের দিক থেকে আরও ০৫ বছরের বেশি ছাড় পেয়ে যাবে ও OBC প্রাথীরা ০৩ বছরের ছাড় পাবে।

মাসিক বেতন

Navik (General Duty) পদে চাকরি পাওয়া কর্মীদের প্রত্যেক মাসে লেভেল-৩ অনুযায়ী ২১,৭০০/- টাকা করে বেতন দেওয়া দেওয়া হবে। এর সাথে DA এবং আরও অন্যান্য আলোয়েন্স দেওয়ার কথা উল্লেখ আছে অফিশিয়াল নোটিশে।

কর্মী নিয়োগ প্রক্রিয়া

ওপরের পদে মোট চারটি পর্যায় কর্মী নিয়োগ করা হবে। প্রথমে CBE (Computer Based Examination) নেওয়া হবে। দ্বিতীয় পর্যায় যারা ফিজিক্যাল টেস্ট হবে। তৃতীয় পর্যায় মেডিকেল টেস্ট নেওয়া হবে।

ফিজিক্যাল টেস্ট

শারীরিক পরীক্ষায় প্রার্থীদের ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড় সম্পূর্ণ করতে হবে। এছাড়া ২০ টি Squat ও ১০ টি Push-up দিত হবে।

আবেদন মূল্য

ওপরের এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের ৩০০/- টাকা করে আবেদন চার্জ জমা দিতে হবে। আবেদনের জন্য টাকাটি অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। এই টাকা যারা জমা দেবে না তাদের এডমিট কার্ড দেওয়া হবে না। SC/ST প্রার্থীদের পরীক্ষা দেওয়ার জন্য কোনো টাকা দিতে হবে না।

আবেদনের শেষ তারিখ

Navik (General Duty) পদে ১৩.০২.২০২৪ তারিখ থেকে আবেদন শুরু হবে ও আবেদনের শেষ তারিখ হলো ২৭.০২.২০২৪। এই তারিখের পর আর কোনো আবেদন গ্রহণ করা হবে না।

কিভাবে আবেদন করবেন?

Navik (General Duty) পদে আবেদন করতে ইচ্চিক প্রার্থীদের ২৭.০২.২০২৪ তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন জমা দিতে হবে। (১) অনলাইনের মাধ্যমে আবেদন জন্য আপনাকে প্রথমে Indian Coast Guard এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। নিচে দেওয়া লিংকে ক্লিক করুন সরাসরি চলে যাবেন। (২) এর পর প্রার্থীদের মোবাইল নাম্বার অথবা ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। (৩) তারপর যেই ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেই আইডি ও পসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিন। (৪) এরপর আপনাকে একটি আবেদন পত্র ফিলাপ করতে দেবে সেটি সম্পূন ফিলাপ করে যে সমস্ত দরকারি ডকুমেন্টস গুলি উপলোড করে দিন ও তারপর আবেদন চার্জটি দিয়ে সাবমিট করে দিন।

Official Notification – click here

Leave a Comment