Home কারেন্ট অ্যাফেয়ার্স 2 December 2023 Current Affairs, চাকরির পরীক্ষায় 100% গ্যারান্টি কমন আসবে

2 December 2023 Current Affairs, চাকরির পরীক্ষায় 100% গ্যারান্টি কমন আসবে

0
2 December 2023 Current Affairs, চাকরির পরীক্ষায় 100% গ্যারান্টি কমন আসবে
Current Affairs 2nd December 2023, চাকরির পরীক্ষায় 100% গুরুত্বপূর্ণ

আপনারা নিশ্চয়ই সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন। আমরা প্রতিদিন নিয়মিত একটি করে daily current affairs এর আর্টিকেল আপলোড করে চলেছে। যে আর্টিকেলগুলিতে দেওয়া ইভেন্ট গুলি বিভিন্ন চাকরির পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতটাই গুরুত্বপূর্ণ যে কারেন্ট এফেক্ট ছাড়া কোন চাকরির পরীক্ষা পাশ করা অসম্ভব।

তাই আপনি যদি প্রস্তুতির ক্ষেত্রে কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়টাকে গুরুত্ব না দিয়ে থাকেন, তাহলে জীবনে চাক সরকারি চাকরি পাওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে। পূরণ আর কোনদিন ও হবে না। তাই আমাদের পরামর্শ আপনারা প্রতিদিন দিনের একটি কর্নার টাইমে (দিনে শুরুতে অথবা দিনের শেষে) প্রস্তুতি নিন। অন্তত প্রতিদিন এক ঘন্টা করে কারেন্ট অ্যাফেয়ার্স এই সাবজেক্ট টিতে সময় দিন। আর কথা ণা বাড়িয়ে, চলুন আজকের কারেন্ট অ্যাফেয়ার্স দেখে নেওয়া যাক।

Today Current Affairs 2nd December 2023

২০২৩ সালের বুকার পুরস্কারে কে সম্মানিত হলেন?

(i) সারাহ বার্ণস্টাইন (ii) পল লিঞ্চ (iii) পল মারে (iv) পল হার্ডিঞ্জ

২০২৩ সালের বুকার পুরস্কারে সম্মানিত হলেন পল লিঞ্চ। তিনি একজন আইরিশ লেখক। ‘প্রফিট সং’ এই উপন্যাসটি লেখার জন্য তাকে এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে। এটি তার পঞ্চম তম বই, চার বছর ধরে লিখেছিলেন তিনি। পল লিঞ্চ হলো পঞ্চম তম আইরিশ লেখক যিনি, বুকার পুরস্কারে সম্মানিত হলেন। সাহিত্য ক্ষেত্রে তাকে এই সম্মান দেওয়া হলো। ‘প্রফিট সং’ এর বিষয়বস্তু হলো, ‘আয়ারল্যান্ডের উপরে ঘটে যাওয়া অত্যাচারের কাল্পনিক উপন্যাস’

Khelo India para games 2023 র মাসকট কি রাখা হয়েছে?

(i) Arjun (ii) Shera (iii) Bhima (iv) Ujjwala

ভারতের প্রথম খেলো ইন্ডিয়া প্যারা গেমস ২০২৩ ডিসেম্বর মাসের ১০ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত নিউ দিল্লিতে অনুষ্ঠিত হবে। যেখানে মোট ইভেন্টের সংখ্যা ৭+, মোট ১৩৫০+ অ্যাথলিটস অংশগ্রহণ করবে। 

সম্প্রতি কাকে দক্ষিণ আফ্রিকার জাতীয় মহিলা ক্রিকেট দলের তিন ফরম্যাটেই অধিনায়ক ঘোষণা করা হয়েছে?

(i) Marizanne Kapp (ii) Mignon Du Preez (iii) Laura Vollwart  (iv) Shabnim Ismile 

২৪ বছর বয়সী Laura Vollwart যাকে দক্ষিণ আফ্রিকার জাতীয় ক্রিকেট দলের তিন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে।  তিনি indian women’s প্রিমিয়ার লিগে গুজরাট জায়েন্টসের হয়ে খেলা করেন। 

সম্প্রতি ফ্লাইট টিকিট বুকিং এ গ্রাহকদের সাহায্য করার জন্য কোন এয়ারলাইন্স AI Chatbot চালু করলো?

