Home পরীক্ষা প্রস্তুতি WBPSC Miscellaneous Syllabus PDF 2023 | WBPSC মিসলেনিয়াসের সিলেবাস ডাউনলোড করুন

WBPSC Miscellaneous Syllabus PDF 2023 | WBPSC মিসলেনিয়াসের সিলেবাস ডাউনলোড করুন

0
WBPSC Miscellaneous Syllabus PDF 2023 | WBPSC মিসলেনিয়াসের সিলেবাস ডাউনলোড করুন
WBPSC Miscellaneous Syllabus PDF 2023 | WBPSC মিসলেনিয়াসের সিলেবাস ডাউনলোড করুন

সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন রিক্রুটমেন্ট বোর্ড এর তরফ থেকে WBPSC Miscellaneous পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। ইতিমধ্যেই লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী এই পদের জন্য আবেদন করেছে এবং এখনো বহু চাকরিপ্রার্থী এখনও আবেদন করবে। তবে, এই চাকরির আবেদন করার পূর্বে WBPSC Miscellaneous Syllabus সম্পর্কে বিস্তারিত ধারণা থাকা প্রয়োজন। আমরা এই নিবন্ধে মিসলেনিয়াসের বিস্তারিত সিলেবাস সম্পর্কে আলোচনা করছি। সাথে সাথে WBPSC Miscellaneous Syllabus PDF 2023 ও exam pattern দিয়ে দেওয়া হলো।

WBPSC Miscellaneous Preliminary Exam Syllabus

প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাসকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি জেনারেল স্টাডিজ, এবং দ্বিতীয়টি অ্যারিথম্যাথিক।

অ্যারিথম্যাথিক: গড়, নৌকা ও স্রোত, নল ও চৌবাচ্চা, সরল সুদ, অংশীদারি কারবার, সময় ও দূরত্ব, লাভ ও ক্ষতি, মিশ্রণ, ত্রিকোণমিতি, ল.সা.গু ও গ.সা.গু, শতকরা, ক্যালেন্ডার, ঘড়ি, চক্রবৃদ্ধি সুদ, সময় ও কার্য, অনুপাত সমানুপাত, সরলীকরণ, পরিমিতি।

জেনারেল স্টাডিস: ভারতের ভূগোল, ভারতের ইতিহাস, ভারতের অর্থনীতি, ভারতের রাজনীতি ও শাসন ব্যবস্থা, কারেন্ট অ্যাফেয়ার্স ২০২৩, খেলাধুলা, আর্ট এন্ড কালচার, বাস্তুতন্ত্র ও পরিবেশ বিদ্যা।

WBPSC Miscellaneous Main Exam Syllabus

Bengali: অনুবাদ (হিন্দি, বাংলা, উর্দু, নেপালি, সাঁওতালি), রিপোর্ট, বাংলা ব্যাকরণ, ভাবার্থ,

English: অনুবাদ (হিন্দি, বাংলা, উর্দু, নেপালি, সাঁওতালি), রিপোর্ট, correction of sentence, collection use of words, synonym and antonyms, use of common phrases, conden Singh of a prose message, etc. 

WBPSC Miscellaneous Exam Pattern 2023

WBPSC Miscellaneous পরীক্ষাটি তিনটি ধাপে সম্পন্ন হয়ে থাকে। প্রথমত প্রিলিমিনারি টেস্ট, দ্বিতীয়ত মেইন এক্সামিনেশন এবং সর্বশেষে ইন্টারভিউ। 

Preliminary examination: এই পরীক্ষাটি মূলত mcq বেসড হয়ে থাকে। যেখানে পরীক্ষার্থীদের ১ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে ২০০ মার্কসের পরীক্ষা দিতে হয়।

Main Examination: যে সমস্ত পরীক্ষার্থী প্রিলিমিনারি পরীক্ষায় কোয়ালিফাই করে, সেই সমস্ত চাকরিপ্রার্থী কেবল মেইন পরীক্ষায় বসার সুযোগ পায়। WBPSC Miscellaneous Main Exam এ তিনটি পেপারে সব মিলিয়ে ৪৫০ নম্বরের পরীক্ষা হয়। যেখানে পরীক্ষার্থীরা সময় পায় 4 ঘন্টা (paper I – 1.30, Paper II – 2.30)। এই পরীক্ষাটি সম্পূর্ণ ডেস্ক্রিপটিভ। paper 1 – English, paper 2 – Bengali, paper 3 – general studies and mathematics.

Miscellaneous Syllabus 2023 PDF – Download

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here