Home কেন্দ্রের চাকরি প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থায় 232 জন কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবে?

প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থায় 232 জন কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবে?

0
প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থায় 232 জন কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবে?
প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থায় 232 জন কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবে?

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধিনস্ত BEL এর তত্ত্বাবধানে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। ইচ্ছুক চাকরি প্রার্থী যারা কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থায় চাকরি করতে চাইছেন, তাদেরকে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভারতবর্ষের যে কোন নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা থেকে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে। আর কথা না বাড়িয়ে চলুন এই রিক্রুটমেন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভ্যাকান্সি ডিটেলস – ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের তত্ত্বাবধানে সংস্থার 3 টি ডিপার্টমেন্টে মোট 232 জন যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে। যেখানে প্রফেশনারি অফিসার (HR), প্রফেশনারি ইঞ্জিনিয়ার এবং প্রফেশনারি অ্যাকাউন্টস অফিসার পদে নিয়োগ করা হবে।

আবেদনকারীর যোগ্যতা

প্রফেশনারি অফিসার (HR) পদে আবেদন করার জন্য চাকরি প্রার্থীর Industrial Relations/Resources Mgt./Personnel Mgt. এর উপর কম করে 2 বছরের MSW/MBA/PG Diploma/PG ডিগ্ৰী থাকতে হবে। আবেদনকারীর বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে(০১/০৯/২০২৩ অনুসারে)।

Probationary Engineer পদে আবেদন করার জন্য প্রার্থীদের ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে Mechanical/Electronics and Communication/Computer Science এর মধ্যে যেকোনো একটি সাবজেক্টে B.Tech/B.E/B.Sc Engineering Graduate থাকতে হবে। আবেদনকারীর বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে(০১/০৯/২০২৩ অনুসারে)। 

Probationary Accounts Officer পরে আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই চার্টার্ট অ্যাকাউন্ট্যান্ট পাশ করতে হবে। এই ডিগ্রী অবশ্যই ভারত সরকার স্বীকৃতি যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে করা আবশ্যক। ০১/০৯/২০২৩ অনুসারে আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে।

নির্বাচন পদ্ধতি এবং বেতন  – প্রার্থীদের দুটি ধাপে যোগ্যতা যাচাই করা হয়ে থাকে। প্রথমত লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় শর্ট লিস্টেড চাকরি প্রার্থীদের পার্সোনালি টেস্টের মাধ্যমে যোগ্যতা যাচাই করতে হয়। ভারতবর্ষের মোট ৯৩ টি পরীক্ষা কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। পশ্চিমবঙ্গে মোট ৪ টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। হাওড়া, আসানসোল, শিলিগুড়ি এবং কলকাতা.

যে সমস্ত চাকরিপ্রার্থী ইন্টারভিউ রাউন্ডে কোয়ালিফাই করে উপরে উল্লেখ কেন তিনটি পদের মধ্যে যে কোন একটিতে চাকরি পাবে, তারা শুরুতেই প্রতি মাসে 40 হাজার টাকা থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকার মধ্যে বেতন পাবে।

আবেদন প্রক্রিয়া – এই পদের জন্য প্রার্থীরা অনলাইন পদ্ধতিতে আবেদন করতে হবে। স্টেপ ১: আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমেই ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আমরা অফিসিয়াল ওয়েবসাইটের ডাইরেক্ট লিঙ্ক এই নিবন্ধের নিচে প্রোভাইড করলাম। স্টেপ 2: হোমপেজে প্রবেশ করার পর career – recruitment – registration লিংকে পরপর ক্লিক করতে হবে। স্টেপ 3: নিজের বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস এর মাধ্যমে রেজিস্ট্রেশন করুন। স্টেপ 4: তারপর পুনরায় অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন করে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে আবেদন পত্র নির্ভুলভাবে পূরণ করুন। স্টেপ 5: প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ এবং সিগনেচার আপলোড করুন। স্টেপ 6: আবেদনপত্র সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে একবার রি চেক করে দেখুন কোন তথ্য ভুল দেওয়া হয়েছে কিনা। স্টেপ 7: সমস্ত কিছু সঠিক হয়ে গেলে, সব শেষে অ্যাপ্লিকেশন ফী জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

অ্যাপ্লিকেশন ফি: ST/SC/PwBD/ESM ক্যাটাগরির চাকরিপ্রার্থীদের কোন প্রকার আবেদন কি জমা করতে হয় না। EWS/General /OBC ক্যাটাগরির চাকরি প্রার্থীদের অ্যাপ্লিকেশন ফী বাবদ 1180 টাকা করে জমা করতে হয়।

গুরুত্বপূর্ণ তারিখ – এই পদের জন্য আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়েছে ০৪/১০/২০২৩ থেকে। আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ ২৮/১০/২০২৩.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Official Notification – Click Here

Apply Online

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here