Home Education News সংসদ উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করল, লেট ফাইন কি দিতেই হবে?

সংসদ উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করল, লেট ফাইন কি দিতেই হবে?

0
সংসদ উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করল, লেট ফাইন কি দিতেই হবে?
সংসদ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করল, লেট ফাইন কি দিতেই হবে?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে পরীক্ষার্থীদের জন্য থাকছে সুখবর। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা ২রা নভেম্বর পর্যন্ত কোনো লেট ফি ছাড়াই করতে পারবেন রেজিস্ট্রেশন। এরকমই জানানো হয়েছে সংসদের পক্ষ থেকে। তবে, পরীক্ষার্থীরা যদি নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষার ফি জমা দেয়, তাহলেই তারা রেজিস্ট্রেশন করতে পারবে‌। যদি এই সময়সীমার মধ্যে কোনও পরীক্ষার্থী যদি রেজিস্ট্রেশন না করাতে পারে? কি হবে তাহলে? 

সেক্ষেত্রে ৩রা নভেম্বর থেকে ১০ই নভেম্বরের মধ্যে লেট ফি বা জরিমানা দিয়েই রেজিস্ট্রেশন করাতে হবে পরীক্ষার্থীকে। এই প্রসঙ্গে আর একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে সংসদ। আধার কার্ডের গুরুত্ব এখন সব জায়গাতেই। উচ্চমাধ্যমিক পরীক্ষায় রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও আধার নম্বর বাধ্যতামূলক।

কড়া নির্দেশ, নাম নথিভুক্ত করনের সময় অর্থাৎ রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে আধার কার্ড না দিলে, পরীক্ষা দিতে দেওয়া হবে না। এই জন্য 2023 সালের ১৬ই আগস্ট থেকে উচ্চমাধ্যমিক পোর্টালে আধার আপডেটের প্রক্রিয়া শুরু হয়েছিল এবং এটি চলবে ১০ই নভেম্বর পর্যন্ত। 

কবে শুরু হবে উচ্চমাধ্যমিক? – ২০২৪-এর ১৬ই ফেব্রুয়ারি থেকে ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সামনের বছরের উচ্চমাধ্যমিক। সময়সীমা দুপুর ১২টা থেকে ৩টে ১৫ মিনিট। 

উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন

১৬ই ফেব্রুয়ারি: প্রথম ভাষার পরীক্ষা (বাংলা, ইংরেজি, নেপালি, তেলুগু, সাঁওতালি, পাঞ্জাবি, উর্দু, হিন্দি, ওড়িয়া, গুজরাটি) 

১৭ই ফেব্রুয়ারি: ভোকেশনাল বিষয়ের পরীক্ষা (সিকিউরিটি, অটোমোবাইল, ইলেকট্রনিকস, অ্যাপ্ররেল, প্লাম্বিং, এগ্রিকালচার, অর্গানাইজড রিটেলিং, হেলথ কেয়ার, আইটি অ্যান্ড আইটিইএস, কনস্ট্রাকশন, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, বিউটি অ্যান্ড ওয়েলনেস)

১৯শে ফেব্রুয়ারি: দ্বিতীয় ভাষার পরীক্ষা (ইংরেজি,বাংলা, নেপালি, অল্টারনেটিভ ইংলিশ, হিন্দি)

২০শে ফেব্রুয়ারি: অর্থনীতি

২১শে ফেব্রুয়ারি: ফিজিক্স, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি, নিউট্রিশন।

২২শে ফেব্রুয়ারি: কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস। 

২৩শে ফেব্রুয়ারি: কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি। 

২৪শে ফেব্রুয়ারি: কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক, ফরাসি‌। 

২৭শে ফেব্রুয়ারি: অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস। 

২৮শে ফেব্রুয়ারি: বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স। 

২৯শে ফেব্রুয়ারি: স্ট্যাটিস্টিক, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন। 

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here