Home কেন্দ্রের চাকরি IB Recruitment 2023: মাধ্যমিক পাশে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় 677 কর্মী নিয়োগ, বিস্তারিত জানুন

IB Recruitment 2023: মাধ্যমিক পাশে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় 677 কর্মী নিয়োগ, বিস্তারিত জানুন

0
IB Recruitment 2023: মাধ্যমিক পাশে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় 677 কর্মী নিয়োগ, বিস্তারিত জানুন
IB Recruitment 2023: মাধ্যমিক পাশে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় 677 কর্মী নিয়োগ, বিস্তারিত জানুন

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ ইন্টেলিজেন্স ব্যুরো (IB) দপ্তর অফিসিয়াল নোটিফিকেশনের মাধ্যমে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দুটি ডিপার্টমেন্টে হবে এই নিয়োগ। মাধ্যমিক পাশ যোগ্যতা সম্পন্ন চাকরিপ্রার্থীরা এই পদ গুলির জন্য আবেদন করতে পারবে। আবেদন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক। আবেদন করার পূর্বে এই রিক্রুটমেন্টে মোট ভ্যাকেন্সির পরিমান, আবেদন করার যোগ্যতা, বয়স, নিয়োগ পদ্ধতি, আবেদন পদ্ধতি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত জেনে নিয়ে আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস – অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিফিকেশন অনুসারে, ইন্টেলিজেন্স ব্যুরোর(IB) দুটি বিভাগে সবমিলিয়ে ৬৭৭ জন যোগ্যপ্রার্থীকে নিয়োগ করা হবে। যেখানে নিরাপত্তা সহকারি-মোটর পরিবহন পদে 362 জন এবং মাল্টি-টাস্টিং(MTS) স্টাফ পদে ৩১৫ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হচ্ছে।

আবেদন করার যোগ্যতা – সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট/ এক্সিকিউটিভ এবং MTS পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হিসেবে দশম শ্রেণী পাস করলেই হবে। তবে দুই পদের ক্ষেত্রে বয়সের পরিমাপ সম্পূর্ণ আলাদা আলাদা। সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট/ এক্সিকিউটিভ পদের ক্ষেত্রে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৭ বছর বয়সের মধ্যে হতে হবে। MTS পদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

সিলেকশন প্রসেস এবং বেতন – এই পদের ক্ষেত্রে প্রার্থীদের তিনটি ধাপে যোগ্যতা যাচাই করা হয়। প্রথম – টায়ার 1, দ্বিতীয় – টায়ার 1 তৃতীয় এবং অন্তিম ধাপে ইন্টারভিউ এর মাধ্যমে যোগ্য প্রার্থীদের বাছাই করা হয়ে থাকে।

কথা বলতে গেলে উভয় পদের সেলারি স্ট্রাকচার সম্পূর্ণ আলাদা আলাদা। সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট/ এক্সিকিউটিভ পদে যারা চাকরি পায় তারা ২১ হাজার ৭০০ টাকা থেকে ৬৯ হাজার ১০০ টাকার মধ্যে বেতন পায়। অন্যদিকে যারা MTS পদের জন্য নিযুক্ত হয় তাদের বেতন শুরুতে 18 হাজার টাকা থেকে ৫৬ হাজার ৯০০ টাকার মধ্যে হয়.

আবেদন পদ্ধতি – এই পদের জন্য প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট ‘www.mha.gov.in’ এর মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এখনো পর্যন্ত আবেদন লিংক সক্রিয় করা হয়নি। আগামী 14 অক্টোবর ২০২৩ থেকে আবেদন লিংক সক্রিয় করা হবে। আমাদের এই নিবন্ধের নিচে সক্রিয় আবেদন লিংক দিয়ে দেওয়া হবে। আপনারা এই লিংকে ক্লিক করে সরাসরি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন এবং এপ্লিকেশন ফি জমা করে ফাইনালি অ্যাপ্লিকেশন ফর্মটিকে submit করুন।

অ্যাপ্লিকেশন ফী – ST PWD /SC এবং মহিলা প্রার্থীদের অ্যাপ্লিকেশন ফি বাবদ ৫০ টাকা করে জমা করতে হয়। obc এবং জেনারেল ক্যাটাগরির চাকরিপ্রার্থীদের ৪৫০ টাকা করে অ্যাপ্লিকেশন ফি দিতে হয়।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Official Notification – Click Here

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here