(i) Air India (ii) Indigo (iii) SpiceJet (iv) Vistara

সম্প্রতি ইন্ডিগোর মূল কম্পানি ইন্টারগ্লোব এভিয়েশন লিমিটেড তাদের গ্রাহক পরিষেবা কে আরো উন্নত করার জন্য AI Chatbot 6EsKai লঞ্চ করেছে। এই চ্যাট বটের সাহায্যে গ্রাহকরা খুব সহজেই ইন্ডিগোর টিকিট বুকিং করতে পারবেন। ইন্ডিগোর সদর দপ্তর হরিয়ানার গুরু গ্রামে অবস্থিত। 

সম্প্রতি এশিয়ার বৃহত্তম উন্মুক্ত বার্ষিক বাণিজ্য মেলা ‘বালিযাত্রা’ কোন রাজ্যে উদ্বোধন করা হলো?

(i) রাজস্থান (ii) উত্তর প্রদেশ (iii) বিহার (iv) ওড়িশা

ওড়িশার গৌরবময় ঐতিহ্যকে স্মরণ করার জন্য এশিয়ার বৃহত্তম উন্মুক্ত বার্ষিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। এই মেলাটি উড়িষ্যার কটক শহরের মহানদীর তীরে উদ্বোধন করা হয়েছে। এ বছরের কার্তিক পূর্ণিমা উপলক্ষে অনুষ্ঠিত হওয়া উন্মুক্ত মেলাটি আগামী ডিসেম্বর মাস পর্যন্ত চলবে।   

সম্প্রতি কোন প্রতিমন্ত্রীর তত্ত্বাবধানে প্রতিবন্ধী শিশুদের জন্য অঙ্গনওয়াড়ি প্রোটোকলের উপর ন্যাশনাল আউট রিচ program শুরু করলেন?

(i) অনুরাগ ঠাকুর (ii) রাজনাথ সিং (iii) স্মৃতি ইরানি (iv) ধর্মেন্দ্র প্রধান

বর্তমানে স্মৃতি ইরানি কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী হিসেবে নিজের দায়িত্ব পালন করছেন। সম্প্রতি শিশুদের জন্য অঙ্গনারী প্রটোকলের উপর ন্যাশনাল আউটরিচ প্রোগ্রাম চালু করলেন। এর প্রধান উদ্দেশ্য হল শিশু ও প্রতিবন্ধী শিশুদের সামগ্রিক বিকাশ নিশ্চিত করা। 

সম্প্রতি ভারতের হাইকমিশনার হিসেবে Robert Shetkintong  কোন দেশে নিযুক্ত হলেন?

১) ঘানা (২) মোজাম্বিক (৩) ইরান (৪) পেরু

মোজাম্বিকের রাজধানী – মাপুতো, অফিসিয়াল ভাষা – পর্তুগিজ, মুদ্রা – মোজাম্বিকন মেটিক্যাল, প্রধানমন্ত্রী – আদ্রিয়ানো মালিয়ানে, রাষ্ট্রপতি হলেন – ফিলিপ নুসী। 

International sugar organization এর চেয়ারম্যান হিসেবে ২০২৪ সালে কোন দেশ নিযুক্ত হবে?

(১) চীন (২) ভারত (৩) শ্রীলংকা (৪) বাংলাদেশ

৬৩ তম কাউন্সিল সভায় ২০২৪ সালের ISO সংস্থার চেয়ারম্যান পদে ভারতকে নিযুক্ত করা হলো। ইন্টারন্যাশনাল সুগার অর্গানাইজেশনের সদর দপ্তর লন্ডনে অবস্থান করছে। 

সম্প্রতি HDFC Bank এর এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে কাকে নিযুক্ত করা হলো?

(i) রজত কুমার জৈন (ii) ভি শ্রীনিবাস রঙ্গন (iii) ভি শ্রীনিশা (iv) হর্ষ কুমার মানোয়ার  

HDFC Bank ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যার সদর দপ্তর মুম্বাই অবস্থিত। HDFC ব্যাঙ্ক এর বর্তমান CEO হলেন – শশীধর জগদীশান। 

AS-IT-IS Nutrition কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাকে নিযুক্ত করা হলো?

(i) রবীন্দ্র জাদেজা (ii) বিরাট কোহলি (iii) রোহিত শর্মা (iv) মহেন্দ্র সিং ধোনি

AS-IT-IS হলো একটি ফিটনেস এবং স্পোর্টস নিউট্রিশন কোম্পানি। এই কোম্পানিটি বর্তমানে ইন্ডিয়ার ন্যাশনাল প্লেয়ার রবীন্দ্র জাদাকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত করল। 

Join Our Telegram group – Click Here

Join Our Whatsapp Group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here