Home Education News দশম ও দ্বাদশ শ্রেণীর পর সরকারি কলেজে দুটি কোর্সের সুযোগ, আসন সংখ্যা সীমিত

দশম ও দ্বাদশ শ্রেণীর পর সরকারি কলেজে দুটি কোর্সের সুযোগ, আসন সংখ্যা সীমিত

0
দশম ও দ্বাদশ শ্রেণীর পর সরকারি কলেজে দুটি কোর্সের সুযোগ, আসন সংখ্যা সীমিত
রাজ্যে বিশ্ববিদ্যালয়ে নতুন কোর্সে ভর্তি হবার সুযোগ, বিস্তারিত জানুন

সামনেই মাধ্যমিক ও উচ্চমাধ্যিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। ছাত্রছাত্রীরা এখন থেকেই ভাবতে শুরু করেছে যে তারা এই গুরুত্বপূর্ণ পরীক্ষার পরে কোন বিষয় নিয়ে পড়াশোনা করবে। তাদের জন্য রয়েছে একটি বিরাট গুরুত্বপূর্ণ খবর। মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বিশাল সুযোগ, সরকারি প্রতিষ্ঠানে চালু হল পরপর দুটো ডিপ্লোমা কোর্স।

সম্প্রতি জানা গিয়েছে ভেটেরিনারি, ফার্মাসিতে ডিপ্লোমা কোর্স করানো হবে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে। এই কোর্সটি কেবল মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্র ছাত্রীদের জন্য প্রস্তুত করা হয়েছে। কোর্সটির জন্য আপনারা সরাসরি অনলাইনে মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এই কোর্সটি মোট দুবছরের এবং এই কোর্সে আবেদন করার জন্য আবেদন মূল্য রাখা হয়েছে মাত্র ৫০০ টাকা। এই কোর্সের মোট আসন সংখ্যা রয়েছে ৩০ টি।

আবেদন করার যোগ্যতা: দশম ও দ্বাদশ শ্রেণী পাশ করেছে এমন ছাত্র ছাত্রীরা এই কোর্সে ভর্তি হতে পারবেন। কিন্তু দ্বাদশ শ্রেণী পাশ করা ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে সাবজেক্ট হিসেবে অঙ্ক, ভৌত বিজ্ঞান, কেমস্ট্রি ও জীবন বিজ্ঞান বিষয়গুলি থাকা আবশ্যক| যেসব পড়ুয়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৪৫% নম্বর নিয়ে পাশ করেছে, তারা এই কোর্সে ভর্তি হতে পারবে। আবেদনকারীদের ১৭ থেকে ৩২ বছরের মধ্যে বয়স হওয়া আবশ্যক। নম্বরের উপর ভিত্তি করে মেধা তালিকা প্রকাশ করা হবে।

ইচ্ছুক প্রার্থীদের সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া ৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে, আবেদন প্রক্রিয়া চলবে ডিসেম্বর মাসের ১৬ তারিখ অবদি। প্রয়োজনীয় ডকুমেন্ট হিসেবে পড়ুয়াদের জানানো হচ্ছে যে তাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এর মার্কশিট, অ্যাডমিট কার্ড এবং পশ্চিমবঙ্গ নিবাসী হবার প্রমাণপত্র জমা দিতে হবে। বিশদে জানার জন্য নিচে অফিসিয়াল ওয়েবসাইট লিংক দেয়া হয়েছে, সেখান থেকে আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

Official Website – Click Here

Join Our Whatsapp Group – Click Here

Join Our Telegram group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here