Home কেন্দ্রের চাকরি ইন্ডিয়ান আর্মিতে কুক, সাফাইওয়ালা নিয়োগের আবেদন চলছে, বেতন 19,900 টাকা

ইন্ডিয়ান আর্মিতে কুক, সাফাইওয়ালা নিয়োগের আবেদন চলছে, বেতন 19,900 টাকা

0
ইন্ডিয়ান আর্মিতে কুক, সাফাইওয়ালা নিয়োগের আবেদন চলছে, বেতন 19,900 টাকা
ইন্ডিয়ান আর্মিতে কুক, সাফাইওয়ালা নিয়োগের আবেদন চলছে, বেতন 19,900 টাকা

সম্প্রীতি ইন্ডিয়ান আর্মির অফিসিয়াল ওয়েবসাইটে নোটিফিকেশন নাম্বার, “1083/MISC/A4” র মাধ্যমে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। যেখানে কুক, শাফাইয়ালা ও অন্যান্য পদের জন্য বেশ কিছু যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। নিয়োগ সম্পূর্ণ অফলাইন ভিত্তিক। আবেদন করার শেষ তারিখ ২৬ শে অক্টোবর ২০২৩। আপনি যদি এই পদের জন্য আবেদন করতে চান, সেক্ষেত্রে এই বিজ্ঞপ্তিটিকে যত্ন সহকারে পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস – মিনিস্ট্রি অফ ডিফেন্সের তরফ থেকে, ইন্ডিয়ান আর্মি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, 39 Gorkha training centre, Varanasi তে বিভিন্ন বিভাগের যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে বলে জানিয়েছে।

যেখানে লোয়ার ডিভিশন ক্লার্ক – 3, স্টেনো গ্রেড II – 1, মেসেঞ্জার – 1, ড্রাফটারি – 2, সাফাই ওয়ালা – 2, কুক পদের জন্য মোট 1 জন যোগ্যতা থেকে নিয়োগ করা হবে।

আবেদন করার যোগ্যতা – বিভিন্ন পদের ক্ষেত্রে আবেদন করার যোগ্যতা সম্পন্ন ভিন্ন ভিন্ন। নিচে প্রত্যেকটি পোষ্ট অনুসারে আবেদন করার যোগ্যতা আলোচনা করা হলো।

লোয়ার ডিভিশন ক্লার্ক – ১৮ থেকে ২৫ বছর বয়সে প্রার্থী যাদের ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস হয়েছে এবং যাদের ইংরেজিতে 35WPM টাইপিং স্পিড রয়েছে তারা এই পদের জন্য আবেদন করতে পারবে।

স্টেনো গ্রেড II – ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাস করতে হবে। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

মেসেঞ্জার – ন্যূনতম ১৮ থেকে সর্বোচ্চ ২৫ বছর বয়সী চাকরিপ্রার্থী যাদের মাধ্যমিক পাশ হয়েছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম 1 বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে, তারা এই পদে আবেদন করার যোগ্য। 

ড্রাফটারি – শিক্ষাগত যোগ্যতা হিসেবে নূন্যতম  মাধ্যমিক পাস থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

সাফাই ওয়ালা – ১৮ থেকে ২৫ বছর বয়সে চাকরিপ্রার্থী যাদের মাধ্যমিক পাশ করেছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম এক বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে তারা এই পদের জন্য অগ্রাধিকার পাবে।

কুক – শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক পাস থাকা প্রয়োজন। মাধ্যমিক পাস করার সাথে সাথে থাকতে হবে ভারতীয় রান্নাবান্নার সম্পর্কে অভিজ্ঞতা। বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে।

নিয়োগ পদ্ধতি – দুটি ধাপে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হয়ে থাকে। প্রথমত লিখিত পরীক্ষা। এবং দ্বিতীয় ধাপে স্কিল টেস্ট। স্কিল টেস্টের পরে ফাইনাল মেরিট লিস্ট প্রস্তুত করা হয়।

আবেদন পদ্ধতি – এই নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের অফলাইন পদ্ধতিতে আবেদন করতে হবে। চলুন আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ জেনে নেওয়া যাক।

স্টেপ 1: এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইট মারফত প্রদান করা নোটিফিকেশন পিডিএফ টিকে ডাউনলোড করতে হবে। স্টেপ 2: নোটিফিকেশনের শেষের দিকে আবেদন পত্রটি দেওয়া রয়েছে। আবেদন পত্রটি প্রিন্ট আউট করে বার করুন। স্টেপ 3: এরপর প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্রটিকে পূরণ করুন। এক্ষেত্রে আপনার নিজের পরিচয় পত্র, শিক্ষাগত ডকুমেন্ট, আইডেন্টিটি প্রুফ, বয়সের সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, 2 কপি ছবি প্রয়োজন হবে। স্টেপ 4: সবশেষে আবেদন পত্রটি একটি মুখবন্ধ খামে ভরে, নির্দিষ্ট সময়ের মধ্যে নিচে দেওয়া অফিসিয়াল ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। তবে মনে রাখবেন, এই খামের মধ্যে অবশ্যই অ্যাপ্লিকেশন ফী 50 টাকা দিতে ভুলবেন না।   

আবেদনপত্র পাঠানোর ঠিকানা – Presiding Officer, Civilian Direct Recruitment, Application Scrutiny Board, 39 Gorkha Training Centre Varanasi Cantt, District – Varanasi State – Uttar Pradesh, PIN –221002

গুরুত্বপূর্ণ তারিখ – এই নিয়োগের আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন হল 26/10/2023.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Official Notification PDF – Click Here

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here